• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

সার্বিয়ান পররাষ্ট্রমন্ত্রী ঢাকায় আসছেন

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ১১ মে ২০২২  

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের আমন্ত্রণে চলতি মাসের শেষের দিকে ঢাকায় আসছেন সার্বিয়ার পররাষ্ট্রমন্ত্রী নিকোলা সেলাকোভিচ। তার এ সফরে ঢাকা ও বেলগ্রেডের মধ্যে নিয়মিত ফরেন অফিস কনসালটেশন (এফওসি), কূটনৈতিক ও সরকারি পাসপোর্টধারীদের ভিসাবিহীন যাতায়াত এবং প্রতিরক্ষা সহযোগিতার বিষয়ে সমঝোতা স্মারক সই হওয়ার কথা রয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় ও কূটনৈতিক সূত্রে এসব তথ্য জানা গেছে। মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়, চলতি মাসের শেষভাগে আগামী ২৩ থেকে ২৫ মে’র মধ্যে সার্বিয়ার পররাষ্ট্রমন্ত্রীর বাংলাদেশ সফরের কথা রয়েছে।

কূটনৈতিক সূত্র বলছে, সার্বিয়ান পররাষ্ট্রমন্ত্রীর ঢাকা সফরের বিষয়বস্তু চূড়ান্ত করতে উভয়পক্ষ আলোচনা চলমান রেখেছে। ঢাকা চাইছে, দুইপক্ষের মধ্যে নিয়মিত ফরেন অফিস কনসালটেশন বৈঠক, কূটনৈতিক ও সরকারি পাসপোর্টধারীদের ভিসাবিহীন যাতায়াত এবং প্রতিরক্ষা সহযোগিতা বিষয়ে সমঝোতা স্মারক সই করতে। এরইমধ্যে ঢাকার আগ্রহের কথা বেলগ্রেডকে জানানো হয়েছে।

ইটালির রোমের বাংলাদেশ দূতাবাসের একটি সূত্র বলছে, দুই মন্ত্রীর বৈঠকে জনশক্তি ও বিনিয়োগ ইস্যু গুরুত্ব পাবে। সেক্ষেত্রে সার্বিয়ান পররাষ্ট্রমন্ত্রীর ঢাকা সফরে শ্রম এবং কর্মসংস্থান বিষয়ে দুই দেশের মধ্যে সমঝোতা স্মারক বা চুক্তি স্বাক্ষরের সম্ভাবনা রয়েছে।

সার্বিয়ান কর্মসংস্থান সংস্থার তথ্য বলছে, গত বছর দেশটি বাংলাদেশিদের জন্য ৩০টি ওয়ার্ক পারমিট ভিসা ইস্যু করেছে। যার মধ্যে ১৪ জন বাংলাদেশি কর্মী একটি জ্বালানি কোম্পানিতে (বিইডিইএম) যোগদান করেছে।

গত বছরের অক্টোবরের মাঝামাঝিতে সার্বিয়া সফর করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। সেই সফরে ড. মোমেন দেশটির প্রেসিডেন্ট আলেকজান্ডার ভুসিকের সঙ্গে সাক্ষাৎ করেছিলেন। এছাড়া সার্বিয়ান পররাষ্ট্র, শ্রম ও কর্মসংস্থান এবং বাণিজ্য, পর্যটন ও টেলিযোগাযোগমন্ত্রীর সঙ্গে পৃথক বৈঠক করেছিলেন।

সার্বিয়ান প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাতে মোমেন বাংলাদেশ থেকে বিভিন্ন খাতে দক্ষ-আধা দক্ষ কর্মী নেওয়ার জন্য দেশটিকে অনুরোধ করেন। তাছাড়া ঢাকা ও বেলগ্রেডের মধ্যে বাণিজ্য ও অর্থনৈতিক সংযোগ গড়ে তোলার ওপর জোর দেন মোমেন।

অন্যদিকে সার্বিয়ান পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে ড. মোমেন এফওসি, ভিসা অব্যাহতি এবং প্রতিরক্ষা সহযোগিতা বিষয়ে প্রক্রিয়াধীন সমঝোতা স্মারক দ্রুত স্বাক্ষরের ওপর জোর দেন।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা