• বৃহস্পতিবার   ০৬ মে ২০২১ ||

  • বৈশাখ ২৩ ১৪২৮

  • || ২৪ রমজান ১৪৪২

ষাট গম্বুজ বার্তা

যেসব উপকারিতা পেতে ইফতারে আখের রস খাওয়া উচিত

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ২৭ এপ্রিল ২০২১  

তীব্র গরমের মধ্যেই শুরু হয়েছে পবিত্র রমজান। আবার রয়েছে করোনার ভয়াবহতাও। এসময় সুস্থ থাকাটা খুব জরুরি। তাই প্রতিদিনের ইফতারে রাখুন পুষ্টিকর আখের পানীয়।

গরমে সহজে তৃপ্তি দিতে আখের রসের জুড়ি নেই। সুমিষ্ট এই রস কেবল খেতেই সুস্বাদু নয়, স্বাস্থ্যের পক্ষেও অনেক উপকারী। আখের রস খুব সহজলভ্য একটি পানীয়। দামেও বেশ সস্তা। এই তীব্র গরমে তেষ্টা মিটানোর পাশাপাশি শরীরের একাধিক উপকারও করে এই রস। চলুন তবে জেনে নেয়া যাক আখের রসের উপকারিতাগুলো সম্পর্কে বিস্তারিত-

>> দেহে দুর্বলভাবও কমায় আখের রস।

>> আখের রস যকৃতের জন্য খুবই উপকারী।

>> আখে থাকা ফাইবার কোষ্ঠকাঠিন্য দূর করে।

>> জন্ডিসের চিকিৎসায় আখের রস ব্যবহার করা হয়।

>> শুধু তাই নয়, আখের রসে প্রচুর ফাইবার এবং মাইক্রো-মিনারেলস রয়েছে।

>> আখের রসে থাকা আলফা হাইড্রক্সি অ্যাসিড ত্বকের কুঁচকে যাওয়া রোধ করে। অ্যাকনি ও মাথায় খুসকিও দূর করে।

>> এতে আছে প্রচুর পরিমাণে ফাইবার যা কোলেস্ট্রলকে নিয়ন্ত্রণে রেখে শরীরের বাড়তি ওজন কমাতে করতে সাহায্য করে।

>> আখে প্রচুর পরিমাণ অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে। যা দেহের টক্সিন নির্মুল করে প্রচুর এনার্জি বুস্ট করবে এই সুস্বাদু পানীয়।

>> আখের রস বন্ধ্যাত্ব প্রতিরোধেও সক্ষম। গর্ভবতী মায়েদের জন্য আখের রস খুবই উপকারী। স্পার্ম কাউন্ট বৃদ্ধি করতেও এটি ভূমিকা নেয়।

>> শরীরে উচ্চমাত্রার জ্বর কেবলমাত্র ফেবব্রাল ডিজঅর্ডার এর কারণে হয়ে থাকে। আর এই গোত্রের জ্বর শরীরের প্রচুর পরিমাণে প্রোটিনের ঘাটতি সৃষ্টি করে। একমাত্র আখের রসই পারে এই প্রোটিন আপনার শরীরে ফিরিয়ে দিতে।

>> ভিটামিন ও মিনারেলস আখের রসের মধ্যে প্রচুর পরিমাণে আছে। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে এই দুইটি এলিমেন্ট একদম পারফেক্ট। এই কারণে প্রতিদিন আখের রস সেবন, শরীরের ভেতর থেকে রোগ প্রতিরোধের ক্ষমতাকে বাড়িয়ে তোলে। এজন্যই বিভিন্ন ভাইরাস ঘটিত রোগের প্রাদুর্ভাব থেকে নিজেকে রক্ষা করতে এই আখের রসকেই প্রধান চাবিকাঠি হিসেবে গণ্য করা হয়।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা