• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

বাগেরহাটে হচ্ছে ক্যানসার কেয়ার অ্যান্ড রিসার্চ সেন্টার

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ৪ নভেম্বর ২০২১  

দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষের ক্যানসারের চিকিৎসায় নতুন দিগন্তের উন্মোচন হতে যাচ্ছে। সমাজকল্যাণ মন্ত্রণালয় ও বাংলাদেশ ফ্রেন্ডশিপ এডুকেশন সোসাইটির যৌথ উদ্যোগে বাগেরহাটের রামপাল উপজেলার ঝনঝনিয়া এলাকায় ২২ কোটি ৮৯ লাখ টাকা ব্যয়ে নির্মাণ করা হচ্ছে ‘আমাদের গ্রাম ক্যানসার কেয়ার অ্যান্ড রিসার্চ সেন্টার’। 

এর নির্মাণকাজের জন্য ইতোমধ্যে দরপত্র আহ্বান, ঠিাকাদার নির্ধারণ ও কার্যাদেশ দিয়েছে বাগেরহাট গণপূর্ত বিভাগ। সনেক্স ইন্টারন্যাশনাল নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান কাজও শুরু করেছে। সব কিছু ঠিক থাকলে ২০২২ সালের শেষের দিকে এই প্রতিষ্ঠান থেকে রোগীদের সেবা দেওয়া শুরু হবে। 

এদিকে হাসপাতাল নির্মাণ হলে প্রত্যন্ত অঞ্চলে সেবার মান বহুলাংশে বৃদ্ধি পাবে বলে জানিয়েছেন স্থানীয়রা। স্থানীয় বাসিন্দা মাসুদ শেখ বলেন, আমাদের এই অঞ্চলে কোনো বড় হাসপাতাল নেই। ক্যানসার হাসপাতাল তো স্বপ্ন। সেই হাসপাতাল আজ আমাদের দোরগোড়ায়। মাঝে মধ্যেই এসে দেখে যাই, কতদূর কাজ হলো। আশা করি নির্ধারিত সময়ের মধ্যে এই হাসপাতালের কাজ শেষ হবে।
 
হারুন, আলিম, নুসরাতসহ কয়েকজন জানান, এই অঞ্চলের অনেক মানুষই দারিদ্র্যসীমার নিচে বসবাস করে। চিকিৎসার অভাবে ধুঁকে ধুঁকে মরতে হয়। কারণ যেখানে পরিবার নিয়ে তিন বেলা খেয়ে বেঁচে থাকাই কষ্ট সেখানে তো ইচ্ছা করলেই আর বড় হাসপাতালে নিয়ে যাওয়া যায় না। তবে আমাদের গ্রাম নামে প্রতিষ্ঠানটি স্থানীয়দের যেভাবে সেবা দিচ্ছে আর ক্যানসার হাসপাতালও নির্মাণ হচ্ছে তাতে অন্তত এই অঞ্চলের মানুষকে বিনা চিকিৎসায় মরতে হবে না। 

স্থানীয় একটি বিদ্যালয়ের শিক্ষক ফারুক হোসেন বলেন, আমাদের এই উপজেলায় মানুষের স্বাস্থ্যসেবাসহ অন্যান্য প্রয়োজনীয় সুযোগ-সুবিধা খুবই অপ্রতুল। আমাদের এখানে আমাদের গ্রাম ক্যানসার কেয়ার অ্যান্ড রিসার্স সেন্টার নামে যে হাসপাতাল হচ্ছে তাতে আমরা খুবই খুশি। এখানে হাসপাতাল হলে আমরা সহজে চিকিৎসা গ্রহণ করতে পারব। পাশাপাশি অন্যান্য এলাকার লোকজনও এখান থেকে চিকিৎসা সুবিধা নিতে পারবে। 

মতিয়ার রহমান নামে আরেক ব্যক্তি বলেন, শুনেছি ঢাকা ছাড়া কোথাও ক্যানসার হাসপাতাল নেই। আমাদের এখানে যে ক্যানসার হাসপাতাল হচ্ছে এটা জেনে আমরা খুব খুশি। আমরা চাই যত দ্রুত সম্ভব এখানে হাসপাতালটি নির্মাণ করা হোক।

