• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

মোংলায় প্লাস্টিক ও পলিথিন বর্জ অপসারন অভিযান

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ২৫ নভেম্বর ২০২১  

মোংলায় পরিবেশ রক্ষায় প্লাষ্টিক ও পলিথিন বর্জ অপসারন অভিযান চালিয়েছে একটি সেচ্ছাসেবী নারী সংগঠন। মোংলা উপজেলার বালুরমোড় বাজারের প্রতিটি দোকান ও এর আশপাশ এলাকায় পরিস্কার পরিচ্ছন্ন কার্যক্রম পরিচালনা করেন এ সংগঠনের নেতৃবৃন্দরা। তাদের অঙ্গিকার, আগামীতে মোংলা উপজেলা ও পৌরসভা হবে একটি অধুনিক ও পরিবেশ বান্ধ বন্দর নগরী।

সারাদেশে মানুষ প্লাস্টিক ও পলিথিনসহ বিভিন্ন প্রকারের বর্জ ফেলে পরিবেশ নস্ট করছে, যাতে একদিকে মাটির উর্বরতা নষ্ট হচ্ছে, উজাড় হয়ে যাচ্ছে মানুষের বেচেঁ থাকার অক্সিজেনের ভান্ডার বৃক্ষরাজী, অন্যদিকে পনি ও পরিবশে দুষন হওয়ার ফলে বসবাসকারী মানুষও রোগ ব্যাধিতে আক্রান্ত হয়ে চরম ক্ষতিগ্রস্থ হচ্ছে। বাংলাদেশে পরিবেশ ও জলবায়ু পরিবর্তন ক্রমন্নয় বেড়েই চলছে। এছাড়াও এ অঞ্চলে ঘুর্নিঝড় বা দুর্যোগের কথা শুনলেই নির্ঘুম রাত কাটে এখানকার বসবাবকারীদের। মোংলা উপজেলার পৌরসভাসহ প্রতিটি ইউনিয়নে সুপেয় পানির অভাব। এখানকার মানুষ সুপেয় পানি খেতে পারছে না। জলবায়ু পরিবর্তনের ফলে মোংলাসহ দক্ষিণাঞ্চলে মানুষ নদী ভাঙ্গন, লবনাক্ততা, ঘর্নিঝড় ও জলচ্ছাসসহ প্রাকৃতিক দুর্যোগের মধ্যেই বসবাস করছে। তাই আগামী প্রজন্মকে বাঁচাতে হলে এখনই সচেতন হওয়ার আহবান এ নারী সংগঠনের। সেচ্ছাসেবী সংগঠন বিএএসডির সহায়তায় পরিবর্তন নারী কল্যান সমিতি সদস্যরা, জনপ্রতিনিধি ও স্থানীয় নারী পুরুষরা উপস্থিত ছিলেন।

এসময় বিএএসডি’র প্রকল্প ম্যানেজার এ্যাডয়াড এ মধু বলেন, এ অঞ্চলে এমনিতেই অপরিকল্পিত শিল্পায়ন ও প্লাস্টিক পলিথিনসহ বিভিন্ন বর্জের ফলে উপকুলীয় অঞ্চলে প্রবহমান নদী-খাল ভরাট হচ্ছে। এছাড়া বিভিন্ন প্রকারের প্লাস্টিক পণ্য, জাহাজী বর্জ্য, তেল-কয়লা-সার ইত্যাদির মাধ্যমে প্রতিনিয়ত পশুর ও মোংলা নদীর দূষণ ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে। তাই দখল ও পরিবেশ দূষণ বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ ও প্লাস্টি পলিথিনের ময়লা আর্জনাকে পুন্য ব্যাবহার করে সম্পদের রুপান্তর করার সরকারসহ প্রশাসনের কাছে জোর দাবী জানান।

পরে চিলা ইউনিয়নের বালুর মোড় বাজারের প্রতিটি দোকানে ময়লা ও প্লাস্টিক পলিথিন ফেলার পাত্র বিতারন কনের এবং সড়কের বিভিন্ন মোড়ে মোড়ে বর্জ সংরক্ষনের পাত্র ঝুলিয়ে দেয়া হয় এ সংগঠনের পক্ষ থেকে। এছাড়া, পর্যাক্রমে মোংলা উপজেলার সকল হাট বাজারে এমন বর্জ অপসার অভিযান অব্যাহত থাকবে বলেও জানায় বিএএসডি ও নারী সংগঠনের নেতৃবৃন্দরা।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা