• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

ঘূর্ণিঝড় সিত্রাং : বাগেরহাটের আশ্রয়ন কেন্দ্রে ৩০ হাজার মানুষ

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ২৪ অক্টোবর ২০২২  

ঘূর্ণিঝড় সিত্রাং আতঙ্কে বাগেরহাটের কয়েকটি উপজেলার মানুষ আশ্রয়নকেন্দ্রে যেতে শুরু করেছে। সোমবার (২৪ অক্টোবর) দুপুর পর্যন্ত জেলার মোংলা, শরণখোলা ও মোরেলগঞ্জ উপজেলার ৩০ হাজারের মত মানুষ আশ্রয়ন কেন্দ্রে পৌঁছেছেন। কেউ কেউ গৃহপালিত পশু ও মূল্যবান মালামাল নিয়েও আশ্রয়কেন্দ্রে এসেছেন।

এছাড়া অতি দূর্যোগ প্রবণ এলাকায় উপজেলা প্রশাসন ও রেড ক্রিসেন্টের স্বেচ্ছাসেবকরা মানুষকে আশ্রয়ন কেন্দ্রে যেতে সহযোগিতা করছে।

সোমবার দুপুর পর্যন্ত ২৯ হাজার ১০০ মানুষ এবং ১ হাজার ৬১০ টি পশু আশ্রয়ন কেন্দ্রে আশ্রয় নিয়েছে বলে জানিয়েছেন জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মোহাম্মদ মাসুদুর রহমান। রবিবার গতকাল রাত থেকে সতর্কতামূলক মাইকিং করছে জেলা প্রশাসন ও কোস্টগার্ড।

মোরেলগঞ্জ উপজেলার বারুইখালি এলাকার রহিম উদ্দিন বলেন, যেভাবে ঝড় আসতেছে, আর বাতাস হচ্ছে, তাতে যেকোন সময় ঘর উড়িয়ে নিয়ে যাবে। তাই প্রাণ বাচাতে আশ্রয়ন কেন্দ্রে আসছি।

বাগেরহাটের জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমান বলেন, বিভিন্ন উপজেলায় ঝুঁকিপূর্ণ এলাকার মানুষদের আশ্রয়ণকেন্দ্রে নেওয়া শুরু করা হয়েছে। ৩৪৪ টি আশ্রয়কেন্দ্রে ২ লক্ষাধিক মানুষ আশ্রয় নিতে পারবে। এছাড়াও ২৯৮ মেট্রিক টন চাল ও নগদ ৪ লাখ ৮০ হাজার টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। প্রয়োজনে সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী কর্মকর্তাদের বিতরণ করবেন।

জেলা প্রশাসক আরও বলেন, দূর্যোগের ক্ষয়ক্ষতি কমাতে ১০টি কন্ট্রোল রুম, প্রয়োজনীয় সংখ্যক মেডিকেল টিম ও স্বেচ্ছাসবক প্রস্তুত রয়েছে।

ঘূর্ণিঝড়টি সোমবার (২৪ অক্টোবর) সকালে চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৫৯০ কিমি. দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৫৩৫ কিমি. দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৫২৫ কিমি. দক্ষিণ-দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৪৯৫ কিমি. দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল। মোংলা ও পায়রা বন্দর ও বন্দর সংলগ্ন এলাকায় ৭ নম্বর বিপদ সংকেত জারি করেছে আবহাওয়া অধিদপ্তর।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা