• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

ভারতে পাচার ৮ নারী-শিশুকে বেনাপোলে হস্তান্তর

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ১১ নভেম্বর ২০২১  

ভালো কাজের প্রলোভনে ভারতে পাচার হওয়া ৮ বাংলাদেশি নারী-শিশুকে আটকের পর দেশে ফেরত পাঠিয়েছে ভারতীয় পুলিশ। বৃহস্পতিবার (১১ নভেম্বর) বিকেলে ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ ট্রাভেল পারমিটে তাদের বেনাপোল ইমিগ্রেশন পুলিশের কাছে হস্তান্তর করেছে।

ফেরত আসা নারী ও শিশুরা হলেন-বরিশাল জেলার শরণখোলা উপজেলার রেজাউল শেখের ছেলে মোহাম্মদ শেখ, নুর মিয়া শেখের মেয়ে নুসরাত জাহান, আব্দুল মজিদ শেখের ছেলে নুর মিয়া, রেজাউল শেখের মেয়ে রহিমা বেগম, জামিলা, ছেলে শেখ রেজাউল, শেখ বাইজিদ ইসলাম ও শেখ কাজল।

ফেরত আসা নুসরাত জানান, ভালো কাজ দেওয়ার নাম করে এক দালাল তাদের সীমান্ত পথে ভারতে নেয়। পরে কাজ না দিয়ে তাদের ভারতে রেখে পালিয়ে আসে দালাল। এ সময় অবৈধ অনুপ্রবেশের অভিযোগে ভারতীয় পুলিশ তাদের আটক করে জেলে পাঠায়। তিন বছর কারাভোগ শেষে দুই দেশের সরকারের দেওয়া বিশেষ ট্রাভেল পারমিটে তারা দেশে ফিরে এসেছে।

বেনাপোল ইমিগ্রেশন পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রাজু আহমেদ জানান, ইমিগ্রেশনে কাগজপত্রের আনুষ্ঠানিকতা শেষে ৮ বাংলাদেশিকে বেনাপোল বন্দর থানায় হস্তান্তর করা হয়েছে। সেখান থেকে আইনি সহায়তা দিতে জাস্টিস এন্ড কেয়ার এনজিও গ্রহণ করেছে।

জাস্টিস এন্ড কেয়ারের সিনিয়র প্রোগ্রামার অফিসার মুহিত হোসেন জানান, সংসারে অভাব অনটনের সুযোগ নিয়ে বিভিন্ন সময় ভাল কাজের কথা বলে দালালরা এদের ভারতে পাচার করে। পরে ভাল কাজ না দিয়ে প্রতারণা করে। পরে ভারতীয় পুলিশ অবৈধ অনুপ্রবেশের অভিযোগে তাদের আটক করে আদালতে পাঠায়। সেখান থেকে তাদের আশ্রয় হয় ভারতীয় এনজিও সংস্থার শেল্টার হোমে।

পরে উদ্ধারকৃতরা বাংলাদেশি কিনা তা যাচাই করে কাগজপত্রের আনুষ্ঠানিকতা শেষে ট্রাভেল পারমিটে এরা ফিরে আসছে। এদেরকে আইনি সহায়তা ও কর্মসংস্থান সৃষ্টির জন্য কাজ করবে এনজিও সংস্থা জাস্টিস এন্ড কেয়ার।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা