• শুক্রবার   ০১ জুলাই ২০২২ ||

  • আষাঢ় ১৭ ১৪২৯

  • || ০১ জ্বিলহজ্জ ১৪৪৩

ষাট গম্বুজ বার্তা

চাহিদার তুলনায় অতিরিক্ত পশু প্রস্তুত আছে: প্রাণী সম্পদ মন্ত্রী

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ২৩ জুন ২০২২  

কোরবানির নিয়ে সংশয়, সংকট বা আশঙ্কার কোন কারণ নেই বলে জানিয়ে প্রাণী সম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, এ বছরও একটা সম্ভাব্য চাহিদা আমরা নিরূপণ করেছি, সেই চাহিদা অনুযায়ী অতিরিক্ত পশু প্রস্তুত আছে।

আজ বৃহস্পতিবার (২৩ জুন) বেলা সাড়ে ১১টায় মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উদ্যোগে প্রাণিসম্পদ বিভাগসহ বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের সহযোগিতায় ঈদুল আজহা-২০২২ উদ্যাপনের বিষয়ে প্রস্তুতিমূলক আলোচনা সভায় এ কথা বলেন তিনি।

সুনামগঞ্জে বন্যায় পশুদের বড় ধরনের কোন প্রাণহানি হয়নি তাই পশু সংকট সেখানে হবে না এ কথা উল্লেখ করে সাংবাদিকদের প্রাণী সম্পদ মন্ত্রী বলেন, ‘বন্যা কবলিত এলাকায় আগাম বার্তা দেওয়ার কারণে নিরাপদ স্থানে প্রাণীদের নিয়ে যাওয়া হয়। বন্যা কবলিত এলাকায় মৃত পশু ভেসে যাচ্ছে এমন কোন ছবি নেই। প্রয়োজনবোধে সেখানে পশু সরবরাহ করব।’

করোনা পরিস্থিতির কথা উল্লেখ করে বাজার ব্যবস্থাপনায় যারা থাকবেন তাঁদের প্রতি শারীরিক দূরত্ব বজায় রেখে স্বাস্থ্যবিধি অনুসরণ করার আহ্বান জানিয়েছেন শ ম রেজাউল করিম। তিনি বলেন, ‘করোনা পরিস্থিতির কিছুটা অবনতি হচ্ছে। আবার করোনা পরিস্থিতি ভয়াবহ হলে, আমাদের সবার ক্ষতির কারণ হতে পারে। আমাদের অসাবধানতা যেন ক্ষতির মুখোমুখি না দাঁড় করায়। একজন মানুষ আক্রান্ত হলে তার পরিবারের সবাই আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে।’ গরুর হাটগুলোতে হাত ধোয়া ও স্যানিটাইজার ব্যবস্থা রাখার কথাও উল্লেখ করেন মন্ত্রী।

প্রস্তুতিমূলক এ সভায় বক্তব্যে বলা হয় প্রাণিসম্পদ অধিদপ্তর কর্তৃক প্রশিক্ষণের মাধ্যমে ইতিমধ্যে ৯ হাজার ৪০২ জন পেশাদার কসাই এবং ৮ হাজার ৯৫৬ জন মৌসুমি কসাইসহ সর্বমোট ১৮ হাজার ৩৫৮ জনকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। এ ছাড়া পশুখাদ্যে ভেজাল বা নিষিদ্ধ অ্যান্টিবায়োটিক ও হরমোন ইত্যাদির ব্যবহার রোধকল্পে নিয়মিত ভেটেরিনারি ডাক্তারের সার্ভিল্যান্স ও প্রয়োজনে মোবাইল কোর্ট পরিচালনা করা হবে বলে জানানো হয়েছে।

সাপ্লাই চেইন ঠিক রাখার জন্য মহাসড়কে হাট স্থাপন না করার কথা উল্লেখ করা হয় সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের পক্ষ থেকে। খামারিদের পক্ষ থেকে পশু আনা নেওয়া করার সময় চাঁদাবাজিদের হাত থেকে রক্ষা পাওয়ার জন্য হটলাইন গঠন করার আহ্বান জানানো হয়েছে। এ ছাড়া বেচা কেনার জন্য ঢাকা উত্তর সিটি ও বাইরের কিছু স্থানে পরীক্ষামূলকভাবে নন ক্যাশ ট্রানজেকশন সার্ভিস চালু করার কথা উল্লেখ করেন আলোচকেরা।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা