ব্রেকিং:
আশুগঞ্জে সড়ক দুর্ঘটনায় ২ জন নিহত
  • শুক্রবার   ২২ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ৭ ১৪২৮

  • || ১৫ রবিউল আউয়াল ১৪৪৩

ষাট গম্বুজ বার্তা
সর্বশেষ:
পীরগঞ্জে হামলার ঘটনায় আরো ১১ জন গ্রেপ্তার রাতে আসবে সিনোফার্মের আরও ৫৫ লাখ টিকা বাগেরহাটসহ ২৬ জেলায় পুলিশকে সতর্ক থাকার নির্দেশ

বৃষ্টি উপেক্ষা করে কেন্দ্রে ভোটারদের দীর্ঘ লাইন, ভোট গ্রহন চলছে

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ২০ সেপ্টেম্বর ২০২১  

করোনাভাইরাসের কারনে দুই দফা পিছিয়ে বাগেরহাটে ৬৬ ইউনিয়নের মধ্যে ৬৫টিতে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে আজ। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এসব ইউনিয়ন পরিষদে ভোটগ্রহণ করা হবে।
এবারের নির্বাচনে ৫৯৯টি কেন্দ্রে সব কেন্দ্রেই ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে প্রশাসন। সুষ্ঠু ও নিরপেক্ষ ভোট অনুষ্ঠানের জন্য জেলায় দায়িত্ব পালন করবেন ৩৭ প্লাটুন বিজিবি, র‌্যাবের ৩টি টহল টিম, ৪ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও জেলায় ২৫ জন বিচারিক ম্যাজিস্ট্রেট। এছাড়া প্রতিটি কেন্দ্রে পুলিশ ও আনসারসহ আইন-শৃঙ্খলা বাহিনীর ২২ জন সদস্য নিয়োজিত থাকবে।

এবারের নির্বাচনে ৩৮টি ইউনিয়নে আ’লীগের চেয়ারম্যান প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এছাড়া জেলার কচুয়া উপজেলার রাড়িপাড়া ইউনিয়নে চেয়ারম্যান ও সকল ইউপি সদস্য বিনা প্রতিদ্ব›িদ্বতায় নির্বাচিত হয়েছেন। যার ফলে ওই ইউনিয়নে ভোট না হওয়ায় এবারের নির্বাচনে ৬৫টি ইউনিয়নে ভোট হবে। বেশিরভাগ ইউনিয়নেই আ’লীগ মনোনীত নৌকা মার্কার প্রার্থীর বিপরীতে নিজ দলীয় বিদ্রোহী প্রার্থী রয়েছে। এছাড়া ৬৫টি ইউনিয়নের সাধারণ সদস্য দুই হাজার ২শ’ ৫৫ জন এবং সংরক্ষিত নারী সদস্য পদে ৭৬৮ জন প্রার্থী প্রতিদ্ব›িদ্বতা করছেন। প্রত্যেক প্রার্থীই অপেক্ষা করছেন সুষ্ঠু নির্বাচনের জন্য।

বাগেরহাট জেলা নির্বাচন কর্মকর্তা ও ইউনিয়ন পরিষদ নির্বাচনের প্রধান সমন্বয়কারী ফারাজি বেনজির আহমেদ বলেন, নির্বাচন অনুষ্ঠানের জন্য আমরা সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছি। উপজেলায় চাহিদা অনুযায়ী ব্যালোট পেপার, ভোটবাক্সসহ নির্বাচনী সামগ্রী পাঠানো হয়েছে। সঠিক সময়ে কেন্দ্রে কেন্দ্রে নির্বাচনী সামগ্রী পৌঁছে যাবে। নির্বাচনে কোন প্রকার অপ্রীতিকর ঘটনা এড়াতে বিপুল সংখ্যক আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ নির্বাহী ম্যাজিস্ট্রেট ও বিচারিক ম্যাজিস্ট্রেটগণ উপস্থিত থাকবেন। এর পাশাপাশি বিজিবি ও র‌্যাবের টহল টিম থাকবে প্রতিটি উপজেলায়। 

তিনি আরও বলেন, নির্বাচন বিধিমালা অনুয়ায়ী যাচাই-বাছাই ও প্রত্যাহারের পর কোনো পদে একক প্রার্থী থাকলে তাঁকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করতে হয়। সেই অনুযায়ী মনোনয়নপত্র প্রত্যাহারের পর, যেসব ইউনিয়নে যে যে পদে একক প্রার্থী ছিলেন, তাদেরকে প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী ঘোষণা করা হয়েছে। এবারের ৬৬টি ইউনিয়ন পরিষদে ৩৭ জন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।
কচুয়া : উপজেলার রাঢ়ীপাড়া ইউনিয়নে ভোটগ্রহনের আগেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়লাভ করেছেন সব প্রার্থী। চেয়ারম্যান পদে আ’লীগ মনোনীত প্রার্থী নাজমা আক্তারসহ সদস্য ও সংরক্ষিত নারী সদস্যের ১৩ পদের সবক’টিতে অন্য কোনো প্রার্থী প্রতিদ্বন্দ্বিতায় না করায় বিনা ভোটে নির্বাচিত হয়েছেন তারা। এছাড়া ৬৬টি ইউনিয়নের মধ্যে ৩৮টি ইউনিয়নেই চেয়ারম্যান পদপ্রার্থীরা ভোট গ্রহনের আগেই নির্বাচিত হয়েছেন।

জেলা নির্বাচন কর্মকর্তা ফরাজী বেনজীর আহমেদ জানান, ২০ সেপ্টেম্বর জেলার ৯ উপজেলার ৬৬টি ইউনিয়ন পরিষদ নির্বাচনের ভোট গ্রহনের কথা রয়েছে। ভোট হচ্ছে ৬৫টিতে। কারণ রাঢ়ীপাড়া ইউনিয়নে চেয়ারম্যান, সদস্য ও সংরক্ষিত নারী সদস্যের ১৩টি পদের সবক’টিতেই প্রার্থীরা বিনা প্রতিদ্ব›িদ্বতায় নির্বাচিত হয়েছেন।

তিনি আরও জানান, নিয়ম অনুযায়ী যাচাই-বাছাই ও প্রত্যাহারের পর কোনো পদে একক প্রার্থী থাকলে তাকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করতে হয়। সেই অনুযায়ী মনোনয়নপত্র প্রত্যাহারের পর ৩৮টি ইউনিয়নে চেয়ারম্যান পদের একক প্রার্থীদের বিজয়ী ঘোষণা করা হয়েছে।

জেলা আ’লীগের সাধারণ সম্পাদক ভূঁইয়া হেমায়েত উদ্দিন বলেন, রাঢ়ীপাড়া ইউনিয়ন পরিষদে চেয়ারম্যান পদে আ’লীগের প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়লাভ করেছেন। এছাড়া সদস্যপদ গুলোতে দল সমর্থিত সদস্য ছাড়া অন্য কোনো প্রার্থী অংশই নেননি। তাই ১৩ জন সদস্যই বিনা প্রতিদ্ব›িদ্বতায় নির্বাচিত হন।

সবশেষ ২০১৬ সালে অনুষ্ঠিত ইউপি নির্বাচনেও জেলার ৭৫টি ইউনিয়নের মধ্যে ৩২টি ইউনিয়ন পরিষদে চেয়ারম্যান পদে আ’লীগের প্রার্থীরা বিনা প্রতিদ্ব›িদ্বতায় নির্বাচিত হয়েছিলেন।

 

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা