• সোমবার ২৭ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১৩ ১৪৩১

  • || ১৮ জ্বিলকদ ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

বাংলাদেশের ভূয়সী প্রশংসা ডব্লিউএইচও প্রধানের

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর ২০২৩  

বাংলাদেশে স্বাস্থ্য ব্যবস্থায় অভূতপূর্ব অগ্রগতির কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এটিকে আরো মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) কাছে সহযোগিতা চেয়েছেন।

সোমবার (১৮ সেপ্টেম্বর) দুপুরে জাতিসংঘ সদর দফরে প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে এলে সংস্থার মহাপরিচালক টেড্রস অ্যাধানম গ্যাব্রিয়াসকে এ কথা বলেন শেখ হাসিনা।

জাতিসংঘ সাধারণ পরিষদের এবারের সেশনে যোগ দিতে শেখ হাসনিাসহ বিশ্বনেতারা এখন নিউইয়র্কে।

এই সফরে জাতিসংঘের কর্মসূচির বাইরেও শেখ হাসিনা একগুচ্ছ সাইড লাইন ইভেন্টে যোগ দেবেন। এরই অংশ হিসেবে তার সঙ্গে বৈঠক করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান। দ্বিপাক্ষিক বৈঠককক্ষে এই সৌজন্য সাক্ষাৎ হয়।

এ সময় ডব্লিউএইচও মহাপরিচালক টেড্রস অ্যাধানম গ্যাব্রিয়াস বিশ্ব স্বাস্থ্য ব্যবস্থার বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন প্রধানমন্ত্রীর সঙ্গে। গ্যাব্রিয়াস বাংলাদেশের কমিউনিটি ক্লিনিকের ভূয়সী প্রশংসা করেন। তিনি বলেন, কোভিড মহামারি মোকাবিলায়ও বাংলাদেশ দারুণ সাফল্য দেখিয়েছে।

বৈঠকে ক্লাইমেট ভালনারেবল ফোরামের থিম্যাটিক অ্যাম্বাসেডর এবং অটিজম ও নিউরো ডেভেলপমেন্টাল ডিসঅর্ডার জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারপারসন সায়মা ওয়াজেদ পুতুল উপস্থিত ছিলেন।

এ ছাড়া বিকেলে জাতিসংঘে জার্মানির সদস্যপদ লাভের পঞ্চাশ বছর পূর্তি উপলক্ষে দেশটির চ্যান্সেলর ওলাফ শলৎসের আয়োজনে সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেন সরকারপ্রধান। এ সময় প্রধানমন্ত্রীর সঙ্গে ছিলেন বঙ্গবন্ধুর নাতনি সায়মা ওয়াজেদ।

এদিকে, বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানদের অংশগ্রহণে মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) থেকে শুরু হচ্ছে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৮তম অধিবেশনের বিতর্ক পর্ব। এবারের সম্মেলনে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা-এসডিজি, জলবায়ু সংকট, অর্থায়নসহ বৈশ্বিক সংকটগুলো শীর্ষ নেতাদের আলোচনায় প্রাধান্য পেতে পারে। অন্যান্য সরকারপ্রধানদের পাশাপাশি নিউইয়র্কে এসেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এ উপলক্ষে পুরো ম্যানহাটান বিশেষ করে জাতিসংঘ সদর দফতরকে কেন্দ্র করে কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুক্তরাষ্ট্র সফরে এসে আনুষ্ঠানিক কর্মর্সূচির প্রথম দিনটি শুরু করেছেন বৈরী আবহাওয়ার মধ্যে। মঙ্গলবার তিনি বেশ কয়েকটি সভা ও দ্বিপাক্ষিক বৈঠকে অংশ নেবেন। সকাল থেকে শুরু হচ্ছে উচ্চ পর্যায়ের বির্তক। এতেও যোগ দেবেন সরকারপ্রধান।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা