• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

থাপ্পড়কাণ্ডে অস্কার থেকে ১০ বছর নিষিদ্ধ উইল স্মিথ

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ৯ এপ্রিল ২০২২  

চড়কাণ্ডের জন্য অস্কার আসরে ১০ বছরের জন্য নিষিদ্ধ হলেন অভিনেতা উইল স্মিথ। এসময়ের মধ্যে একাডেমি অফ মোশন পিকচার অফ আর্টস এন্ড সায়েন্সের সব ধরনের অনুষ্ঠান থেকেও নিষিদ্ধ হলেন তিনি। শনিবার সংস্থাটির এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। তবে শাস্তি দিলেও স্মিথের অস্কার কেড়ে নেয়া হচ্ছেনা বলেও জানিয়েছে একাডেমি কর্তৃপক্ষ।

২৮ মার্চ অস্কারের ৯৪ তম আসরে স্ত্রীকে নিয়ে ঠাট্টা করায় মঞ্চের উপরেই মার্কিন কমেডিয়ান ক্রিস রককে চড় কষিয়ে আলোচনা-সমালোচনার জন্ম দিয়েছিলেন স্মিথ। পরে সেরা অভিনেতার পুরস্কার জিতে সেখানেই সহকর্মীদের কাছে ক্ষমা চান তিনি।

সামাজিক যোগাযোগমাধ্যমে এক বার্তায় দুঃখ প্রকাশ করেন ক্রিস রকের কাছেও। তবে শেষ পর্যন্ত শাস্তি পেতেই হল এই অভিনেতাকে।

গত ২৮ মার্চ যুক্তরাষ্ট্রের ডলবি থিয়েটারে বসেছিল ৯৪তম অস্কার অনুষ্ঠান। সে অনুষ্ঠানের একপর্যায়ে পুরস্কার দিতে মঞ্চে আসেন ক্রিস রক। মঞ্চে দাঁড়িয়ে উইল স্মিথের স্ত্রীকে নিয়ে ঠাট্টা করেন ক্রিস। চুল পড়ার সমস্যার কারণে ন্যাড়া মাথায় অনুষ্ঠানে উপস্থিত হয়েছিলেন অস্কারজয়ী অভিনেতা উইল স্মিথের স্ত্রী জাডা পিংকেট স্মিথ।

উইল স্মিথের স্ত্রীর দিকে তাকিয়ে ক্রিস বলেন, ‘জাডা, “জিআই জেন টু”-এর জন্য তর সইছে না।’ ‘জিআই জেন’ ১৯৯৭ সালের ছবি, যেখানে কেন্দ্রীয় চরিত্রের অভিনয়শিল্পী ডেমি মুরের ছিল ন্যাড়া মাথার জর্ডান ও’নিলের চরিত্র।

ক্রিসের এ রসিকতায় শুরুতে হাসতে দেখা যায় দর্শকসারিতে বসা উইল স্মিথকে। কিন্তু বিরক্ত হন তাঁর স্ত্রী জাডা। উইল স্মিথ আসন ছেড়ে উঠে মঞ্চে গিয়ে কষে এক থাপ্পড় মারেন ক্রিসের গালে। আসনে ফিরে চিৎকার করে স্মিথ তাঁর উদ্দেশে বলেন, ‘তোমার নোংরা মুখে আমার স্ত্রীর নাম নেবে না।’

পরে সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশ করা এক বিবৃতিতে স্মিথ একাডেমি কর্তৃপক্ষ ও সহশিল্পীদের কাছে ক্ষমা চেয়ে নেন। স্মিথ লিখেন, ‘ক্রিস, তোমার কাছে প্রকাশ্যে ক্ষমা চাইছি। আমি সীমা লঙ্ঘন করেছি, আমি ভুল করেছি। যা করেছি, তা অন্যায় এবং তার জন্য ক্ষমাপ্রার্থী। আমি অত্যন্ত লজ্জিত। আমার চরিত্রের সঙ্গে এমন কাজ মেলে না।’

স্মিথ আরও লিখেন, স্ত্রীকে নিয়ে রসিকতা মেনে নিতে অসুবিধা হয় না তাঁর। কিন্তু তাঁর স্ত্রীর শারীরিক অসুস্থতা নিয়ে রসিকতা কোনোভাবেই মেনে নিতে পারেন না তিনি। সে কারণেই মাথা গরম করে ফেলেছিলেন। কিন্তু নিজের কৃতকর্মের জন্য তিনি লজ্জিত। কোনো রকম সহিসংতাকে তিনি সমর্থন করেন না বলে জানান স্মিথ।

উল্লেখ্য, ‘কিং রিচার্ড’ ছবির রিচার্ড উইলিয়ামস চরিত্রে অভিনয়ের জন্য এবার উইল স্মিথ সেরা অভিনেতার অস্কার জিতেছেন। যুক্তরাষ্ট্রের টেনিস তারকা দুই বোন ভেনাস ও সেরেনা ইউলিয়ামসের বাবার ভূমিকার অভিনয় করে এ পুরস্কার পান তিনি।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা