• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

প্রাথমিক তদন্তে যশোর নিউটাউন বালিকা বিদ্যালয়ের অনিয়ম প্রমানিত

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ৪ জুন ২০২৩  

প্রাথমিক তদন্তে যশোর নিউটাউন বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষিকা আরিফা আক্তার আলোর বিরুদ্ধে আনীত অভিযোগের সত্যতা পাওয়া গেছে। বিষয়টি তদন্ত করছে যশোর জেলা শিক্ষা অফিস। সম্প্রতি তার বিরুদ্ধে বিদ্যালয়টির সাধারণ শিক্ষক শিক্ষিকরা মাউশি খুলনা বিভাগীয় উপ পরিচালক রহুল আমীনের কাছে একটি অভিযোগপত্র দেন। অভিযোগ আমলে নিয়ে তিনি যশোর জেলা শিক্ষা কর্মকর্তাকে সরেজমিন তদন্তের নির্দেশ দেন। তিন সদস্যের তদন্ত কমিটি তদন্ত শুরু করেছে। অভিযোগ পত্রে বিদ্যালয়ের অর্থ আত্মসাত, অসদাচরণসহ ৪০ টি অভিযোগ আনা হয়েছে। 

অভিযোগকারীদের একজন বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক সেলিম রেজা জানান, আমরা সবাই সহকারী প্রধান শিক্ষকের অত্যাচারে অতিষ্ট। নানা অপকর্মের সাথে তিনি জড়িত। আমরা তার বিচার চাই। একই সাথে তিনি বলেন, অভিযোগ দেয়ার পর আমরা নানা ধরণের চাপে আছি। অভিযোগ তুলে নেয়ার জন্য আমাদের চাপ দেয়া হচ্ছে। বিদ্যালয় পরিচালনা কমিটিও চাপ দিচ্ছে। লিখিতভাবে বক্তব্য প্রত্যাহারের জন্য বলা হচ্ছে। (অডিও রেকর্ড প্রতিবেদকের কাছে সংরক্ষিত)।

অভিযোগের তদন্ত কর্মকর্তা যশোর জেলা শিক্ষা অফিসের সহকারী শিক্ষা কর্মকর্তা জিএম জুলফিকার আব্দুল্লাহ জানান, আমরা তদন্ত শুরু করেছি। প্রাথমিক ভাবে কিছু অভিযোগের সত্যতা পাওয়া গেছে। তদন্ত প্রতিবেদন জেলা শিক্ষা কর্মকর্তার মাধ্যমে দ্রুত উপ পরিচালকের দপ্তরে পাঠানো হবে।  (অডিও রেকর্ড প্রতিবেদকের কাছে সংরক্ষিত)।

এদিকে, অভিযোগকারীদের উপর চাপ সৃষ্টি করতে ও অভিযুক্ত সহকারী প্রধান শিক্ষিকাকে রক্ষা করতে ইতিমধ্যে অভিযোগকারী কয়েকজন শিক্ষককে শো কজ করেছেন বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা সুরাইয়া শিরিন। শিক্ষা অফিসের তদন্ত সম্পন্ন হওয়ার আগেই তিনি অভিযুক্ত সহকারী প্রধান শিক্ষিকার বিরুদ্ধে আনা অভিযোগকে ভিত্তিহীন ও মিথ্যা বলে শো কজ করেন। শিক্ষা বিভাগের একাধিক আইন উপদেষ্টা জানিয়েছেন, এটি বিধি সম্মত নয় এবং সুস্পষ্টভাবে আইনের লঙ্ঘন। ভুক্তভোগীরা ইচ্ছা করলে প্রধান শিক্ষক এবং ম্যানেজিং কমিটির বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করতে পারেন। আলোচিত এই প্রধান শিক্ষিকার বিরুদ্ধে নিয়োগ সংক্রান্ত ও অন্যান্য কিছু অনিয়মের তথ্য স্থানীয় শিক্ষা অফিসের রেকর্ডে রয়েছে বলে জানা গেছে। 

এ বিষয়ে প্রধান শিক্ষিকার বক্তব্য পাওয়া যায়নি।

চলমান তদন্তের বিষয়ে শো কজ করা যায় কিনা এমন প্রশ্নের উত্তরে মাউশি’র মহাপরিচালক শিক্ষাবিদ অধ্যাপক নেহাল আহমেদ জানান, জেলা শিক্ষা অফিস কর্তক চলমান তদন্তের বিষয়কে ভিন্ন খাতে প্রবাহের জন্য যদি শো কজ করা হয়ে থাকে তবে এ বিষয়ে প্রধান শিক্ষকের বিরুদ্ধে কঠোর দাপ্তরিক ব্যবস্থা নেয়া হবে। তিনি এ বিষয়ে তার বরাবর লিখিত অভিযোগ দেয়ার পরামর্শ দেন।  (অডিও রেকর্ড প্রতিবেদকের কাছে সংরক্ষিত)।

মাউশি’র মাধ্যমিক উইং এর উপ পরিচালক সৈয়দ মইনুল হাসান ও উপ পরিচালক মোহাম্মদ আজিজউদ্দিন একই রকম মন্তব্য করেছেন। তারা বলেছেন, একজন প্রধান শিক্ষিকা এ অবস্থায় শোকজ করতে পারেন না। রাষ্ট্রের যে কোনো কর্মচারির অধিকার রয়েছে কোনো অন্যায়ের প্রতিকার পেতে উর্ধতন কর্তপক্ষের কাছে আবেদন জানানোর।  (অডিও রেকর্ড প্রতিবেদকের কাছে সংরক্ষিত)।

এদিকে, এ বিষয়ে দুদক প্রধান কার্যালয়ের (ঢাকা) সহকারী পরিচালক নাম প্রকাশ না করার শর্তে জানান, যশোর নিউটাউন বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষিকার বিরুদ্ধে আর্থিক অনিয়মের প্রমানাদীসহ লিখিত অভিযোগ আমরা পেয়েছি। জনৈক অভিভাবক অভিযোগটি করেছেন। বিষয়টির প্রাথমিক তদন্ত চলছে। সরকারী কোন প্রতিষ্ঠানে আর্থিক অনিয়ম হলে অভিযুক্তকে ছাড় দেয়া হবে না। (অডিও রেকর্ড প্রতিবেদকের কাছে সংরক্ষিত)।

 

 

আপডেট : ১২ জুন, ২০২৩

প্রতিবেদক : রফিক রায়হান

 

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা