• রোববার   ২৩ জানুয়ারি ২০২২ ||

  • মাঘ ১০ ১৪২৮

  • || ১৯ জমাদিউস সানি ১৪৪৩

ষাট গম্বুজ বার্তা

৬২ কিলোমিটার বেগে ছুটছে জাওয়াদ, বন্দরে ৩ নম্বর সতর্কতা

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ৪ ডিসেম্বর ২০২১  

ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে পটুয়াখালীর কুয়াকাটা সংলগ্ন বঙ্গোপসাগর কিছুটা উত্তাল রয়েছে। শনিবার (৪ ডিসেম্বর) সকাল থেকেই পটুয়াখালীতে গুঁড়িগুঁড়ি বৃষ্টি হচ্ছে। আকাশ ঘন মেঘাচ্ছন্ন রয়েছে।

পটুয়াখালী আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. মাসুদ রানা অন্তর শনিবার রাতে জানান, ঘূর্ণিঝড় জাওয়াদ চট্টগ্রাম সমুদ্র বন্দর থেকে ১০০৫, কক্সবাজার সমুদ্র বন্দর থেকে ৯৬৫, মোংলা সমুদ্র বন্দর থেকে ৮৫০ এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ৮৬৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে অবস্থান করছিল। এটি আরও উত্তর দিকে অগ্রসর হতে পারে। ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার যা দমকা অথবা ঝোড়ো আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের কাছে সাগর খুবই উত্তাল রয়েছে। তাই দেশের সব সমুদ্র বন্দরগুলোকে তিন নম্বর দূরবর্তী সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। সব মাছ ধরার ট্রলারকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

তিনি আরও জানায়, ঘূর্ণিঝড়ের অগ্রবর্তী অংশের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশ উপকূলীয় এলাকায় গভীর সঞ্চারণশীল মেঘমালা সৃষ্টি হচ্ছে। উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশ উপকূলীয় এলাকায় ঘণ্টায় ৪০-৫০ কিলোমিটার বেগে অস্থায়ী দমকা, ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে।

আলীপুর মৎস্য ব্যবসায়ী সমিতির সভাপতি আনছান উদ্দিন মোল্লা বলেন, ‘কিছু জেলে ঘাটে ফিরেছে। এখনও অনেক জেলে সাগরে রয়েছে, তাদের সাথে যোগাযোগ করার কোনও মাধ্যম নেই। যেসব জেলে নেটওয়ার্কের আওতায় আছে তাদের মোবাইলে কল করা জানানো হয়েছে।’

পটুয়াখালী জেলা মৎস্য কর্মকর্তা মোল্লা এমদাদুল্লাহ বলেন, ‘ঘূর্ণিঝড় জাওয়াদের বিষয় শুক্রবার বিকালেই জেলেদের জানিয়ে দেওয়া হয়েছে। ইতোমধ্যে জেলেরা মহিপুরের ঘাটে এবং নিরাপদ আশ্রয়ে আসতে শুরু করেছে।’

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা