• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

১১০ টাকা লিটারে তেল ও ৫৫ টাকা কেজিতে চিনি বিক্রি করবে টিসিবি

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ৪ ডিসেম্বর ২০২১  

টিসিবি বলেছে, বাজারে নিত্য প্রয়োজনীয় পণ্য মূল্য স্থিতিশীল রাখতে এবং করোনাকালীন সময়ে সাধারণ আয়ের জনগণের সহায়তার জন্য দেশের সব মহানগর, জেলা ও উপজেলায় ৪০০ থেকে ৪৫০টি ভ্রাম্যমাণ ট্রাকে করে পেঁয়াজ, মসুর ডাল, চিনি ও সয়াবিন তেল বিক্রি করা হবে। ২৮ ডিসেম্বর মঙ্গলবার পর্যন্ত কার্যক্রম চলবে।

কম আয়ের মানুষের জন্য আবারও কম দামে পণ্য বিক্রি শুরু করছে সরকারি সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)।

রোববার থেকে সংস্থাটি আবারও সারা দেশে তাদের ট্রাকে বিক্রি কার্যক্রম শুরু করবে। টিসিবির ট্রাক থেকে ১১০ টাকা দরে প্রতি লিটার সয়াবিন তেল কিনতে পারবেন ক্রেতারা। পেঁয়াজ কিনতে পারবেন ৩০ টাকা কেজি দরে। এছাড়া চিনি ও মশুর ডালও কম দামে বিক্রি করবে সংস্থটি।

চলতি ২০২১-২২ অর্থবছরে ষষ্ঠবারের মতো এ কার্যক্রম শুরু করতে যাচ্ছে টিসিবি। গত ১ নভেম্বর থেকে টিসিবির ট্রাকে বিক্রি কার্যক্রম বন্ধ রয়েছে।

এক মাস বিরতির পর রোববার থেকে ফের এ কার্যক্রম শুরু করার ঘোষণা দিয়ে শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে টিসিবি বলেছে, বাজারে নিত্য প্রয়োজনীয় পণ্য মূল্য স্থিতিশীল রাখতে এবং করোনাকালীন সময়ে সাধারণ আয়ের জনগণের সহায়তার জন্য দেশের সব মহানগর, জেলা ও উপজেলায় ৪০০ থেকে ৪৫০টি ভ্রাম্যমাণ ট্রাকে করে পেঁয়াজ, মসুর ডাল, চিনি ও সয়াবিন তেল বিক্রি করা হবে। ২৮ ডিসেম্বর মঙ্গলবার পর্যন্ত এ বিক্রয় কার্যক্রম চলবে। তবে শুক্রবার এ কার্যক্রম বন্ধ থাকবে।

টিসিবির ট্রাক থেকে একজন ক্রেতা প্রতি কেজি চিনি ৫৫ টাকায়, মসুর ডাল ৬০ টাকায়, সয়াবিন তেল প্রতি লিটার ১১০ টাকায় এবং পেঁয়াজ প্রতি কেজি ৩০ টাকায় কিনতে পারবেন। একজন ক্রেতা সর্বনিম্ন দুই থেকে সর্বোচ্চ পাঁচ কেজি পেঁয়াজ, দুই কেজি মসুর ডাল, দুই কেজি চিনি ও দুই লিটার সয়াবিন তেল কিনতে পারবেন বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

টিসিবি প্রতিদিন নিত্য প্রয়োজনীয় দ্রব্যের যে খুচরা বাজারদর প্রকাশ করে থাকে তাতে দেখা যায়, শনিবার রাজধানীর বাজারগুলোতে প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেল ১৫০ থেকে ১৬০ টাকায় বিক্রি হয়েছে। চিনি প্রতি কেজি বিক্রি হয়েছে, ৭৫ থেকে ৮০ টাকা। বড় দানার প্রতি কেজি মশুর ডাল বিক্রি হয়েছে ৮৫ থেকে ৯০ টাকা। মাঝারি মানের মশুর ডাল বিক্রি হয়েছে ৯৫ থেকে ১০০ টাকা। আর ছোট দানার সবচেয়ে ভালো মানের মশুর ডাল বিক্রি হয়েছে ১২০ থেকে ১৩০ টাকা।

পেঁয়াজ বিক্রি হয়েছে ৫০ থেকে ৫৫ টাকা কেজি দরে।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা