• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

বাগেরহাটে স্বাভাবিক প্রসব নিশ্চিত করতে কর্মশালা

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ১৮ মে ২০২২  

বাগেরহাটের কচুয়ায় ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে সার্বক্ষণিক স্বাভাবিক প্রসব সেবা নিশ্চিত করার লক্ষ্যে কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। পরিবার পরিকল্পনা অধিদপ্তরের এমসিএইচ –সার্ভিসেস ইউনিট-এর ব্যবস্থাপনায় আজ বুধবার (১৮ মে) দিনব্যাপি কচুয়া উপজেলা পরিষদের শেখ তন্ময় অডিটোরিয়ামে এই কর্মশালা হয়।

কর্মশালায় প্রধান অতিথি ছিলেন, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের খুলনা বিভাগীয় পরিচালক (যুগ্ম সচিব) মোঃ হাবিবুল হক খান। কচুয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান নাজমা সরোয়ারের সভাপতিত্বে কর্মশালায় বক্তব্য দেন, বাগেরহাটের ডেপুটি সিভিল সার্জন ডা. হাবিবুর রহমান, কচুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা জিনাত মহল, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের এমসিএইচ ইউনিটের উপ-পরিচালক ও  ডা: তৃপ্তি বালা, বাগেরহাটের উপ-পরিচালক বিকাশ কুমার দাস, ডিস্ট্রিক্ট পলিসি ফোরাম সভাপতি বাবুল সরদার, কচুয়া উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শিকদার ফিরোজ আহমেদ, মহিলা ভাইস চেয়ারম্যান তাসলিমা বেগম, কচুয়া উপজেলা পরিবার পরিকল্পনা আবু মোশাররফ হোসেন, কুচুয়া প্রেসক্লাবের সভাপতি খোন্দকার নিয়াজ ইকবাল, সাধারণ সম্পাদক কাজী সাই প্রমুখ।

বক্তারা বলেন, মানুষের জীবনের জন্য স্বাভাবিক প্রসব একটি গুরুত্বপূর্ণ বিষয়। কিন্তু অসচেতনা ও স্বাস্থ্য সম্পর্কিত জ্ঞানের অভাবসহ নানা কারণে মানুষ সিজারের মত ক্ষতিকর সিদ্ধান্ত নেয়। আগামী প্রজন্মকে সুন্দর পৃথিবী উপহার দিতে স্বাভাবিক প্রসব বৃদ্ধি করতে হবে। এজন্য পরিবার পরিকল্পনা পরিদর্শিকা, উপসহকারী মেডিকেল অফিসার ও স্বাস্থ্য পরিদর্শকদেরকে স্থানীয়দের সচেতন করতে প্রয়োজনীয় প্রচার-প্রচারণা চালানোর অনুরোধ করেন বক্তারা।

কর্মশালায় বিভিন্ন ইউনিয়ন মাঠ পর্যায়ে কর্মরত স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অধিদপ্তরের কর্মকর্তা, সেবা দাতা, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সদস্য ও গনমাধ্যমকর্মীরা অংশগ্রহন করেন। কর্মশালায় ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র গুলোকে নরমাল ডেলিভারির জন্য উপযোগী করার জন্য মতামত প্রকাশ করা হয়। জনপ্রতিনিধিদের সম্পৃক্ত করে নরমাল ডেরিভারি সেবার মান উন্নয়নে সকলে অঙ্গীকার করেন।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা