ব্রেকিং:
ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের সভাপতিকে অব্যাহতি
  • মঙ্গলবার   ৩০ নভেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ১৬ ১৪২৮

  • || ২৪ রবিউস সানি ১৪৪৩

ষাট গম্বুজ বার্তা

সন্তানকে শৃঙ্খলা শেখাতে হলে নিজেদের সুশৃঙ্খল হতে হবে

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ২২ অক্টোবর ২০২১  

প্রত্যেক মা–বাবাই চান সন্তানের কল্যাণ, নিরাপত্তা ও সুরক্ষিত ভবিষ্যৎ। তবে অনেক বাবা-মা আদরের কারণে ভুলে যান সন্তানকে সঠিক সময়ে সঠিক আদবকেতা ও শৃঙ্খলাও শেখানো উচিত।

সন্তানকে শৃঙ্খলা শেখাতে সবচেয়ে সহজ উপায় হলো, অভিভাবকদের নিজেদের নিয়মতান্ত্রিক জীবনযাপন। যখন সন্তান দেখবে তার মা–বাবা নিয়ম মেনে শৃঙ্খলার সঙ্গে যাবতীয় কাজ সম্পন্ন করছেন, তখন নিজেরাও নিয়ম মানতে শুরু করবে।

যে নিয়মগুলো সন্তানকে মানাতে হবে তা সন্তানের পাশাপাশি মা-বাবারও মেনে চলতে হবে। আপনি যদি সময়ে–অসময়ে টিভি চালিয়ে দেন বা ফোনে আড্ডা দেন, তাহলে কখনোই আশা করবেন না যে আপনার ছেলেমেয়ে সময়মতো হোমওয়ার্ক শেষ করবে। নিজেরা সময়ের কাজ সময়ে শেষ করলে, সন্তানেরা তা শিখবে। তবে কখনো কখনো এমনও পরিস্থিতির সম্মুখীন হতে হয়, যখন এই নিয়ম হয়তো কাজে আসবে না। সে ক্ষেত্রে আরও কিছু টিপস মনে রাখতে হবে।

আপনি যদি সন্তানের থেকে সম্মান আশা করেন, তাহলে আপনাকেও বড়দের সম্মান করতে হবে। তার মতামতকে গুরুত্ব দিন, কথা শুনুন। সন্তান যত ছোটই হোক না কেন, সে যে পরিবারের অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য, এই বোধ যেন তার ছোট থেকেই জেগে ওঠে। নিজের মতামতে নিয়ে আসতে তাকে বোঝাতে হবে। চাপিয়ে দেয়া যাবে না।

ভাষা বা শব্দ প্রয়োগে সচেতন থাকতে হবে। সন্তানকে বকার প্রয়োজন হলে কখনো কোনও খারাপ শব্দ প্রয়োগ করবেন না। এতে সন্তানের সুস্থ মানসিক বিকাশ ক্ষতিগ্রস্ত হয়।

একেক শিশুর চারিত্রিক বৈশিষ্ট্য একেক রকম। সেই অনুযায়ী আপনার পরিকল্পনা তৈরি করুন। স্কুল থেকে ফিরে অন্তত দুই ঘণ্টা যেন ছোটাছুটি করে বন্ধুদের সঙ্গে খেলতে পারে সে সুযোগ দিতে হবে।

কখনোই গুরুজনের সমালোচনা বা মিথ্যাচার করা যাবে না, এতে সে তাদেরসহ আপনাকেও শ্রদ্ধা করতে শিখবে।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা