• শুক্রবার   ১২ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ২৮ ১৪২৯

  • || ১৫ মুহররম ১৪৪৪

ষাট গম্বুজ বার্তা

এবার মিসাইল ব্যবস্থা মোতায়েন করেছে তাইওয়ান

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ৫ আগস্ট ২০২২  

তাইওয়ানের সামরিক বাহিনী ভূমি থেকে উৎক্ষেপণযোগ্য মিসাইল ব্যবস্থা মোতায়েন করেছে। এ ছাড়া পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য বিমান ও জাহাজও মোতায়েন করা হয়েছে। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে বিবিসি শুক্রবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

স্থানীয় সময় শুক্রবার সকালে একাধিক চীনা জাহাজ এবং বিমান তাইওয়ান প্রণালি মধ্যরেখা অতিক্রম করার পর এই মিসাইল ব্যবস্থা মোতায়েনের খবর সমানে এলো। 

এদিকে চীনের সামরিক মহড়ার বিষয়টি উল্লেখ করে শুক্রবার তাইওয়ানের প্রধানমন্ত্রী সু সেং-চ্যাং জানিয়েছেন, ‘দুষ্টু প্রতিবেশী’ আমাদের দরজায় এসে  শক্তি প্রদর্শন করছে।

সু সেং-চ্যাংয়ের কাছে চীনের মিসাইল নিক্ষেপের বিষয়ে জানতে চাইলে তিনি সাংবাদিকদের বলেন, চীন সামরিক মহড়ার মাধ্যমে বিশ্বের সবচেয়ে বেশি ব্যবহৃত জলপথকে নির্বিচারে ধ্বংস করছে। প্রতিবেশী দেশ এবং বিশ্বও চীনের এই কর্মকাণ্ডের নিন্দা জানাচ্ছে। 

প্রসঙ্গত, মার্কিন হাউস স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফর কেন্দ্র করে স্বশাসিত দ্বীপটিকে ঘিরে সামরিক মহড়া চালাচ্ছে চীন। ওই মহড়ার সময় বেইজিং তাইওয়ানের জলসীমায় ব্যালাস্টিক মিসাইল ছুড়েছে বলে অভিযোগ করেছে তাইপে প্রশাসন।  

স্থানীয় সময় বৃহস্পতিবার সকাল থেকে  যুদ্ধের প্রস্তুতি হিসেবে ওই সামরিক মহড়া শুরু করে চীন। চীনের এই মহড়ার কারণে তাইওয়ানে সব ধরনের বিমান চলাচল বন্ধ রয়েছে।

চীনের ওই সামরিক মহড়া স্থানীয় সময় শনিবার দুপুরে শেষ হবে। সামরিক এ মহড়া তাইওয়ানের আশপাশের আকাশ ও জলসীমায় অব্যাহত থাকবে।

এদিকে তাইওয়ান কর্তৃপক্ষ বলছে, চীনের এ মহড়া জাতিসংঘের নিয়মবহির্ভূত। তাইওয়ানের আঞ্চলিক আকাশসীমায় মহড়া নিয়ে সরাসরি আকাশ ও সমুদ্রসীমায় প্রবেশ স্বাধীনতার জন্য হুমকি।

তাইওয়ানের ক্ষমতাসীন দল ডেমোক্রেটিক প্রোগ্রেসিভ পার্টি (ডিপিপি) বলেছে, চীন আন্তর্জাতিক জলপথের সবচেয়ে বড় ব্যস্ত অংশে মহড়া পরিচালনা করছে, যা দায়িত্বহীনতা, অবৈধ আচরণ।

অন্যদিকে তাইওয়ানের মন্ত্রিপরিষদের মুখপাত্র এ মহড়ার তীব্র নিন্দা প্রকাশ করেছেন। তিনি বলেন, আমাদের প্রতিরক্ষা, পররাষ্ট্র মন্ত্রণালয় ও প্রেসিডেন্টের ওয়েবসাইটে হামলা করেছে হ্যাকাররা।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা