• বুধবার   ২৭ মে ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৩ ১৪২৭

  • || ০৪ শাওয়াল ১৪৪১

ষাট গম্বুজ বার্তা
১০৭

ক‌রোনা থে‌কে নিরাপদ থাক‌তে ছাতা

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ২৮ এপ্রিল ২০২০  

করোনার বিরুদ্ধে প্রতিরোধ গড়ায় ভারতের সবচেয়ে সফল রাজ্য কেরালা। একের পর এক অভিনব পদ্ধতি উদ্ভাবন করে দক্ষিণ ভারতের এই রাজ্যটি ইতোমধ্যে বিশ্ববাসীর নজর কাড়তে সক্ষম হয়েছে। করোনা প্রতিরোধে ব্যাপক হারে পরীক্ষা, আক্রান্ত ব্যক্তিদের সংস্পর্শে আসা লোকদের দ্রুত খুঁজে বের করে বাধ্যতামূলক কোয়ারেন্টাইনের ব্যবস্থা করা, ড্রোন উড়িয়ে জনসমাগম ছত্রভঙ্গ করা, লকডাউনের কারণে ক্ষতিগ্রস্থ দেশীয় ও প্রবাসী শ্রমিকদের নিয়মিত খাদ্য সহয়তা এবং বিভিন্ন মানবিক উদ্যোগের কারণে করোনা মোকাবিলায় সফল হয়েছে কেরালা।

তাদের এই উদ্যোগ ইতোমধ্যে বিশ্ববাসীর কাছে কেরালা মডেল হিসেবে স্বীকৃতি পেয়েছে। বিশ্বের অনেক দেশ করোনা প্রতিরোধে কেরালা মডেল গ্রহণ করছে। সম্প্রতি সামাজিক দূরত্ব বজায় রাখতে আরও একটি অভিনব উদ্যোগের কারণে আবারও  আলোচিত ভার‌তের এই রাজ্য।  নতুন এই পদ্ধতির নাম ছাতা মডেল।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা অনুযায়ী, করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে একে অপরের সঙ্গে এক মিটার দূরত্ব রাখাটা জরুরি। তবে ভারতের মতো জনবহুল দেশে সর্বত্র এই দূরত্ব বজায় রেখে জীবন যাপন করাটা কঠিন। তাছাড়া এই অঞ্চলের অধিকাংশ মানুষ অসচেতন জীবন যাপনে অভ্যস্ত৷ তাদের কাছে সামাজিক দূরত্ব কথার কথা ছাড়া কিছু নয়।

একারণে করোনাভাইরাস প্রতিরোধে কেরালা সরকার কর্তৃক গৃহীত অন্য ব্যবস্থাগুলো সফল হলেও সামাজিক দূরত্ব নিশ্চিত করা একটু কঠিন হয়ে যাচ্ছিল। এই কঠিন কাজকে সহজ করতে কেরালার আলপ্পুঝা জেলার একটি গ্রাম পঞ্চায়েত কমিটি নতুন এক‌টি পদ্ধতি বের করেছে। এই পদ্ধতির নাম ছাতা মডেল। এর স্লোগান হলো ''ছাতা খুলুন, নিরাপদ দূরত্বে থাকুন।"

পঞ্চায়েত কমিটির ভাষ্যমতে, ছাতা সামাজিক দূরত্ব বজায় রাখার একটি ফলপ্রসু উপায়। আপনি যখন এক ছাতার নিচে একজন থাকবেন তখন এমনিতেই একটা দূরত্ব তৈরি হবে। আর মানুষ থেকে মানুষের এই অপ্রত্যাশিত দূরত্বই সামাজিক দূরত্ব নিশ্চিত করবে।

ফলে এখন রোদ বা বৃষ্টি থাকুক আর নাই থাকুক আলঝুপ্পা জেলায় ছাতা নিয়ে বের হওয়া চাই। এতদিন ছাতা ব্যবহারের প্রথাসিদ্ধ রীতি ছিলো রোদ বা বৃষ্টি থেকে নিজেকে রক্ষা। কিন্তু নতুনভাবে ছাতার ব্যবহার শুরু হচ্ছে করোনাভাইরাস থেকে নিজেকে রক্ষা করতে। কেরালার রাজ্য সরকারও ইঙ্গিত দিচ্ছে, আলঝুপ্পার এই নীতি কাজে দিলে ভারতের অন্যসব রাজ্যে এবং আরও বৃহত্তর ক্ষেত্রেও ছাতা মডেল ব্যবহার করেই সামাজিক দূরত্ব নিশ্চিত করার কথা ভাবা হবে।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা
ইত্যাদি বিভাগের পাঠকপ্রিয় খবর