• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

বছরের শুরুতে কমল ১২ কেজি এলপিজির দাম

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ২ জানুয়ারি ২০২৩  

নতুন বছরের শুরুতে দেশের বাজারে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম কমেছে। নতুন দর অনুযায়ী ভোক্তা পর্যায়ে ১২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম ৬৫ টাকা কমিয়ে এক হাজার ২৩২ টাকা নির্ধারণ করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। এতদিন যার দাম ছিল এক হাজার ২৯৭ টাকা।

আজ সোমবার (২ জানুয়ারি) দুপুর সাড়ে ১২টায় ভার্চুয়াল সাংবাদিক সম্মেলনের মাধ্যমে এই নতুন দর ঘোষণা করেন বিইআরসির চেয়ারম্যান আবদুল জলিল। সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বিইআরসির সদস্য আবু ফারুক, মোহাম্মদ বজলুর রহমান, বিইআরসির সচিব খলিলুর রহমান খান প্রমুখ।

এর আগে গত ডিসেম্বর মাসে ১২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম ৪৬ টাকা বাড়িয়ে এক হাজার ২৯৭ টাকা নির্ধারণ করে বিইআরসি। গত নভেম্বর মাসে ১২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম এক হাজার ২০০ টাকা থেকে ৫১ টাকা বাড়িয়ে এক হাজার ২৫১ টাকা নির্ধারণ করেছিল বিইআরসি। এছাড়াও আগস্টের শুরুতে এলপিজির ১২ কেজি সিলিন্ডারের দাম এক হাজার ২১৯ টাকা নির্ধারণ করা হয়েছিল। সে মাসে ১২ কেজি সিলিন্ডারের দাম কমেছিল ৩৫ টাকা।

এদিকে, জুলাইয়ে এলপিজির ১২ কেজির সিলিন্ডারের দাম এক হাজার ২৫৪ টাকা নির্ধারণ করেছিল বিইআরসি। আর জুনে সেটি হয়েছিল এক হাজার ২৪২ টাকা। তারও আগে মে মাসে ১২ কেজির একটি সিলিন্ডার কিনতে ভোক্তাকে খরচ করতে হয়েছিল এক হাজার ৩৩৫ টাকা।

২০২১ সালের ১২ এপ্রিলের আগ পর্যন্ত এলপিজির দর ছিল কোম্পানিগুলোর ইচ্ছাধীন। ১২ এপ্রিল প্রথমবারের মতো দর ঘোষণা করে বিইআরসি। তখন বলা হয়, আমদানিনির্ভর এই জ্বালানির দাম নির্ধারণে সৌদি রাষ্ট্রীয় কোম্পানি আরামকো ঘোষিত দরকে ভিত্তি হিসেবে ধরা হবে। সৌদির দর ওঠানামা করলে ভিত্তিমূল্যও ওঠানামা করবে। এ ক্ষেত্রে অন্যান্য কমিশন অপরিবর্তিত থাকবে। সেই ঘোষণার পর থেকে প্রতি মাসে এলপিজির দর ঘোষণা করে আসছে বিইআরসি।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা