ব্রেকিং:
জাতিসংঘের অধিবেশনে যোগ দিতে নিউইয়র্কে প্রধানমন্ত্রী দুর্নীতিবাজরা যেন শাস্তি পায়, দুদককে রাষ্ট্রপতি
  • সোমবার   ২০ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ৫ ১৪২৮

  • || ১২ সফর ১৪৪৩

ষাট গম্বুজ বার্তা

ফিরোজা আর্কাইভ নজরুল সঙ্গীত চর্চায় আগামীপ্রজন্মকে অনুপ্রাণিত করবে

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ৩০ জুলাই ২০২১  

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, ফিরোজা বেগম আর্কাইভ নজরুল সঙ্গীত চর্চায় আগামী প্রজন্মকে অনুপ্রাণিত করবে। 

তিনি বলেন, এই আর্কাইভের মধ্য দিয়ে শিল্পী ফিরোজা বেগম সবাই’র মাঝে চিরস্মরণীয় হয়ে থাকবেন। তার গানের মধ্য দিয়ে জাতীয় কবি কাজী নজরুল ইসলামকেও সকলে শ্রদ্ধাভরে স্মরণ রাখবে। তাই এসিআই ফাউন্ডেশনের শিল্পী ফিরোজা বেগম আর্কাইভ ওয়েবসাইট প্রতিষ্ঠার উদ্যোগ প্রকৃতপক্ষেই সৃষ্টিশীল ও সুদূরপ্রসারী। 

ড.শিরীন শারমিন চৌধুরী বুধবার রাতে এসিআই ফাউন্ডেশন আয়োজিত ফিরোজা বেগম আর্কাইভ ওয়েবসাইটের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত হয়ে এসব কথা বলেন। পরে তিনি ওয়েবসাইটের উদ্বোধন ঘোষণা করেন। 

তিনি বলেন, সাত দশকেরও বেশি সময় শিল্পী ফিরোজা বেগম সঙ্গীত অনুরাগী শ্রোতাদের কাছে নজরুল সঙ্গীতের সুরের মূর্ছনা ও মাধুর্য পৌঁছে দিয়েছেন। তার আটাশি বছরের জীবনের বেশিরভাগ সময় ছিল নজরুল সঙ্গীত চর্চা ও সাধনার অধ্যায়। নজরুল সঙ্গীতের শুদ্ধ স্বরলিপি ও সুর সংরক্ষণের জন্য তিনি বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছেন।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, সারাবিশ্বে নজরুল সঙ্গীত প্রচারের মাধ্যমে শিল্পী ফিরোজা বেগম সমাদৃত হয়েছেন এবং দেশের জন্য এনেছেন বিরল সম্মান ও গৌরব। অত্যন্ত অল্প বয়সেই ফিরোজা বেগম কবি নজরুলের সান্নিধ্যে এসেছিলেন এবং কবি নজরুল তার কণ্ঠে মুগ্ধ হয়েছিলেন। এরই ধাপে ধাপে শিল্পী ফিরোজা বেগম এগিয়ে যান। 

তিনি বলেন, ফিরোজা বেগম আর্কাইভ-ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে বর্তমান ও আগামী প্রজন্মের শিল্পীরা কবি কাজী নজরুল ইসলামের অনবদ্য সৃষ্টি সম্পর্কে গভীরভাবে জানতে পারবে। নজরুল সঙ্গীত নিয়ে গবেষণার ক্ষেত্রে এই আর্কাইভ অনন্য উৎস হয়ে কাজ করবে। 

এসিআই ফাউন্ডেশনের চেয়ারম্যান এম আনিস উদ-দৌলার সভাপতিত্বে ও সাদিয়া আফরিন মল্লিকের উপস্থাপনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আসাদুজ্জামান নূর এমপি এবং দৈনিক প্রথম আলো সম্পাদক মতিউর রহমান বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে মুস্তাফা জামান আব্বাসী, অনুপ ঘোষাল, মোস্তফা মনোয়ার, শাফিন আহমেদ, ফেরদৌসী রহমান, কল্যাণ কাজী, মো. আসাফ উদ-দৌলা বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে এসিআই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক সুস্মিতা আনিস ভোট অফ থ্যাংকস প্রদান করেন। অনুষ্ঠানে বিভিন্ন গণ্যমান্য ব্যক্তিবর্গ ভার্চুয়ালি যুক্ত ছিলেন।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা