• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

মোংলা বন্দরের কন্টেইনার ইয়ার্ডে বাড়তি সতর্কতা গ্রহণ

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ৭ জুন ২০২২  

সীতাকুন্ডে কন্টোইনার ডিপোতে ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনার পর মোংলা বন্দরের ওপেন ইয়ার্ডে রক্ষিত  ১৪৪২  টি কন্টেইনার নিয়ে নড়েচড়ে বসেছে কর্তৃপক্ষ। এ বিষয়ে ইতিমধ্যে জরুরী বৈঠক করেছে বন্দর পরিচালনা বোর্ড। কন্টেইনার বোঝাই জেটির ইয়ার্ডগুলোতে নেয়া হয়েছে বাড়তি সতর্কতা। আমদানীকৃত পণ্যের তথ্য জানার জন্য কাস্টমসের মাধ্যমে আমদানীকারকদের অনুরোধ জানিয়েছে বন্দর কর্তৃপক্ষ। একই সাথে অনাকাঙ্খিত কোনো দুর্ঘটনা ঘটলে তা মোকাবেলায় প্রয়োজনীয় পদক্ষেপও গ্রহণ করা হয়েছে।  এ সব তথ্য নিশ্চিত করেছেন বন্দরের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মাদ মুসা বিএন।
তিনি জানান, সম্প্রতি চট্টগ্রাম বন্দর এলাকার সীতাকুন্ডে ভয়াবহ অগ্নিকান্ডে ঘটনায় জরুরী নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে মোংলা বন্দর কর্তৃপক্ষ। বন্দর সংশ্লিষ্ট কাষ্টমস ও বন্দরের উর্ধতন কর্মকর্তাদের সমন্নয় জরুরী সভা ডেকে এ সিদ্ধান্ত নিয়েছেন তারা। কন্টেইনার বোঝাই জেটির ইয়ার্ডগুলোতে নেয়া হয়েছে বাড়তি সতর্কতা, বন্দরের জেটিতে বোঝাই করা কন্টেইনারের আমদানীকৃত পন্যের তথ্য জানার জন্য কাস্টমসের মাধ্যমে আমদানীকারকদের দ্রুত আহবান জানিয়েছেন বন্দর কর্তৃপক্ষ। দুর্ঘটনা এড়াতে ও মোংলা সমুদ্র বন্দরকে নিরাপদে রাখতে চলতি সপ্তাহে অগ্নিনির্বাপণ কর্মীদের নিয়ে বিশেষ মহড়ারও আয়োজন করেছে মোংলা বন্দর কর্তৃপক্ষ।  
তিনি আরও জানান, মোংলা বন্দরে যতগুলো কন্টেইনার রয়েছে সেগুলোকে স্ক্যান করার ব্যবস্থা করা হয়েছে। বন্দরে যেন কোন দুর্ঘটনা না ঘটে সে ব্যাপারে আমরা সার্বক্ষনিক সতর্ক রয়েছি। বন্দরের যে সকল কন্টেইনার আসছে কি পন্য আনার কথা আর কি আনছে, কোথায় রাখছে, কারা গ্রহন করছে এবং কতদিন বন্দরে মজুদ রাখবে সে ব্যাপারেও নজরদারী জোরদার করা হয়েছে। চলতি সপ্তাহে নিরাপত্তাকর্মী ও ফায়ার সার্ভিসের সদস্যদের নিয়ে বিশেষ মহড়ার ব্যাবস্থা নেয়া হয়েছে এবং সেফটি এন্ড সিকিউরিটি সিস্টেমস বজায় রেখে দ্রুত কাজ করার ব্যবস্থা গ্রহন করা হয়েছে।
মোংলা বন্দর ট্রাফিক বিভাগের ট্রাফিক ম্যানেজার মোঃ মোস্তফা কামাল জানান, জেটি এলাকার ৬টি ইয়ার্ডে  কন্টেইনার রাখা হয়। বন্দরের গত ২ জুন বিদেশী পতাকাবাহী এমভি কোটা টেংঙ্গা নামে একটি কন্টেনারবাহী জাহাজ ৮নং জেটিতে নোঙ্গর করে। তা থেকে ওই দিনই আমদানীকৃত বিভিন্ন পন্য বোঝাই ২৩২টি কন্টেইনার খালাস করা হয় বন্দরে এবং মোংলা বন্দর থেকে লোড করা ৮১ টি কন্টেইনার জাহাজে বোঝাই করা হয়েছে। আমদানীকৃত এ সকল কন্টেইনারে কি ধরনের পন্য আমদানী বা রপ্তানী করা হয়েছে তা বন্দর কর্তৃপক্ষের কাছে না থাকলেও আমদানী-রপ্তানী করা সকল পন্যের তথ্য উপাত্ত কাস্টমস কর্তৃপক্ষের কাছে রয়েছে। 
তিনি আরও জানান, কাস্টমস কর্তৃপক্ষ এবং বন্দরের উর্ধ্বতন কর্মকর্তাদের জরুরী সভা ডেকে দ্রুত কার্যকরী ব্যবস্থা গ্রহন ও কন্টেইনার ইয়ার্ডে কোনো বিস্ফোরক বহনকারী কন্টেইনার থাকলে তা নিরাপদ স্থানে দ্রুত সরিয়ে নেয়ারও নির্দেশনা দেয়া হয়েছে। এছাড়া বন্দরের ইয়ার্ডে যে কন্টেইনারগুলো আছে তা স্ক্যান করার নির্দেশ দিয়েছেন বন্দরের চেয়ারম্যান। মোংলা বন্দরে খালাস করার জন্য কন্টেইনারবাহী জাহাজে কি ধরনের পন্য নিয়ে বন্দরে আসছে এবং কারা আমদানী করছে সে ব্যাপারে সার্বক্ষনিক নজরদারীতে রাখা হয়েছে।
প্রসঙ্গত, এ মুহুর্তে মোংলা বন্দরের জেটি এলাকায় ৬টি কন্টেইনার ইয়ার্ডে ১৪৪২ টি কন্টেইনার রয়েছে। তার মধ্যে পন্য বোঝাই রয়েছে ৭৬৩টি ও খালি রয়েছে ৬৭৯টি কন্টেইনার।

 

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা