• বৃহস্পতিবার   ০৬ অক্টোবর ২০২২ ||

  • আশ্বিন ২১ ১৪২৯

  • || ১০ রবিউল আউয়াল ১৪৪৪

ষাট গম্বুজ বার্তা

রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যে মানা হচ্ছে যেসব রীতি

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর ২০২২  

ব্রিটেনের প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথের বিদায় আজ। যুক্তরাজ্যের স্থানীয় সময় সোমবার (১৯ সেপ্টেম্বর) বেলা ১১টায় লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে শুরু হবে আনুষ্ঠানিকতা সেখানে উপস্থিত থাকবেন বিশ্বের ৫ শতাধিক অতিথি।

রানির প্রতি শেষ শ্রদ্ধা জানাতে উপস্থিত হবেন আরও ২ হাজার মানুষ। বেলা ১১টা ৫৫ মিনিটে দুই মিনিট নীরবতার মাধ্যমে শেষ হবে শেষকৃত্য অনুষ্ঠান।

বিকেল ৩টার পর শুরু হবে রানির শবযাত্রা। এতে লং ওয়াকে অংশ নেবেন হাজার-হাজার ব্রিটিশ নাগরিক। রানির কফিন নিয়ে যাওয়া হবে উওন্ডসর ক্যাসেলের সেন্ট জর্জ'স চ্যাপেলে। সেখানে স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৭টায় জীবনসঙ্গী প্রিন্স ফিলিপের সঙ্গে চিরনিদ্রায় শায়িত হবেন তিনি।  

রানির অন্ত্যেষ্টিক্রিয়ায় অংশ নিতে লন্ডনে এসেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন, কানাডার প্রধানমন্ত্রী ট্রুডো, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ অনেকে দেশের অতিথি। শেষকৃত্যের অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করা হবে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, রাজকীয়ভাবেই ব্রিটেনকে দীর্ঘ ৭০ বছর ধরে শাসন করে আসা রানি এলিজাবেথকে বিদায় জানানো হবে। শেষকৃত্যানুষ্ঠানে লন্ডন ও উইন্ডসরে বেশ কিছু রীতি অনুসরণ করা হবে। যুক্তরাজ্যের স্থানীয় সময় এ নির্ধারিত রীতি অনুসরণ করে শুরু হবে আনুষ্ঠানিকতা। জেনে নেওয়া যাক কী কী রীতি মানা হতে পারে-

সকাল ৮টায় ওয়েস্টমিনস্টার হলের দরজা খুলে দেওয়া হবে আগত দুই হাজারের বেশি অতিথির জন্য। এতে অংশ নেবেন জাপানের সম্রাট। থাকবেন বিশ্ব নেতারাও। অংশ নেবেন বহু দাতব্য প্রতিষ্ঠানের সদস্যরাও।

সকাল ১০টা ৪৪ মিনিটে শুরু হবে দিনের প্রথম শোকযাত্রা। স্টেট গান ক্যারেজের নাবিকরা রানির কফিন নিয়ে ওয়েস্টমিনস্টার হল থেকে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে যাবেন। তাদের পেছনে থাকবেন রাজা তৃতীয় চার্লস ও রাজপরিবারের অন্য জ্যেষ্ঠ সদস্যরা।

বেলা ১১টায় শুরু হবে রানির রাষ্ট্রীয় শেষকৃত্য অনুষ্ঠান। ১১টা ৫৫ মিনিটে বাজানো হবে শেষ পোস্ট বিউগল। পুরো দেশে এ সময় দুই মিনিট নীরবতা পালন করা হবে।

এ অনুষ্ঠান পর্ব শেষ হওয়ার পর দুপুর ১২টায় বড় আকারের একটি মিছিল আসবে। এ সময় রানির কফিন নিয়ে যাওয়া হবে ওয়েলিংটন আর্চের। তারপর দুপুর ১টার দিকে রানির কফিন রাষ্ট্রীয় শবযানে স্থানান্তর করা হবে। এরপর প্রায় একই ধরনের যাত্রাপথে কফিন নিয়ে যাওয়া হবে উইন্ডসরে। এ সময় রাস্তার ধারে দু পাশে দাঁড়াতে পারবেন জনগণ।

দুপুর ৩টায় উইন্ডসর ক্যাসেল থেকে সেন্ট জর্জ চ্যাপেলের উদ্দেশ্যে দিনের তৃতীয় শোকযাত্রা শুরু হবে। বিকেল ৪টায় সেন্ট জর্জ চ্যাপেলে সমাহিত করার আগের আনুষ্ঠানিকতা শুরু হবে।

রাজপরিবারের সদস্যরা চ্যাপেলে ফিরে আসবেন সন্ধ্যা সাড়ে সাতটায়। সেখানে পারিবারিক দাফন ক্রিয়াকর্মের মধ্যে দিয়ে রানি দ্বিতীয় এলিজাবেথকে তার স্বামী প্রয়াত ডিউক অব এডিনবরার পাশে সমাহিত করা হবে।

গত ৮ সেপ্টেম্বর স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে মৃত্যু হয় ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৯৬ বছর। বার্ধক্যজনিত নানা শারীরিক জটিলতায় ভুগছিলেন তিনি।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা