• মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

গ্রেপ্তার কৌশিক ভারতেও আইসিটি মামলায় ২৮ দিন জেল খাটে

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ১২ এপ্রিল ২০২২  

বাগেরহাটের মোড়েলগঞ্জ উপজেলার নিশানবাড়ীয়া ইউনিয়নের আমুরবুনিয়া গ্রামে ধর্ম নিয়ে নিজের ফেসবুকে কটুক্তিকর পোস্ট দেয়াকে কেন্দ্র করে বাড়ী ভাংচুর ও খড়ের গাদীতে আগুন দেয়ার ঘটনায় ঘটেছে। কৌশিক বিশ্বাস সহ (২৩) নামে এক যুবক ধর্ম নিয়ে ফেসবুকে কটুক্তিকর পোস্ট দেয়ায় সোমবার রাতে ক্ষুদ্ধ জনতা মিছিল করে ওই যুবকের বাড়ী ভাংচুর ও খড়ের গাদীতে আগুন দিয়ে পুড়িয়ে দেয়। খরব পেয়ে রাতেই পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে মোড়েলগঞ্জ ও মোংলা থানা পুলিশ নিয়ে ঘটনাস্থলে ছুটে যান বাগেরহাটের পুলিশ সুপার কেএম আরিফুল হক।

ধর্ম নিয়ে কটুক্তিকর পোস্ট দেয়ায় রাত ১০টার কৌশিক বিশ্বাসকে আটক করে মোরেলগঞ্জ থানা পুলিশ। কৌশিককে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় গ্রেপ্তার দেখিয়েছে পুলিশ। মাত্র অষ্টম শ্রেনীতে লেখাপড়া করা কৌশিক বিশ্বাষ মোড়েলগঞ্জ উপজেলার নিশানবাড়ীয়া ইউনিয়নের আমুরবুনিয়া গ্রামের রমণী বিশ্বাসের ছেলে।

এদিকে, সংখ্যালঘুর বাড়ী ভাংচুর ও খড়ের গাদীতে আগুন দেয়ার ঘটনায় দায়েরকৃত মামলায় পুলিশ ভিডিও ফুটেজ দেখে মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত অভিযান চালিয়ে ১৭ জনকে গ্রেপ্তার করেছে। মঙ্গলবার বিকালে ঘটনাস্থল পরিদর্শন করেছেন বাগেরহাট-৪ আসনের সংসদ সদস্য অ্যাড. আমিরুল আলম মিলন। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে বলে জানিয়েছে পুলিশ।

সিনিয়র সহকারী পুলিশ সুপার মো. আসিফ ইকবাল এতথ্য নিশ্চিত করে জানান, বাগেরহাটের মোড়েলগঞ্জ উপজেলার নিশানবাড়ীয়া ইউনিয়নের আমরবুনিয়া গ্রামের বাসিন্দা কৌশিক বিশ্বাস তার ফেসবুক পেইজে ইসলাম ধর্ম নিয়ে বেশ কয়েকটি আপত্তিকর পোস্ট এবং কমেন্টও করায় স্থানীয় লোকজন ক্ষুব্ধ হয়ে সোমবার রাত ৯টার দিকে কৌশিক বিশ্বাসের দৃষ্টান্তমূলক শাস্তির দাবীতে একটি মিছিল বের করে। এক পর্যায়ে মিছিলকারীরা কৌশিক বিশ্বাসের বাড়ী ঘর ভাংচুর ও খড়ের গাদায় অগ্নিসংযোগ করে। খরব পেয়ে রাতেই পুলিশ দ্রুত ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণ নেয়ার পাশাপাশি এলাকায় বিপুল সংখক পুলিশ মোতায়েন করে।

পুলিশ রাত ১০টার দিকে ঘটনাস্থলের কাছে একটি চিংড়ি ঘের থেকে ধর্ম নিয়ে কুটক্তিকর পোস্টদাতা ওই যুবককে আটক করে। মোড়েলগঞ্জ থানা পুলিশ এঘটনায় ধর্ম নিয়ে ফেসবুকে কটুক্তিকর পোস্ট দেয়ায় ডিজিটাল নিরাপত্তা আইনে ও সংখ্যালঘুর বাড়ী ভাংচুর ও খড়ের গাদীতে আগুন দেয়ার ঘটনায় পৃথক দুটি মামলা দায়ের করেছে।

পুলিশ জানিয়েছে, সোমবার রাতে আমুরবুনিয়া মসজিদ কমিটিন সাধারণ সম্পাদক নুরুজ্জামান হাওলাদার (৩৮) ও উজ্জল খানের (৩৫) নের্তৃত্বে আড়াই থেকে ৩০০ জন উত্তেজিত জনতা ঝটিকা মিছিল বের করে ধর্ম নিয়ে নিজের ফেসবুকে কটুক্তিকর পোস্ট দেয়া কৌশিক বিশ্বাসের বাড়ী ঘর ভাংচুর ও খড়ের গাদায় অগ্নিসংযোগ করে।

বাড়ী ভাংচুর ও খড়ের গাদীতে আগুন দেয়ার ঘটনায় দায়েরকৃক মামলায় পুলিশ ভিডিও ফুটেজ দেখে মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত অভিযান চালিয়ে জামায়াত ও যুবলীগের দুই সদস্যসহ ১৭ জনকে গ্রেপ্তার করেছে। তবে, পুলিশ তাৎক্ষনিকভাবে তাদের নাম জানতে পারেনি।

বাগেরহাট জেলা পুলিশের মিডিয়া সেল থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়েছে, বিগত তিন বছর ধরে ভারতের পশ্চিমবঙ্গে বসবাসকারী অষ্টম শ্রেণীতে লেখাপড়া করা কৌশিক বিশ্বাস সেদেশে রাজমিস্ত্রীর কাজ করতো ও বিজেপির সমর্থক। কৌশিক বিশ্বাস ভারতে থাকাকালে গত বছর পশ্চিমবঙ্গে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীকে নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে আপত্তিকর পোস্ট দেয়ায় আইসিটি মামলায় গ্রেপ্তার হয়ে ২৮ দিন ওই দেশের কারাগারে আটক ছিলো। এক সপ্তাহ আগে সে ভারত থেকে এলাকায় এসে ধর্ম নিয়ে নিজের ফেসবুকে কটুক্তিকর পোস্ট দিয়ে সাম্প্রদায়িক উত্তোজনার সৃষ্টি করে। এঘটনায় ফের কোন অপ্রীতিকর ঘটনা এড়াতে এলাকায় এখনো পুলিশ মোতায়েন রয়েছে। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিত রয়েছে বলে জানিয়েছে পুলিশ।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা