• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

গ্যালাপের রিপোর্ট : বৈশ্বিক আইনশৃঙ্খলা সূচকে বাংলাদেশের উন্নতি

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ২৭ অক্টোবর ২০২২  

২০২১ সালের আইনশৃঙ্খলা পরিস্থিতির ওপর ভিত্তি করে বুধবার (২৬ অক্টোবর) এই সূচক প্রকাশ করে যুক্তরাষ্ট্রভিত্তিক জনমত জরিপ প্রতিষ্ঠানটি। এতে বাংলাদেশের স্কোর আগের বছরের ৭৭ থেকে বেড়ে ৭৯ পয়েন্টে উন্নীত হয়েছে। এই সূচকে স্কোর যত বেশি, আইনশৃঙ্খলা পরিস্থিতি তত ভালো বলে বিবেচনা করা হয়। এ কারণে বাংলাদেশের উন্নতি হয়েছে বলা হচ্ছে। গত বছরের আইনশৃঙ্খলা পরিস্থিতি বিবেচনা করে এই রিপোর্টটি প্রকাশ করা হয়।

এদিকে গ্যালাপের বৈশ্বিক আইনশৃঙ্খলা সূচক-২০২২ এ সবার ওপরে রয়েছে সিঙ্গাপুর। এছাড়া এই সূচকে সবচেয়ে নিচে রয়েছে আফগানিস্তান। অর্থাৎ তালেবানশাসিত এই দেশটিই বিশ্বের সবচেয়ে ‘কম নিরাপদ’ দেশ।

সংবাদমাধ্যম বলছে, ২০২১ সালের আইনশৃঙ্খলা পরিস্থিতির ওপর ভিত্তি করে বুধবার গ্যালাপের বৈশ্বিক আইনশৃঙ্খলা সূচক-২০২২ রিপোর্টটি প্রকাশিত হয়। এতে ১০০ পয়েন্টের মধ্যে ৯৬ স্কোর নিয়ে সবার শীর্ষে রয়েছে সিঙ্গাপুর। এরপর দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ ও পঞ্চম অবস্থানে রয়েছে যথাক্রমে তাজিকিস্তান (৯৫), নরওয়ে (৯৩), সুইজারল্যান্ড (৯২) ও ইন্দোনেশিয়া (৯২)।

অন্যদিকে ১০০ পয়েন্টের মধ্যে মাত্র ৫১ স্কোর নিয়ে সূচকে সবচেয়ে নিচে রয়েছে আফগানিস্তান। তলানিতে থাকা ৫টি দেশের অন্য চারটি হলো- গ্যাবন (৫৪), ভেনেজুয়েলা (৫৫), ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গো বা ডিআর কঙ্গো (৫৮) এবং সিয়েরা লিওন (৫৯)।

রিপোর্টে যে দেশের স্কোর যত বেশি, আইনশৃঙ্খলা পরিস্থিতি তত ভালো বলে মনে করা হয়। বুধবার প্রকাশিত গ্যালাপের বৈশ্বিক আইনশৃঙ্খলা সূচক-২০২২ এ বাংলাদেশের স্কোর ১০০ পয়েন্টের মধ্যে ৭৯। ২০২১ সালে বাংলাদেশের এই স্কোর ছিল ৭৭।

অর্থাৎ চলতি বছর বাংলাদেশের স্কোর ২ পয়েন্ট বেড়ে আগের চেয়ে ভালো অবস্থান প্রকাশ করছে। অবশ্য ২০২০ সালে ১০০ পয়েন্টের মধ্যে বাংলাদেশের স্কোর ছিল ৮১। সেই হিসেবে ২০২১ সালের সূচকে বাংলাদেশের আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি প্রকাশ করলেও চলতি বছর তা অনেকটা কাটিয়ে উঠেছে দেশটি।

এদিকে দক্ষিণ এশিয়ার অন্য তিন দেশ অবশ্য বৈশ্বিক আইনশৃঙ্খলা সূচকে বাংলাদেশের চেয়ে এগিয়ে রয়েছে। এই দেশ তিনটি হচ্ছে পাকিস্তান, শ্রীলঙ্কা ও ভারত। সূচকে ১০০ পয়েন্টের মধ্যে পাকিস্তানের স্কোর ৮২, শ্রীলঙ্কার ৮০ এবং ভারতের স্কোরও ৮০।

সূচকে নেপাল বাংলাদেশের চেয়ে পিছিয়ে রয়েছে। গ্যালাপের সূচকে পার্বত্য এই দেশটির স্কোর ৭৮। এছাড়া অন্যান্য দেশের মধ্যে যুক্তরাষ্ট্রের স্কোর ৮৩, যুক্তরাজ্যের ৭৯, রাশিয়া ৭৭, সৌদি আরব ৮৯ এবং আরব আমিরাতের স্কোর ৯২।

মূলত কয়েকটি প্রশ্নের ওপর ভিত্তি করে আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নতি বা অবনতির এই স্কোর নির্ধারণ করা হয়ে থাকে। এগুলো হচ্ছে- বাসিন্দারা নিজ এলাকায় রাতে একা একা হাঁটতে নিরাপদ বোধ করছেন কিনা, স্থানীয় পুলিশের প্রতি বাসিন্দারা আস্থা রাখছেন কিনা। এছাড়া চুরি, ছিনতাই বা হামলার শিকার হওয়ার বিষয়টিও এই স্কোর নির্ধারণের ক্ষেত্রে বিবেচনায় নেওয়া হয়ে থাকে।

গ্যালাপের সূচক অনুসারে, আফগানিস্তান এমন একটি দেশ যেখানে তালেবান গোষ্ঠীর ক্ষমতা দখলের পর রাতের বেলা একা হাঁটার সময় জনগণের নিরাপদ বোধ করার ‘সম্ভাবনা কম’।

বিভিন্ন সংবাদমাধ্যমে দাবি করা হয়, ২০২১ সালে তালেবান গোষ্ঠী কাবুলের ক্ষমতা দখল করার পর থেকে অভূতপূর্ব মাত্রার অর্থনৈতিক, আর্থিক এবং মানবিক সংকটের কারণে আফগানিস্তানজুড়ে মানবাধিকার পরিস্থিতি আরও খারাপ হয়েছে।

এছাড়া নাজুক নিরাপত্তা পরিস্থিতির কারণে আফগানিস্তানে সন্ত্রাস, হত্যাকাণ্ড, বিস্ফোরণ এবং হামলার ঘটনা নিয়মিত ঘটনা হয়ে দাঁড়িয়েছে। এমনকি তালেবানের অধীনে আফগান ভূখণ্ডে নারী শিক্ষার সুযোগ সীমিত করাসহ মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটছে বলেও অভিযোগ রয়েছে।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা