• মঙ্গলবার   ০২ জুন ২০২০ ||

  • জ্যৈষ্ঠ ১৯ ১৪২৭

  • || ১০ শাওয়াল ১৪৪১

ষাট গম্বুজ বার্তা
৫২

মোংলা বন্দরের বে টার্মিনালের পরিধি বাড়ানোর সুপারিশ

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ১৮ মার্চ ২০২০  

মোংলা বন্দরের বেটার্মিনালের পরিধি বাড়িয়ে কুমিরা পর্যন্ত এক্সটেনশন করতে  প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়েছে। বুধবার (১৮ মার্চ) জাতীয় সংসদের নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২০তম বৈঠকে এ সুপারিশ করা হয়। কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলাম এতে সভাপতিত্ব করেন। কমিটির সদস্য রনজিৎ কুমার রায়, ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, মো. আছলাম হোসেন সওদাগর এবং এস এম শাহজাদা বৈঠকে অংশগ্রহণ করেন। বৈঠকের শুরুতে সভাপতি ৭ মার্চ অত্যন্ত জাঁকজমকপূর্ণভাবে, স্বল্প পরিসরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী পালন এবং জনগণ এতে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করায় কৃতজ্ঞতা জানান। মোংলা বন্দর কর্তৃপক্ষের নেওয়া বিভিন্ন উন্নয়ন প্রকল্প ও এর অগ্রগতি সম্পর্কে বৈঠকে বিস্তারিত আলোচনা করা হয়।

বৈঠকে পায়রা বন্দর কর্তৃপক্ষের নেওয়া বিভিন্ন উন্নয়ন প্রকল্প ও এর অগ্রগতি সম্পর্কে আলোচনা করা হয়।  অবহিত করা হয় যে, প্রকল্প এলাকায় যেসব পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে তাদেরকে বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। প্রশিক্ষণপ্রাপ্ত ব্যক্তিরা বন্দরে কাজ করার সুযোগ পাবেন। এতে করে পরিবারগুলো উপকৃত হওয়ার পাশাপাশি প্রশিক্ষিত জনবলের কারণে বন্দরের সক্ষমতা বৃদ্ধি পাবে।

বৈঠকে বন্দরের কাছাকাছি স্থানে একটি বিমানবন্দর থাকার প্রয়োজনীয়তা তুলে ধরা হয়।  এ বিষয়ে এর আগেও কমিটিতে আলোচনা হয়েছে।  বন্দরের বিদ্যমান রাস্তাগুলো আরো প্রশস্ত ও উন্নত করার উপরও গুরুত্বারোপ করা হয়।  রাস্তাগুলোর দু’একটিকে রানওয়ে হিসেবে ব্যবহার করা যেতে পারে এবং পাশে বিমানের অফিস থাকতে পারে। তাতে খরচও কম হবে। ৩টি বন্দরেই যাতায়াতের সুবিধার জন্য হেলিকপ্টার ও হোভারক্র্যাফট এর ব্যবস্থা থাকা উচিত বলে মতামত দেওয়া হয়।  বিশ্বের অনেক দেশেই এ ব্যবস্থা রয়েছে বলেও বৈঠকে জানানো হয়। এতে নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন সংস্থা প্রধানসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা
বাগেরহাট বিভাগের পাঠকপ্রিয় খবর