সমাজসেবা অধিদফতর সূত্রে জানা যায়, সমাজকল্যাণ মন্ত্রণালয় ও বাংলাদেশ ফ্রেন্ডশিপ এডুকেশন  সোসাইটির যৌথ উদ্যোগে ঝনঝনিয়া মৌজায় ৮ একর ২০ শতক জমির ওপর ক্যানসার কেয়ার অ্যান্ড রিসার্স সেন্টারটি নির্মাণ করা হবে। বৃহৎ এই কর্মযজ্ঞে ব্যয় হবে ২২ কোটি ৮৯ লাখ টাকা। এর মধ্যে ১৮ কোটি ২৭ লাখ টাকা দেবে সরকার এবং বেসরকারি উন্নয়ন সংস্থা বাংলাদেশ ফ্রেন্ডশিপ এডুকেশন সোসাইটি নিজস্ব তহবিল থেকে ব্যয় করবে ৪ কোটি ৬২ লাখ ৪৭ হাজার টাকা। 

নির্ধারিত এই জমিতে ২ হাজার ৮০০ বর্গমিটারের ২টি ভবন নির্মাণ,  ৪টি বৈদ্যুতিক সাব স্টেশন ও বাউন্ডারি ওয়াল নির্মাণ করা হবে। এছাড়া প্রকল্পের আওতায় ১৪টি আধুনিক কম্পিউটার, ৬৪ প্রকার আসবাবপত্র, চিকিৎসা কাজে ব্যবহৃত ২৬ ধরনের মেশিন ও সরঞ্জামাদি ক্রয় করা হবে। এসব ভবন  ও স্থাপনা বাউন্ডারি নির্মাণসহ আনুসঙ্গিক কাজ হবে সরকারের গণপূর্ত বিভাগের তত্ত্বাবধায়নে।

রামপাল উপজেলা পরিষদের চেয়ারম্যান সেখ মোয়াজ্জেম হোসেন বলেন, ইতোমধ্যে আমাদের এখানে ক্যানসার হাসপাতাল নির্মাণকাজ শুরু হয়েছে। হাসপাতালটি নির্মাণ হলে প্রত্যন্ত অঞ্চলের অসহায়, দরিদ্র মানুষেরা খুব সহজেই এখান থেকে সেবা পাবে। আমি উপজেলা পরিষদের পক্ষ থেকে এই সংস্থাসহ কাজের সঙ্গে জড়িত সবাইকে ধন্যবাদ জানাই।
 
বেসরকারি উন্নয়ন সংস্থা বাংলাদেশ ফ্রেন্ডশিপ এডুকেশন সোসাইটির নির্বাহী পরিচালক রেজা সেলিম বলেন, ‘আমাদের গ্রাম ক্যানসার কেয়ার অ্যান্ড রিসার্স সেন্টার নির্মাণ’ প্রকল্পটি এই এলাকার মানুষের একটি স্বপ্নের প্রকল্প। আমরা এই প্রকল্পের জন্য সব ধরনের দাফতরিক কাজ সম্পন্ন করেছি। ভবন নির্মাণ শেষে আমাদের কাছে হস্তান্তর হলেই মানুষকে সেবা দেওয়া শুরু করব। আশা করি এই প্রকল্পের মাধ্যমে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষের ক্যানসার চিকিৎসাসহ অন্যান্য চিকিৎসা ক্ষেত্রে একটি আমূল পরিবর্তন আসবে।

বাগেরহাট গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ ফতেহ আজম খান বলেন, ইতোমধ্যে ঠিকাদারি প্রতিষ্ঠান ‘আমাদের গ্রাম ক্যানসার কেয়ার অ্যান্ড রিসার্স সেন্টার নির্মাণ’ প্রকল্পটির কাজ শুরু করেছে। সার্ভিস পাইল নির্মাণের কাজ চলছে। আমরা নিয়মিত মনিটরিং করছি। আশা করি নির্ধারিত সময়ের মধ্যে ভবন নির্মাণসহ অন্যান্যে কাজ শেষ করতে পারব।

বাগেরহাট সমাজসেবা অধিদফতরের উপ-পরিচালক এস এম রফিকুল ইসলাম বলেন, সমাজকল্যাণ মন্ত্রণালয় ও বাংলাদেশ ফ্রেন্ডশিপ এডুকেশন সোসাইটির যৌথ উদ্যোগে ‘আমাদের গ্রাম ক্যানসার কেয়ার অ্যান্ড রিসার্স সেন্টার’ নির্মাণ কাজ শুরু হয়েছে। হাসপাতালটি নির্মাণ হলে বাগেরহাটবাসী তথা দক্ষিণাঞ্চলের চিকিৎসাসেবার চিত্র-ই বদলে যাবে। এছাড়া এই প্রতিষ্ঠান থেকে ৩০ শতাংশ রোগীকে বিনামূল্যে চিকিৎসাসেবা দেওয়া হবে বলে জানান তিনি।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা