• সোমবার   ২৫ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১১ ১৪২৭

  • || ০৩ শাওয়াল ১৪৪১

ষাট গম্বুজ বার্তা
৫৩

এবার করোনা সচেতনতা প্রচারে কবিগুরুর মুখে মাস্ক!

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ২৪ এপ্রিল ২০২০  

করোনাভাইরাসের তাণ্ডবে বিপর্যস্ত পুরো বিশ্ব।এই মারণ ভাইরাস থেকে  মাস্ক ব্যবহারে সচেতন করা হচ্ছে। করোনা সচেতনতায় মাস্কের প্রয়োজনীয়তা নিয়ে প্রচার কম চলছে না। এবার সেই প্রচারের মুখ স্বয়ং রবীন্দ্রনাথ! সৌজন্যে শান্তিনিকেতনের এক সোশ্যাল মিডিয়া গ্রুপ।

সফটওয়্যারের কারিকুরিতে কবিগুরুর প্রতিকৃতির মুখে বসানো হয়েছে মাস্ক। সেই মুখোশ পরিহিত রবীন্দ্রনাথ ঠাকুরের ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে চলছে সচেতনতা প্রচার। সেইসঙ্গে ‘নির্ঝরের স্বপ্নভঙ্গ’ কবিতার কয়েক ছত্র পরিবর্তন করে আজকের দিনের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ কিছু শব্দ বসানো হয়েছে। তা খানিকটা এরকম- 'আজি হতে শতবর্ষ পরে/কে তুমি হাঁচিছো বসি/আমার সম্মুখে/মাস্ক নাহি পরে।'

বিশ্বজুড়ে মারণ করোনা ভাইরাসের দাপট ছড়িয়ে পড়তেই স্বাস্থ্যবিধিতে আবশ্যিক হিসেবে ঢুকে পড়েছে মাস্কের ব্যবহার। সেই মাস্ক বিধির প্রচারে স্বয়ং কবিগুরুর প্রতিকৃতি এভাবে ব্যবহার করা নিয়ে বিতর্ক দানা বেঁধেছে। শুধু রবীন্দ্রনাথই নন, বিশ্ববিখ্যাত চিত্রশিল্পী পাবলো পিকাসো, ভিনসেন্ট ভ্যান গগ-সহ প্রথিতযশাদের মাস্ক পরা ছবিও এভাবে পোস্ট করা হয়েছে।

করোনা রুখতে লকডাউনে মাস্ক পরা থেকে শুরু করে সোশ্যাল ডিসট্যান্সিংয়ের প্রচারে নানা পদ্ধতিই চোখে পড়ছে। তবে তার অঙ্গ হিসেবে রবীন্দ্রনাথ ঠাকুরের ছবি ও লেখাকে ব্যবহারের নজির এই প্রথম। শান্তিনিকেতনের একটি সোশ্যাল মিডিয়া গ্রুপে দেখা গেল, বিশ্বকবির এক বিখ্যাত ছবির মুখে N৯৫ মাস্ক বাঁধা। সেইসঙ্গে ‘নির্ঝরের স্বপ্নভঙ্গ’ কবিতার কয়েক ছত্রে বসেছে নতুন নতুন শব্দ। কবিগুরুর স্বকণ্ঠে যে কবিতা এখনও বাঙালির রবিকোষের অমূল্য সম্পদ, সেই কবিতার এহেন বিকৃতি নিয়ে সরব বিদগ্ধরা।

ওই সোশ্যাল মিডিয়া গ্রুপের অ্যাডমিন দেবরাজ গোস্বামী বলছেন, আমরা দেখছি একশ বছর পরপর মহামারি ফিরে আসছে। তাই রবীন্দ্রনাথের কবিতার মধ্যে দিয়ে তা বোঝাতে চেয়েছি। আর এখন এই দমবন্ধ পরিবেশে একটু হাস্যরস তৈরির চেষ্টা করেছি।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা
ইত্যাদি বিভাগের পাঠকপ্রিয় খবর