• মঙ্গলবার   ২৯ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ১৪ ১৪২৭

  • || ১২ সফর ১৪৪২

ষাট গম্বুজ বার্তা
২৪

পাইলসের সমস্যা দূর হবে লেবুর রসেই, জানুন পদ্ধতি

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০২০  

পায়ুপথের নানাবিধ সমস্যার মধ্যে পাইলস একটি। যা বেশ যন্ত্রণাদায়ক। তবে রক্তপাত হলেই যে পাইলস এটা ভাবা ভুল। তবে বেশিরভাগ ক্ষেত্রে এই রক্তপাতের সমস্যা পাইলস হওয়ারই ইঙ্গিত দেয়।

তাছাড়াও এমন সমস্যা দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নেয়া জরুরি। কারণ চিকিৎসকই আপনাকে সঠিক সমাধান দিতে পারবেন। পাইলসেরও বিভিন্ন প্রকারভেদ রয়েছে। তবে সমস্যা যেমনই হোক, প্রাথমিক অবস্থায় আপনি ঘরেই সারাতে পারেন এই সমস্যা। চলুন তবে জেনে নেয়া যাক ঘরোয়া উপায়ে পাইলসের সমস্যা সমাধানের পদ্ধতি-

আদা ও লেবুর রস

শরীরে পানিশূন্যতা পাইলসের ক্ষেত্রে অন্যতম কারণ হতে পারে। তাই পানিশূন্যতা দূর করতে আদা কুচি, লেবু এবং মধু মিশ্রিত জুস দিনে দুইবার পান করুন। এটি শরীরে পানির চাহিদা পূরণ করার পাশাপাশি পাইলস নিরাময়ে সাহায্য করে। দিনে অন্তত আট-দশ গ্লাস পানি পান করুন।

অলিভ অয়েল

ফুডগ্রেড অলিভ অয়েল দিনে এক চা চামচ করে খান। এটি শরীরের প্রদাহ হ্রাস করে এবং মোনোস্যাচুরেটেড চর্বি উন্নত করে থাকে। পাশাপাশি ব্যথা কমাতে সাহায্য করবে।

আরো পড়ুন: কেন নিয়মিত অ্যালোভেরা খাওয়া জরুরি?

অ্যাপেল সিডার ভিনেগার

একটি তুলোর বল নিন। এবার তাতে অ্যাপেল সিডার ভিনেগার লাগিয়ে ব্যথার স্থানে ব্যবহার করুন। প্রথমে কিছুটা জ্বালাপোড়া অনুভব করলেও পরক্ষণেই তা কমে যাবে। এটিও দিনে একাধিকবার করুন।

অ্যালোভেরা

আক্রান্ত স্থানে অ্যালোভেরা জেল ব্যবহার করলে আরাম পাবেন। এটি জ্বালাপোড়া কমিয়ে দেবে অনেকটাই। অ্যালোভেরা পাতার ভেতর থেকে জেল বের করে ফ্রিজে রেখে ঠান্ডা করুন। এরপর সেই ঠান্ডা অ্যালোভেরা আক্রান্ত স্থানে ব্যবহার করুন। পাইলস থেকে মুক্তি পেতে এটি নিয়মিত ব্যবহার করতে পারেন।

বরফ

বরফ পাইলস দূর করার অন্যতম ঘরোয়া উপায়। বরফ রক্ত চলাচল সচল রাখে এবং ব্যথা দূর করে। একটি পরিষ্কার কাপড়ে কয়েক টুকরো বরফ পেঁচিয়ে ব্যথার স্থানে মিনিট দশেক রাখুন। দিনে কয়েকবার ব্যবহার করুন। পাইলস থেকে মুক্তি মিলবে।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা
স্বাস্থ্য বিভাগের পাঠকপ্রিয় খবর