• বৃহস্পতিবার   ০৬ অক্টোবর ২০২২ ||

  • আশ্বিন ২১ ১৪২৯

  • || ১০ রবিউল আউয়াল ১৪৪৪

ষাট গম্বুজ বার্তা

ডলারের দাম কারসাজিতে অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ১৭ সেপ্টেম্বর ২০২২  

ডলারের দামের ক্ষেত্রে বাজারে যে অস্থিতিশীলতা তৈরি হয়েছে, তাতে দেশের কিছু অসাধু ব্যবসায়ী জড়িত। তাঁদের বিরুদ্ধ ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

আজ শনিবার (১৭ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর জাতীয় প্রেসক্লাবে ‘ওভারসিজ করেসপনডেন্ট অ্যাসোসিয়েশন বাংলাদেশ-ওকাব’ -এর ‘মিট দ্য ওকাব’ অনুষ্ঠানে মন্ত্রী এ কথা বলেছেন। মন্ত্রী বলেন, ‘আন্তর্জাতিক বাজারে ডলারের দাম ওঠানামা করার কারণে দেশের বাজারেও ডলারের দাম ওঠানামা করছে। এই সুযোগে কিছু অসাধু ব্যবসায়ী বাজারকে আরও অস্থিতিশীল করে তুলেছে। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে কাজ করছে সরকার।’

অনুষ্ঠানে প্রথমে ওকাবের সদস্যরা বাণিজ্যমন্ত্রীকে প্রশ্ন করেন। পরে অন্য সংবাদকর্মীরাও বাণিজ্য মন্ত্রীকে প্রশ্ন করেন।

ট্রানজিট সম্পর্কিত এক প্রশ্নের জবাবে বাণিজ্য মন্ত্রী জানান, নেপাল ও ভুটানে ট্রানজিট দিতে সম্মত হয়েছে ভারত। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্প্রতি ভারত সফরে এ সম্মতি আসে বলেও জানান তিনি।

মন্ত্রী আরও বলেন, প্রধানমন্ত্রীর ভারত সফরে সাতটি চুক্তি হয়েছে। দ্বিপক্ষীয় বিভিন্ন সমস্যা সমাধানের বিষয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সে দেশের পররাষ্ট্রমন্ত্রীকে নির্দেশ দিয়েছেন। ভারতে আগামী কয়েক বছরে পোশাক রপ্তানি ১ বিলিয়ন থেকে ৪ বিলিয়ন ডলারে উন্নীত করা সম্ভব বলেও জানান তিনি।

আরেক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বন্ধ না হলে সামনের বছর দেশের অর্থনীতি আরও খারাপ হতে পারে। এ জন্য খাদ্য উৎপাদন বাড়াতে প্রধানমন্ত্রীর নির্দেশের কথাও উল্লেখ করেন তিনি। পাশাপাশি সরকার যেকোনো পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত আছে বলেও জানান তিনি।

ভারত ও চীনের সঙ্গে বাণিজ্য ঘাটতির বিষয়ে বলেন, ‘এই বাণিজ্য ঘাটতি রাতারাতি কমানো সম্ভব নয়। এসব দেশ থেকে শিল্পের কাঁচামাল আমদানি করার কারণেই এই ঘাটতি বেশি। দেশীয় শিল্পের বিকাশ হলে এই ঘাটতি কমে আসবে।’

বর্তমানে সীমান্তে মিয়ানমার পরিস্থিতি নিয়ে সরকার উদ্বিগ্ন বলেও এক প্রশ্নের জবাবে বাণিজ্য মন্ত্রী বলেন, ‘আন্তর্জাতিক চাপ সত্ত্বেও রোহিঙ্গা নিয়ে এখনো সমাধান হচ্ছে না। তাদের ফিরিয়ে নেওয়াই একমাত্র সমাধান।’

আরেক প্রশ্নের জবাবে টিপু মুনশি বলেন, বাণিজ্য বাড়াতে বিভিন্ন দেশের সঙ্গে আলাদাভাবে চুক্তি হচ্ছে। ভারতের সঙ্গেও সেফা চুক্তি করার ব্যাপারে আলোচনা চলছে। ইন্দোনেশিয়ার সঙ্গেও এ ধরনের চুক্তি নিয়ে আলোচনার কথাও জানান বাণিজ্যমন্ত্রী।

মানবাধিকার লঙ্ঘন নিয়ে পশ্চিমাদের উদ্বেগের বিষয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, ‘এ নিয়ে পশ্চিমা দেশগুলোর সঙ্গে বাণিজ্য ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা কম।’

ডিমের দাম কমাতে প্রয়োজনে ভারত থেকে ডিম আমদানির পরিকল্পনার কথাও জানান তিনি। মন্ত্রী বলেন, ডিমের দাম বেঁধে দিতে কৃষি মন্ত্রণালয়কে বলা হয়েছে। কৃষক যাতে ক্ষতিগ্রস্ত না হয় সে জন্য আমদানি করতে চিন্তা করতে হয় বলেও উল্লেখ করেন তিনি।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা