• সোমবার   ২৫ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১১ ১৪২৭

  • || ০৩ শাওয়াল ১৪৪১

ষাট গম্বুজ বার্তা

অবশেষে ফিরছেন কানাডায় আটকে পড়া ৩০০ বাংলাদেশি

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ২০ মে ২০২০  

প্রায় দু’মাস ধরে কানাডায় আটকেপড়া বাংলাদেশিরা দেশে ফিরতে চেষ্টা-তদবির করছিলেন। অবশেষে বাংলাদেশ সরকারের নির্দেশনায় একটি স্পেশাল ফ্লাইটে তাদের ফেরানোর সিদ্ধান্ত হয়েছে।

ভাড়া করা ওই ফ্লাইট পরিচালনার ক্লিয়ারেন্স থেকে শুরু করে টিকিটের মূল্য নিয়ে দরকষাকষি, যাত্রী রেজিস্ট্রেশন, কোভিড-১৯ টেস্টসহ প্রয়োজনীয় এবং অপরিহার্য সব শর্তপূরণপূর্বক প্রস্তুতি প্রায় সম্পন্ন করেছে অটোয়াস্থ বাংলাদেশ হাইকমিশন ও টরেন্টোর বাংলাদেশ কনস্যুলেট।

কানাডায় নিযুক্ত বাংলাদেশের একাধিক কূটনীতিক জানিয়েছেন, সবকিছু ঠিক থাকলে  স্থানীয় সময় ২০শে মে দিবাগত রাত ১ টার দিকে বাংলাদেশিদের বহনের জন্য ভাড়া করা কাতার এয়ারওয়েজের বিশেষ ফ্লাইটি টরেন্টো থেকে রওনা করবে। দোহা হয়ে ২২শে মে বাংলাদেশ সময় ভোরে তা ঢাকায় পৌঁছানোর কথা রয়েছে। 

নাম প্রকাশ না করার শর্তে কানাডায় নিযুক্ত এক কূটনীতিক দাবি করেন, যুক্তরাষ্ট্রের চেয়ে কানাডায় স্বাভাবিক সময়ে ভাড়া বেশি হলেও বিশেষ ফ্লাইট পরিচালনা সংক্রান্ত নেগোসিয়েশনে তারা কিছুটা হলেও প্রস্তাবিত ভাড়া কমানোর ক্ষেত্রে কাতার এয়ারওয়েজকে রাজি করাতে পেরেছেন। 

যুক্তরাষ্ট্র থেকে ২২০০ ডলারে ফিরলেও কানাডা থেকে ফিরতে (ইকোনমি ক্লাসে) ভাড়া পড়ছে ২০০০ মার্কিন ডলার,  যা বাংলাদেশি অর্থে ১ লাখ ৬০ হাজারের কিছু বেশ। রোববার পর্যন্ত ৩৭০ জন বাংলাদেশি ঢাকা ফিরতে আগ্রহ প্রকাশ করেছেন, রেজিস্ট্রেশনের প্রাথমিক ধাপ সম্পন্ন করেছেন জানিয়ে ওই কূটনীতিক বলেন, বাংলাদেশিদের বহনে ৩৫৪ সিটের বোয়িং-৭৮৭ ড্রিমলাইনার সিরিজের একটি উড়োজাহাজ তারা প্রস্তুত করেছেন।

যারা টিকেট বিক্রি থেকে শুরু করে ফ্লাইট পরিচালনা সংক্রান্ত টেকনিক্যাল সব প্রস্তুতি বিমান কর্তৃপক্ষ গ্রহণ করছে। বাংলাদেশ মিশন বা কূটনীতিকরা রেজিস্ট্রেশন করা যাত্রীদের বিস্তারিত তথ্য সরবরাহ, যাত্রীর কোভিড-১৯ ফ্রি অ্যান্ড ফিট টু ফ্লাইট সার্টিফিকেট নিশ্চিত করাসহ পলিটিক্যাল সাপোর্ট দিচ্ছে। দেশে ফিরতে আগ্রহী ৩৭০ জন রেজিস্ট্রেশন করলেও চূড়ান্ত পর্বে আড়াই শ’ থেকে পৌনে ৩ শ’ যাত্রী হবে বলে ধারণা দিয়েছে বাংলাদেশ মিশন।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা
জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর