• বৃহস্পতিবার   ০৯ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২৫ ১৪২৭

  • || ১৯ জ্বিলকদ ১৪৪১

ষাট গম্বুজ বার্তা
২৪০৭

ঢাকা সিটি নির্বাচন : বিদ্রোহী প্রার্থীরা এখন বিএনপির গলার কাঁটা

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ১৯ জানুয়ারি ২০২০  

কমিটিতে পদোন্নতি দিয়ে, নানাভাবে বুঝিয়েও ঢাকার দুই সিটি নির্বাচনে বিদ্রোহী কাউন্সিলর প্রার্থীদের দমাতে পারছে না বিএনপি। ঢাকা উত্তর সিটি ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে এখনো বিএনপিতে অন্তত ৩৪ জন বিদ্রোহী প্রার্থী। তাদের সামাল দিতেই হিমশিম খাচ্ছে বেসামাল এই দলটির হাইকমান্ড।

সূত্র বলছে, বিদ্রোহীরা বিএনপির গলায় কাঁটায় পরিণত হয়েছেন। আর্থিক প্রণোদনা, বিভিন্ন জাতীয় কমিটিতে স্থান করে দেয়ায় প্রলোভন দেখিয়েও নির্বাচন থেকে তাদের সরিয়ে আনতে পারছে না দলটি। বিদ্রোহীদের কারণে মনোনীতরা পরাজিত হতে পারেন বলেও শঙ্কা প্রকাশ করছেন দলের নীতি-নির্ধারকরা।

বিভিন্ন সূত্রে জানা গেছে, বিদ্রোহীদের নিবৃত্ত করতে সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছে বিএনপির হাইকমান্ড। রাজি না হলে বিদ্রোহীদের আর্থিক ক্ষতিপূরণ এবং আগামীতে বিভিন্ন জাতীয় কমিটিতে স্থান দেয়ারও চিন্তা রয়েছে হাইকমান্ডের। তারপরও যদি ঢাকার দুই সিটিতে কেউ দলের সিদ্ধান্ত অমান্য করে নির্বাচন করে তাহলে তাকে দল থেকে বহিষ্কারেরও সিদ্ধান্ত নিতে কুণ্ঠাবোধ করবে না দল।

ইতিমধ্যে দলীয় সিদ্ধান্তের বিরুদ্ধে অবস্থান নেয়ায় বিএনপির প্রাথমিক সদস্য পদ বাতিলসহ সব পর্যায়ের পদ থেকে বহিষ্কার করা হয়েছে সংরক্ষিত নারী কাউন্সিলর প্রার্থী (ওয়ার্ড নম্বর-৪৯, ৫০ ও ৫১) জাকিয়া সুলতানা পান্নাকে। দলীয় শৃঙ্খলা পরিপন্থী কাজে লিপ্ত থাকার অভিযোগ আনা হয়েছে তার বিরুদ্ধে। বিদ্রোহীদের মাঠে অবস্থানকে দল মনোনীত ধানের শীষের মেয়র প্রার্থীদের জন্যও হুমকি হিসেবে দেখছেন বিএনপির হাইকমান্ড।

বিএনপির ভাইস চেয়ারম্যান ও উত্তর সিটির সাধারণ ওয়ার্ড কাউন্সিলর বাছাই কমিটির সমন্বয়কারী মো. শাহজাহান বলেন, মনোনয়নপত্র প্রত্যাহারের সময়সীমা পার হওয়ার পর এখনো ওয়ার্ডগুলোতে বিদ্রোহী কাউন্সিলরপ্রার্থী রয়ে গেছে। দলের স্থানীয় ও কেন্দ্রীয় পর্যায় থেকে তাদের নিবৃত্ত করার চেষ্টা চালানো হচ্ছে। যদি বিদ্রোহীরা আমাদের কথা না শোনেন, তবে তাদের দল থেকেও বহিষ্কারের নির্দেশনা রয়েছে লন্ডন অফিসের।

বিএনপির যুগ্ম-মহাসচিব ও ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি হাবিব-উন নবী খান সোহেল বলেন, দক্ষিণ সিটির ওয়ার্ডগুলোতে আমাদের বিদ্রোহী প্রার্থী রয়েছে। তাদের নিষ্ক্রিয় করার চেষ্টা করছি।

বিএনপি সূত্রে জানা গেছে, ঢাকা উত্তরের ৫৪টি সাধারণ ওয়ার্ডের মধ্যে ১৭ জন বিএনপির বিদ্রোহী প্রার্থী রয়েছেন। বিদ্রোহীদের দাবি, দল তাদের মনোনয়ন না দিলেও ওয়ার্ড পর্যায়ের নেতা-কর্মীরা তাদের সঙ্গে রয়েছেন। অনেকেই বলছেন, তাদের দল থেকে বহিষ্কার করা হলেও নির্বাচন থেকে পিছু হটবেন না তারা। এ অবস্থায় আগে থেকেই দল নিয়ে সংকটে থাকা বিএনপির বিদ্রোহীরা গোদের ওপর বিষফোঁড়া হয়ে দাঁড়িয়েছে।

 

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা
রাজনীতি বিভাগের পাঠকপ্রিয় খবর