• শুক্রবার   ২৩ এপ্রিল ২০২১ ||

  • বৈশাখ ১০ ১৪২৮

  • || ১১ রমজান ১৪৪২

ষাট গম্বুজ বার্তা

মার্কিন পার্লামেন্টে হামলা গণতন্ত্রের ওপর আক্রমণ : ট্রুডো

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ৭ জানুয়ারি ২০২১  

যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবনে ট্রাম্প সমর্থকদের হামলা ও এক নারী নিহতের ঘটনার তীব্র নিন্দা জানিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। বুধবার এক টুইট বার্তায় এ ঘটনাকে ‘গণতন্ত্রের ওপর আক্রমণ’ বলে উল্লেখ করেন তিনি।

টুইট বার্তায় ট্রুডো আরও বলেন, সহিংসতা কখনই মানুষের ইচ্ছাকে ছাড়িয়ে নিতে সফল হয় না। মার্কিন যুক্তরাষ্ট্রে গণতন্ত্র অবশ্যই বহাল থাকবে এবং তা হবে।

অন্যদিকে কানাডার পররাষ্ট্রমন্ত্রী ফ্রাঙ্কোইস-ফিলিপ চ্যাম্পাগেন যুক্তরাষ্ট্রের ঘটনায় ‘গভীরভাবে হতবাক’ হয়েছেন বলে উল্লেখ করেছেন।

তিনি বলেন, ‘ক্ষমতার শান্তিপূর্ণ হস্তান্তর গণতন্ত্রের জন্য অপরিহার্য- এটি অব্যাহত রাখতে হবে এবং তা অব্যাহত থাকবে।’

বিবিসি জানিয়েছে, বুধবার অধিবেশন চলাকালে হঠাৎ করেই ট্রাম্প সমর্থকরা সেখানে তাণ্ডব শুরু করে। ভাঙচুরের পাশাপাশি সেখানে গোলাগুলিও হয়েছে। এতে এক নারী গুলিবিদ্ধ হন। পরে তাকে হাসপাতালে নেয়া হলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

এদিকে ডোনাল্ড ট্রাম্প সমর্থকদের হামলার ঘটনায় নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ‘এই বিক্ষোভ একটি বিদ্রোহের সমতুল্য এবং এখনই তার অবসান হওয়া উচিত। এই সময় আমাদের গণতন্ত্র এক নজিরবিহীন আক্রমণের মুখে।’

পার্লামেন্ট ভবনে ট্রাম্প সমর্থকদের তাণ্ডবের ঘটনায় জো বাইডেন আরও বলেন, ‘তাদের তৎপরতা আসলে রাষ্ট্রদ্রোহের শামিল।’

তিনি বলেন, ‘আমি ডোনাল্ড ট্রাম্পকে বলবো, শপথ গ্রহণের জন্য আপনি এখন জাতীয় টেলিভিশনে যান, সংবিধান রক্ষা করুন এবং এই অবরোধের অবসান দাবি করুন।’

যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবনে নজিরবিহীন ঘটনায় নিন্দা জানিয়েছেন বিশ্বনেতারা। এ ঘটনায় বিস্মিত ও স্তব্ধ হওয়ার প্রতিক্রিয়ার কথা জানিয়েছেন তারা।

বিবিসি জানিয়েছে, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন এ ঘটনাকে ‘লজ্জাজনক দৃশ্য’ বলে উল্লেখ করেছেন। সেই সঙ্গে ‘শান্তিপূর্ণ এবং সুশৃঙ্খলভাবে ক্ষমতা হস্তান্তরের’ আহ্বান জানান তিনি।

এ ঘটনার পর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ফেসবুক ও টুইটার অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ। দেশটির পার্লামেন্ট ভবনে ট্রাম্প সমর্থকদের নজিরবিহীন হামলার ঘটনার পরপরই সোশ্যাল মিডিয়ায় তৎপর হন ট্রাম্প।

বিক্ষোভকারীদের উদ্দেশ্যে ভিডিও বার্তায় ট্রাম্প বলেন, ‘আমি তোমাদের ভালোবাসি।’ এর পরপরই ফেসবুক ও টুইটার ট্রাম্পের অ্যাকাউন্ট বন্ধ করে দেয়। আর ভিডিও সরিয়ে নেয় ইউটিউব।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা