• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

আটক ১৩৫ ভারতীয় জেলেকে কারাগারে পাঠানোর নির্দেশ

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ২৯ জুন ২০২২  

বাংলাদেশের জলসীমায় অনুপ্রবেশ করে মাছ ধরার দায়ে আটক ১৩৫ ভারতীয় জেলেকে কারাগারে পাঠিয়েছেন আদালত। বুধবার (২৯ জুন) বিকেলে বাগেরহাট জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক খোকন হোসেন তাদের কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

এর আগে সোমবার রাত ১০টার দিকে গভীর সমুদ্রে টহলরত নৌবাহিনীর দুটি যুদ্ধ জাহাজ বিএনএস আলী হায়দার ও বিএনএস প্রত্যয় পটুয়াখালীর কুয়াকাটা সংলগ্ন রাবনাবাদ চ্যানেলের অদূরে পায়রা ফেয়ারওয়ে বয় এলাকায় বিপুল সংখ্যক বিদেশি ফিশিং ট্রলারের অবস্থান শনাক্ত করে। পরবর্তীতে গভীর সমুদ্রে টহলরত নৌবাহিনীর জাহাজ বাংলাদেশ-ভারত আন্তর্জাতিক জলসীমা থেকে ৩৬-৬০ নটিক্যাল মাইল (৬৭-১১১ কি. মি.) অভ্যন্তরে ৮টি ভারতীয় ফিশিং ট্রলারকে অবৈধভাবে মৎস্য আহরণরত অবস্থায় ১৩৫ জন ভারতীয় জেলেকে আটক করে। মঙ্গলবার রাতে আটক ১৩৫ জন ভারতীয় জেলের বিরুদ্ধে সমুদ্রসীমা লঙ্ঘন করে মাছ ধরার অপরাধে মামলা দিয়ে বাগেরহাটের মোংলা থানায় সোপর্দ করে নৌবাহিনী। 

আটক এসব ভারতীয় জেলেদের বাড়ি পশ্চিমবঙ্গের দক্ষিণ চব্বিশ পরগনা জেলার বিভিন্ন এলাকায়। ৮টি ভারতীয় ফিশিং ট্রলারে থাকা ইলিশসহ বিভিন্ন প্রজাতির ৫০ মণ মাছ মোংলা উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা মৎস্য কর্মকর্তার উপস্থিতিতে বুধবার দুপুরে নিলামে ৫ লাখ ৭ হাজার টাকায় বিক্রি করে সেই অর্থ রাজস্ব খাতে জমা দেওয়া হয়েছে বলে জানিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা কমলেশ মজুমদার।

মোংলা থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মনিরুল ইসলাম বলেন, বঙ্গোপসাগরে বাংলাদেশের জলসীমায় অবৈধ অনুপ্রবেশ করে মাছ ধরার দায়ে ৮টি ফিশিং ট্রলারসহ আটক ১৩৫ ভারতীয় জেলেকে মঙ্গলবার রাতে মোংলা থানায় সোপর্দ করে নৌবাহিনী। সমুদ্রসীমা লঙ্ঘন করে মাছ ধরার অপরাধে মামলা দিয়ে আটক এসব ভারতীয় জেলেদের বুধবার বিকেলে বাগেরহাট আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো  হয়েছে। 

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা