• শুক্রবার   ০১ জুলাই ২০২২ ||

  • আষাঢ় ১৭ ১৪২৯

  • || ০১ জ্বিলহজ্জ ১৪৪৩

ষাট গম্বুজ বার্তা

দুদিন পর সারাদেশে ফের বৃষ্টি বাড়তে পারে

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ১৫ মে ২০২২  

ত কয়েক দিনের তুলনায় এখন বৃষ্টির প্রবণতা অনেকটা কমে গেছে। তাই বাড়ছে গরম। এই অবস্থা আগামী দুদিন অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এরপর সারাদেশে ফের বৃষ্টি বাড়তে পারে বলেও জানিয়েছে সংস্থাটি।

গত ২৪ ঘণ্টায় (শনিবার সকাল ৬টা থেকে রবিবার সকাল ৬টা পর্যন্ত) অন্যান্য অঞ্চলের তুলনায় দেশের উত্তর ও উত্তর-পূর্বাঞ্চলে কিছুটা বেশি বৃষ্টি হয়েছে। এসময় সবচেয়ে বেশি ৬৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে পঞ্চগড়ের রাজারহাটে। এছাড়া সিলেট ৬২, সাতক্ষীরায় ৩৫, মংলায় ১৯ মিলিমিটার বৃষ্টি হয়েছে। ঢাকায় হয়নি কোনো বৃষ্টি।

সিলেট অঞ্চল ছাড়াও দেশের অন্যান্য স্থানে ভারি বৃষ্টি নেই। ঢাকা, বরিশাল ও রাজশাহী অঞ্চল প্রায় বৃষ্টিহীন হয়ে পড়েছে।

যদিও রবিবার সকাল থেকে ঢাকার আকাশে মেঘের আনাগোনা রয়েছে। সেই সঙ্গে মাঝেমধ্যে বইছে দমকা বাতাস।

আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানান, রবিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গা; রাজশাহী, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু এবং খুলনা ও বরিশাল বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়ার সঙ্গে বিজলি চমকানোসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের উত্তরাঞ্চলের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

এসময় সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে জানিয়ে এ আবহাওয়াবিদ বলেন, আগামী দুদিন পর বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে।

রবিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, দিনাজপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাংগাইল, ময়মনসিংহ, কুমিল্লা এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে শনিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে, ৩৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা