• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

দেশে আরও বিশেষায়িত চিকিৎসক প্রয়োজন : স্বাস্থ্যমন্ত্রী

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ৬ জুন ২০২২  

 দেশে অসংক্রামক রোগের প্রাদুর্ভাব বেড়েছে। ক্যান্সার, কিডনি রোগ, ডায়াবেটিসসহ অসংক্রামক রোগে আক্রান্ত হয়ে দেশের ৬৭ শতাংশ মানুষের মৃত্যু হচ্ছে। এ অবস্থায় দেশে আরও বিশেষায়িত চিকিৎসক প্রয়োজন বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

সোমবার (৬ জুন) রাজধানীর মহাখালীতে বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ান্স অ্যান্ড সার্জনসের (বিসিপিএস) সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।মন্ত্রী বলেন, অসংক্রামক রোগের চিকিৎসায় আট বিভাগে আটটি হাসপাতাল স্থাপন করা হচ্ছে। প্রতি জেলায় ১০ বেডের ডায়ালাইসিস সেন্টার ও আইসিসির ব্যবস্থা করা হয়েছে। এ কার্যক্রম চলমান রয়েছে।

বিশেষায়িত হাসপাতালে যখন কার্যক্রম শুরু হবে তখন আরও বিশেষায়িত চিকিৎসক প্রয়োজন হবে। আমি আশা করি, বিসিপিএস থেকে প্রশিক্ষিত ডাক্তাররাই ওখানে মানুষের চিকিৎসা সেবা নিশ্চিত করবে।জাহিদ মালেক বলেন, দেশে ৬৭ শতাংশ মানুষ অসংক্রামক রোগে আক্রান্ত হয়ে মারা যাচ্ছে। গত কয়েক বছর ধরে এ ধরনের রোগে আক্রান্ত মানুষের সংখ্যা বেড়েই চলেছে।

এর কারণ— আমাদের জীবনাচরণ পরিবর্তন, খাদ্যাভ্যাস, ধূমপান, প্রক্রিয়াজাত খাবারের প্রসার, বায়ু এবং ধুলা দূষণ, মানসিক চাপ।তিনি বলেন, পরিবেশ দূষণমুক্ত নিরাপদ করার আধুনিক বর্জ্য ব্যবস্থাপনার অনুমোদন দেওয়া হয়েছে। স্বাস্থ্য ব্যবস্থার সার্বিক উন্নয়নের জন্য হাসপাতাল ডিজিটালাইজেশনের ব্যবস্থা হাতে নেওয়া হয়েছে।জাহিদ মালেক আরও বলেন, করোনা নিয়ন্ত্রণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নজির স্থাপন করেছেন।

বাংলাদেশ বিশ্বের মধ্যে করোনা নিয়ন্ত্রণে রোল মডেল হিসেবে প্রতিষ্ঠা লাভ করেছে। করোনা নিয়ন্ত্রণ ও টিকাদান কর্মসূচি সফলতার জন্য বাংলাদেশ সাউথ এশিয়ার মধ্যে প্রথম স্থান অধিকার করেছে এবং বিশ্বের মধ্যে পঞ্চম স্থান অধিকার করেছেন। বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে। দেশে ইতোমধ্যে প্রায় ২৬ কোটি ডোজ টিকা দেওয়া হয়েছে। এছাড়া স্বাভাবিক টিকাদান কার্যক্রম চলমান রয়েছে।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা