• রোববার   ২৪ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ১১ ১৪২৭

  • || ১১ জমাদিউস সানি ১৪৪২

ষাট গম্বুজ বার্তা
৩৪

ভারত বায়োটেকের কাছ থেকে ভ্যাকসিন নিতে চায় ব্রাজিলের ক্লিনিক

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ৪ জানুয়ারি ২০২১  

ভারতে সদ্য অনুমোদন পাওয়া ভারত বায়োটেকের ৫০ লাখ ভ্যাকসিনের ডোজ কিনতে আলোচনা চলছে বলে রোববার জানিয়েছে ব্রাজিলের বেসরকারি ক্লিনিকগুলোর একটি অ্যাসোসিয়েশন।

এএফপি জানিয়েছে, ভারত বায়োটেকের সঙ্গে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে বলে দ্য ব্রাজিলিয়ান অ্যাসোসিয়েশন অব ভ্যাকসিন ক্লিনিকস (এবিসিভ্যাক) তাদের ওয়েবসাইটে নিশ্চিত করেছে। ভারত বায়োটেকের ভ্যাকসিন বর্তমানে চূড়ান্ত ক্লিনিক্যাল ট্রায়ালে রয়েছে।

ব্রাজিলে কোনো চুক্তি সম্পন্ন হতে সেখানকার স্বাস্থ্য নিয়ন্ত্রক অ্যানভিসার অনুমোদন দরকার হয়। অ্যানভিসা এখন পর্যন্ত করোনাভাইরাসের কোনো ভ্যাকসিনের অনুমোদন দেয়নি। ভ্যাকসিন প্রদান কার্যক্রম শুরু করতে অনিহার কারণে কট্টর ডানপন্থী প্রেসিডেন্ট জেইর বোলসোরানো ব্যাপক সমালোচনার সম্মুখীন হচ্ছেন। যুক্তরাষ্ট্রের পরেই করোনায় সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে ব্রাজিলে।

এবিসিভ্যাক জানিয়েছে, পূর্ব পরিকল্পনা অনুযায়ী তারা ভারত বায়োটেকের সঙ্গে চুক্তি করছে যেন প্রাইভেট সেবা ব্যবস্থার মাধ্যমে ব্রাজিলিয়ানরা ভ্যাকসিন নিতে পারে। এক্ষেত্রে সাধারণত উচ্চবিত্তদের পক্ষেই এটি নেয়া সম্ভব হবে। এমনকি দেশটির সরকারও জনস্বাস্থ্য ব্যবস্থা ও স্বাস্থ্যকর্মীদের জন্য ভ্যাকসিনের প্রথম পর্যায়ের ডোজ নিশ্চিত করে রেখেছে।

এবিসিভ্যাকের প্রেসিডেন্ট জেরাল্ডো বারবোসা ব্রাজিলের গ্লোবো নিউজকে বলেন, ‘আমরা বেসরকারি বাজারের জন্য সমাধান খুঁজছিলাম, আর ভারতের ভ্যাকসিনের মাধ্যমে এই সম্ভাবনা এসেছে যা খুবই আশাব্যঞ্জক।’

জরুরি ব্যবহারের জন্য রোববার ভারত বায়োটেক ও ব্রিটেনের অক্সফোর্ড ইউনিভার্সিটির ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে ভারত। আগামী ছয় মাসের মধ্যে ৩০ কোটি জনগণকে ভ্যাকসিন দেয়ার পরিকল্পনা করেছে দেশটি।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা
আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর