• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

ইসরায়েলে সরকারবিরোধী বিক্ষোভ

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ১৫ জানুয়ারি ২০২৩  

ইসরায়েলের বিচার বিভাগ সংস্কারের পরিকল্পনা করছে বেনিয়ামিন নেতানিয়াহু সরকার। এর একটি প্রস্তাবনাও দিয়েছে দেশটির বিচারমন্ত্রী।

সংস্কার হলে সর্বোচ্চ আদালত থেকেও কোনো রায় হলে তা সহজেই পরিবর্তন করতে পারার ক্ষমতা থাকবে পার্লামেন্টের কাছে। তাই সরকারের এমন পরিকল্পনার বিরুদ্ধে বিক্ষোভ করছে দেশটির জনগণ।

রোববার (১৫ জানুয়ারি) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, ডানপন্থী জোট সরকার বিচার ব্যবস্থার পরিবর্তনের বিষয়ে যে পরিকল্পনা করছে, তার বিরুদ্ধে তেল আবিবে প্রতিবাদ সমাবেশ করেছে ৮০ হাজারের বেশি ইসরায়েলি। এ পরিকল্পনা বাস্তবায়িত হলে সংসদের ক্ষমতা বেড়ে যাবে।

বিক্ষোভকারীরা নেতানিয়াহু সরকারের প্রস্তাবিত পরিবর্তনকে গণতান্ত্রিক শাসনের ওপর আক্রমণ বলে মন্তব্য করেছেন।

স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে, জেরুজালেমে প্রধানমন্ত্রীর বাসভবনের বাইরে ও উত্তরাঞ্চলীয় শহর হাইফাতেও বিক্ষোভ হয়েছে। তেল আবিবের প্রধান সড়ক আয়লোন হাইওয়ে অবরোধ করার চেষ্টা করে বিক্ষোভকারীরা। এ সময় তাদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়।

বিক্ষোভকারীরা বলছেন, নেতানিয়াহু সরকারের এমন সিদ্ধান্ত বিচারিক স্বাধীনতাকে পঙ্গু করে দেবে। এটি দুর্নীতিকে উৎসাহিত করবে, সংখ্যালঘুদের অধিকার নষ্ট করবে ও ইসরায়েলের আদালতের বিশ্বাসযোগ্যতা হারাবে।

বিবিসি বলছে, এই সংস্কারের বিরোধিতা করছে ইসরায়েলের প্রধান বিচারপতি এসথার হায়াত ও দেশটির অ্যাটর্নি জেনারেল।

তেল আবিবের বিবিসির সংবাদ দাতা সামান্থা গ্রানভিলে জানান, বিক্ষোভকারীরা ইসরায়েলি পতাকা, হিব্রু ভাষায় পোস্টার ও নেতানিয়াহুর মুখের ওপর ক্রস চিহ্ন নিয়ে বিক্ষোভ করেছে। সেখানে একদল তরুণীর মুখে লাল রঙের হাতের ছাপ দেখা গেছে। তারা সরকারকে এটাই বোঝাতে চান, তারা আর চুপ থাকবেন না।

এক নারী বিক্ষোভকারী বলেন, ‘আমার বাবা-মা অগণতান্ত্রিক শাসন থেকে গণতন্ত্রে বসবাস করার জন্য (ইসরায়েলে) অভিবাসন করেছিলেন। তারা স্বৈরাচারী শাসন থেকে এখানে স্বাধীনভাবে বাঁচতে এসেছিলেন। তাই (এখানকার স্বাধীনতা) ধ্বংস হতে দেখাটা হৃদয় বিদারক। ’

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা