• বৃহস্পতিবার   ২৯ জুলাই ২০২১ ||

  • শ্রাবণ ১৪ ১৪২৮

  • || ১৯ জ্বিলহজ্জ ১৪৪২

ষাট গম্বুজ বার্তা

মোল্লাহাটে অক্সিজেন সেবা নিয়ে বাড়ি বাড়ি ছুটছে উপজেলা ছাত্রলীগ

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ১৮ জুলাই ২০২১  

হটলাইন নম্বর-০১৮৮৬-৩০৫৩০৯ মুঠোফোন বেজে উঠবে কখন সে অপেক্ষায় দিনরাত প্রস্তুত মোল্লাহাট উপজেলা ছাত্রলীগের স্বেচ্ছাসেবকরা। হঠাৎ রিংটোন বেজে উঠলেই ভেসে আসে কান্নাজড়ানো আকুতি শ্বাসকষ্ট কিংবা শ্বাসবন্ধ হয়ে যাচ্ছে, প্লিজ অক্সিজেনটা নিয়ে আসেন।’ মুঠোফোন বেজে উঠলেই শুরু হয় উপজেলা ছাত্রলীগের দৌড়ঝাপ। সঙ্গে নিচ্ছে অক্সিজেনের ভারী বোতল। উপজেলা সদর পেরিয়ে গ্রামেও যাচ্ছে সেবকের দল। শিশু থেকে বৃদ্ধ সবাই পাচ্ছে বিনা টাকায় অক্সিজেন সেবা।


না, এটি কোন সেবামূলক সংস্থা কিংবা এনজিও নয়। বাগেরহাট-০২ আসনের সংসদ সদস্য শেখ তন্ময়ের উদ্যোগে বাগেরহাট জেলা ছাত্রলীগের তত্বাবধানেই চলছে করোনাকালের বিনামূল্যের এই অক্সিজেন সেবা কার্যক্রম। এই অক্সিজেন সেবার নাম দেয়া হয়েছে ‘বাগেরহাট জেলা অক্সিজেন ব্যাংক’।


বাগেরহাট-০২ আসনের সংসদ সদস্য শেখ তন্ময়ের নির্দেশে বাগেরহাট জেলায় করোনা মহামারীর সময়ে রোগীদের জন্য বিনামূল্যে অক্সিজেন সেবা চালু করে বাগেরহাট জেলা ছাত্রলীগ।

মোল্লাহাটে চালু হওয়া ‘বাগেরহাট অক্সিজেন ব্যাংক’ নামক এ সেবা কার্যক্রমের সঙ্গে রয়েছে উপজেলা ছাত্রলীগের সেচ্ছাসেবক। উপজেলার অন্তত বিশজন করোনা আক্রান্ত ও শ্বাস কষ্টে ভোগা রোগী অক্সিজেন সেবা পেয়েছেন। করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় দিনে গড়ে ৪-৫ টি সিলিন্ডার যাচ্ছে রোগীদের বাড়ি বাড়ি।

উপজেলা সদরসহ ৬টি ইউনিয়নের অসহায় রোগীদের জন্য অক্সিজেন সিলিন্ডার নিয়ে ছুটছে উপজেলা ছাত্রলীগের স্বেচ্ছাসেবকরা। সংকটময় এই সময়ে এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছেন রাজনীতিবিদরাও।

উপজেলা চেয়ারম্যান এবং আওয়ামীলীগের সাধারণ সম্পাদক শাহিনুল আলম ছানা বাগেরহাট টুয়েন্টিফোরকে বলেন, রাজনীতিও সেবা। করোনার এমন সংকটে বাগেরহাট-০২ আসনের সংসদ সদস্য শেখ তন্ময় বিনামূল্যে যে অক্সিজেন সেবা কার্যক্রম চালাচ্ছে, তা অবশ্যই প্রশংসার দাবিদার। সরকারের পাশাপাশি এভাবেই সবাই এগিয়ে আসলে মানুষের সেবা আরও বিস্তৃত হবে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. বিপ্লব কান্তি বিশ্বাস বাগেরহাট টুয়েন্টিফোরকে বলেন, মোল্লাহাটে করোনা পরিস্থিতি দিন দিন ভয়াবহ রূপ নিচ্ছে। অক্সিজেনের সংকটময় পরিস্থিতিতে যাদের অক্সিজেন প্রয়োজন হচ্ছে তাদের ঘরে গিয়ে শেখ তন্ময় এম.পির ‘বাগেরহাট অক্সিজেন ব্যাংক’ অক্সিজেন দিয়ে আসছে। এটি মানুষের জীবন বাঁচানোর পাশাপাশি তরুনদের উৎসাহ যোগাবে মানবিক কাজে।

তিনি আরও বলেন, ‘বাগেরহাট অক্সিজেন ব্যাংক’ সহ যারা মানুষের এই দুঃসময়ে ঘরে গিয়ে অক্সিজেন সেবা দিচ্ছে তাদের এমন মানবিক কাজকে সাধুবাদ জানাই। তাদের মতো আরও কিছু সংগঠন এগিয়ে আসলে ভয়াল পরিস্থিতি থেকে মানুষকে বাঁচানো যাবে।


উপজেলা ছাত্রলীগের সভাপতি রেজওয়ান চেীধুরী বাগেরহাট টুয়েন্টিফোরকে বলেন, করোনা রোগীদের সবচেয়ে বড় সমস্যা হচ্ছে অক্সিজেন সেই কথা চিন্তা করে বাগেরহাট-০২ আসনের সংসদ সদস্য শেখ তন্ময় করোনা আক্রান্ত রোগীদের অক্সিজেন সেবা পৌছে দেওয়ার অঙ্গিকার করেছেন। সেই অঙ্গিকার অনুযায়ী মোল্লাহাটে অক্সিজেন ব্যাংকের উদ্বোধন করেছেন। আমরা উপজেলা ছাত্রলীগ বঙ্গবন্ধুর সৈনিক হিসেবে রোগীদের বাড়িবাড়ি অক্সিজেন সেবা পৌঁছে দিচ্ছি।

অক্সিজেনের প্রয়োজনে যাদের সঙ্গে যোগাযোগ করতে পারেন
বাগেরহাট জেলা ছাত্রলীগের নির্দেশনায় মোল্লাহাটে সার্বিক তত্ত্বাবধানে রয়েছেন মোল্লাহাট উপজেলা ছাত্রলীগের সভাপতি রেজওয়ান চৌধুরী যোগাযোগ- ০১৭১৭৯৬৫৪৭৭। স্বেচ্ছাসেবক হিসেবে দায়িত্ব পালন করছেন উদয়পুর ইউনিয়ন ছাত্রলীগ সভাপতি শফিকুল আলম সুজন, হটলাইন- ০১৭১৪৬৪৭৫১৬, ইমদাদুল মোল্লা- ০১৭২১ ৮৯০৬০৪, ফারহান রনি -০১৯১৩-৮২৮৫৯২, আকাশ চৌধুরী-০১৯৪২৪৩৬৯৬৫, আব্দুর রহিম -০১৭৯৫৮৭৭৪৩০, সজীব সরকার- ০১৮৬৪৩০১৮২৪।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা