• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

১৩দিন পর সুন্দরবন থেকে উদ্ধার হল ভারসাম্যহীন এক নারী!

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ৩১ জুলাই ২০২১  

সুন্দরবনের গহীন থেকে ১৩দিন পর মানসিক ভারসাম্যহীন এক নারীকে (৩৫) উদ্ধার করা হয়েছে! শুক্রবার (৩০জুলাই) দুপুর ১২টার দিকে পূর্ব বনবিভাগের শরণখোলা রেঞ্জ অফিস থেকে প্রায় তিন কিলোমিটার পূর্ব-দক্ষিণ দিকে বনের ইটবাড়িয়া এলাকা থেকে তাকে উদ্ধার করা হয়। নির্জন বনের একটি গাছের ডালে বসা অবস্থায় পাওয়া যায় তাকে। বনের প্রতিকূল পরিবেশ এবং গত তিন দিনের টানা ঝড়-বৃষ্টির মধ্যে এতোদিন থাকার পরও বর্তমানে সুস্থ ও স্বাভারিক রয়েছে ওই নারী।

স্থানীয়রা জানান, দিন পনের আগে ভারসাম্যহীন (পাগলি) ওই নারী বাগেরহাটের শরণখোলা উপজেলার শেষ প্রান্ত সাউথখালী ইউনিয়নের খুড়িয়াখালী বাজারে আসেন। তার আচার-আচরণে উচ্ছৃঙ্খলতা ছিল না। কিন্তু হঠাৎ করে ১৮জুলাই দুপুরের দিকে শরণখোলা রেঞ্জ অফিসের সামনের খাল সাঁতরে বনে উঠতে দেখেন এলাকাবাসী। এর পর আর ফিরে আনা আশায় গত মঙ্গলবার থেকে তাকে খোঁজা শুরু করেন বাজারের ব্যবসায়ী ও সচেতন কিছু যুবক। এভাবে তিন দিন ধরে খোঁজাখুঁজির একপর্যায়ে গহীন বনে পাওয়া যায় তাকে।


উদ্ধার অভিযানে অংশ নেওয়া ব্যবসায়ী মো. জালাল মোল্লা ও মো. রাসেল আহমেদ বাগেরহাট টুয়েন্টিফোরকে বলেন, আমরা প্রথমে ভেবেছিলাম হয়তো খেয়ালী মনে খাল সাঁতরে বনে উঠেছে, আবার ফিরে আসবে। কিন্তু এভাবে বেশ কয়েকদিন পার হলেও ফিরে আসেনি। পরবর্তীতে বনবিভাগের অনুমতি নিয়ে আমরা স্থানীয় ২৫-৩০জনকে সঙ্গে নিয়ে ট্রলারযোগে বনে খোঁজা শুরু করি। অবশেষে রেঞ্জ অফিস থেকে প্রায় তিন কিলোমিটার পুর্ব-দক্ষিণ দিকের ইটবাড়িয়া খালের মাথায় একটি শিংড়া গাছের ডালে বসা অবস্থায় পাওয়া যায় পাগলীকে।


উদ্ধারকারীরা জানান, ওই নারী মাটি থেকে প্রায় পাঁচ-ছয় ফুট উপরে গাছের ডালে অর্ধনগ্ন অবস্থায় বসা ছিল। কাপড়ের একটি পোটলাও ছিল তার সঙ্গে। প্রথমে সে গাছ থেকে নামতে চায়নি। বলে, আমি এখানেই (বনে) থাকবো। তোরা চলে যা। এর পর গাছে উঠে জোর করে নামিয়ে আনা হয়। এলাকায় এনে তাকে প্রাথমিক চিকিৎসা ও খাবার দেওয়া হয়েছে। তবে, ঝড়-বৃষ্টির মধ্যে নির্জন বনের এমন প্রতিকূল পরিবেশে এতোদিন কিভাবে স্বাভাবিক অবস্থায় থাকলো এনিয়ে সবার মধ্যে কৌতুহল সৃষ্টি হয়েছে।


এব্যাপারে পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) মো. জয়নাল আবেদীন বাগেরহাট টুয়েন্টিফোরকে বলেন, এক পাগলী বনে প্রবেশের খবর আমাকে সপ্তাহখানেক আগে স্থানীয়রা জানায়। পরে বনবিভাগের অনুমতি নিয়ে তারা বনে তল্লাশি করে তাকে উদ্ধার করে এনেছে।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা