• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

এক জালে ১৭০ মণ ইলিশ, ট্রলারের মাঝিকে স্বর্ণের চেইন উপহার

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ২৪ আগস্ট ২০২১  

বঙ্গোপসাগরে এক সঙ্গে বিপুল পরিমাণ ইলিশ শিকার করে এক ভরি ওজনের একটি স্বর্ণের চেইন উপহার পেয়েছেন বরগুনার একটি মাছ ধরার ট্রলারের মাঝি। ওই মাঝির নাম ইমরান হোসেন।

তিনি বরগুনার পাথরঘাটা উপজেলার পদ্মা এলাকার বাসিন্দা এবং এফবি আল মদিনা নামের ট্রলারের চালক হিসেবে দায়িত্ব পালন করছেন।এফবি আল মদিনা ট্রলারের মালিক পাথরঘাটা উপজেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ও পাথরঘাটা মৎস আড়ৎদার সমিতির সাধারণ সম্পাদক এনামুল হোসাইন। 

মঙ্গলবার (২৪ আগস্ট) দুপুরে বরগুনার পাথরঘাটা মৎস্য অবতরণ কেন্দ্র (বিএফডিসি) ট্রলার চালক ইমরান হোসেনকে স্বর্ণের চেইন গলায় পরিয়ে দেন ট্রলারমালিক এনামুল হোসাইন।

সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, ৬৫ দিনের ইলিশ শিকারের নিষেধাজ্ঞা শেষ হলেও এখন পর্যন্ত কাঙ্খিত ইলিশ পাচ্ছেন না গভীর সমুদ্রগামী জেলেরা।

এরই মধ্যে গত শনিবার (২১ আগস্ট) রসদ সামগ্রী নিয়ে গভীর সমুদ্রে মাছ ধরতে যায় এফবি আল মদিনা। পরে রোববার রাতে বঙ্গোপসাগরের মৌডুবি বয়া এলাকায় জাল ফেললে একবারেই ১৭০ মণ ইলিশ ধরা পড়ে। যা মঙ্গলবার (২৪ আগস্ট) পাথরঘাটা মৎস্য অবতরণ কেন্দ্র এ মাছ প্রায় ৫০ লাখ টাকায় বিক্রি হয়।

একবারে একসঙ্গে বিপুল পরিমাণ ইলিশ শিকার করায় মালিকপক্ষ থেকে ট্রলারের মাঝিকে এ উপহার দেওয়া হয়।

এ বিষয়ে ট্রলার মাঝি মো. ইমরান হোসেন বলেন, গত শনিবার পাথরঘাটা থেকে বাজার সদায় নিয়ে গভীর সাগরে মাছ শিকার করতে যাই আমরা। পরে রোববার রাতে জাল পেতে সোমবার সকালে জাল তুললে প্রচুর পরিমাণে ইলাশ ধরা পড়ে আমাদের জালে। পরে ট্রলারে মাছ রাখার জায়গা না থাকায় দ্রুত আমরা পাথরঘাটা মৎস্য অবতরণ কেন্দ্রে (বিএফডিসি) রওনা দিয়ে সোমবার রাতে ঘাটে পৌঁছাই। পরে আজ মঙ্গলবার সকাল থেকেই মাছ বিক্রি শুরু হয়ে দুপুর ১২টায় শেষ হয়। একবারে শিকার করা আমাদের এই মাছ প্রায় ৫০ লাখ টাকায় বিক্রি করা হয়। এতে একসঙ্গে বিপুল পরিমাণ টাকা লাভ হওয়ায় ট্রলার মালিক আমাকে একটি স্বর্ণের চেইন উপহার দেন।

এফবি আল মদিনা ট্রলারের মালিক এনামুল হোসাইন জানান, বর্তমানে ইলিশের ভরা মৌসুম। কিন্তু এখন পর্যন্ত কাঙ্ক্ষিত ইলিশ জেলেদের জালে ধরা পড়ছে না। এ অবস্থায় আমার ট্রলারে বিপুল পরিমাণ মাছ ধরা পড়ায় আমি খুশি হয়ে এই উপহার দিয়েছি। 

এ বিষয়ে জেলা ট্রলার মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী বলেন, ভালো কাজের জন্য আমাদের সমাজে উপহার দেয়ার রেওয়াজ রয়েছে। কোনো কাজের জন্য কাউকে উপহার দিলে তিনি সেই কাজ আরো ভালোভাবে করার জন্য উৎসাহিত হন। এরই ধারাবাহিকতায় একসঙ্গে ১৭০ মণ ইলিশ শিকার করায় ট্রলার মাঝি ইমরান হোসেনকে এ উপহার দেয়া হয়েছে। এ উপহার দেয়ার জন্য তিনি ট্রলারের মালিক এনামুল হোসাইনকে ধন্যবাদ জানান।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা