• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

বাগেরহাটে রাগবি রেফারী ও প্রশিক্ষক প্রশিক্ষন শুরু

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ২৩ সেপ্টেম্বর ২০২১  

বাগেরহাটে তিনদিন ব্যাপি রাগবি রেফারী ও প্রশিক্ষক প্রশিক্ষন কোর্স শুরু হয়েছে। বাগেরহাট জেলা ক্রীড়া সংস্থার আয়োজনে শেখ হেলাল উদ্দিন স্টেডিয়ামে আজ বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) সকালে এই প্রশিক্ষন কোর্স শুরু হয়।  বাংলাদেশ রাগবি ফেডারেশনের ব্যবস্থাপনায় বাগেরহাট জেলা ক্রীড়া সংস্থার অতিরিক্ত সাধারন সম্পাদক অমিত রায় এই প্রশিক্ষন কোর্সের উদ্বোধন করেন।

বাগেরহাট জেলা ক্রীড়া সংস্থার অডিটরিয়ামে উদ্বোধনী অনুষ্ঠানে বাগেরহাট জেলা ক্রীড়া সংস্থার কোষাধ্যক্ষ সরদার ওমর ফারুক, নির্বাহী সদস্য শেখ ইলিয়াস হোসেন, ক্রীড়া সংগঠক এসকে সফরুল হক, শওকত আলী বাবু, বিশ^নাথ গৌতমসহ প্রশিক্ষনার্থীরা উপস্থিত ছিলেন। উদ্বোধনী অনুষ্ঠান শেষে প্রশিক্ষনার্থীদের মধ্যে টি শার্ট প্রদান করা হয়। বাগেরহাট জেলার ১৫ জন প্রশিক্ষনার্থী এই প্রশিক্ষনে অংশগ্রহন করেছেন।বাংলাদেশ রাগবি ফেডারেশনের সিইও নাজমুস সাকিব ও আরডিও এম এইচ আদ্রা প্রশিক্ষনার্থীদের প্রশিক্ষন প্রদান করবেন। শনিবার বিকেলে সমাপনি অনুষ্ঠানের মধ্য দিয়ে এই প্রশিক্ষন কোর্স শেষ হবে।

বাগেরহাট জেলা ক্রিড়া সংস্থার কর্মকর্তা শওকত আলী বাবু বলেন, স্কুল কলেজ ও মাদ্রাসা শিক্ষাবোর্ডে রাগবি খেলা অন্তর্ভুক্ত হয়েছে। যার ফলে এই খেলার গুরুত্ব বেড়ে গেছে। এছাড়া আন্তর্জাতিকভাবে রাগবির অনেক গুরুত্ব রয়েছে। এজন্য বাংলাদেশে রাগবিকে সুপরিচিত করার লক্ষে এই প্রশিক্ষন কোর্সের আয়োজন করা হয়েছে। এই প্রশিক্ষনের মাধ্যমে প্রশিক্ষনার্থীরা রাগবি খেলার কৌশল ও নিয়মকানুন সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

রাগবি বা রাগবি ফুটবল এক ধরনের দলগত খেলা। যা বিশ্বের সর্বত্র কম-বেশি খেলা হয়ে থাকে। যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, আয়ারল্যান্ড, ইতালি, ফ্রান্স, দক্ষিণ আফ্রিকা, আর্জেন্টিনা, জাপান, যুক্তরাষ্ট্র, কানাডা, প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জসহ শতাধিক দেশের ক্রীড়াপ্রেমী জনগণ এতে অংশগ্রহণ করেন। এটি বিশ্বের প্রথমদিককার ডিম্বাকৃতির বল যা দেখতে ফুটবলের মত। সচরাচর একে রাগবি নামেই অভিহিত করা হয়। দু'টি দল একে-অপরের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতায় লিপ্ত হয়ে সর্বাধিক সংখ্যক পয়েন্ট সংগ্রহের চেষ্টা চালায়। একজন খেলোয়াড় বল হাতে দৌড়ে যায় ও বলটিকে সহ-খেলোয়াঙের কাছে দেয়ার উদ্দেশ্যে পেছনে দিতে হয়। কিন্তু সম্মুখে দিতে গেলে লাথি মেরে দিতে হয়। খেলার নিয়ম-কানুন প্রবর্তন ও সুষ্ঠুভাবে খেলা পরিচালনার স্বার্থে ১৮৮৬ সালে ইন্টারন্যাশনাল রাগবি বোর্ড প্রতিষ্ঠিত হয়।

 

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা