• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

মোংলায় ড্রেজারের হাউস বোট ডুবে নিরাপত্তাকর্মী নিখোঁজ

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ১৩ জুন ২০২২  

মোংলা-ঘষিয়াখালী চ্যানেলে নদী ড্রেজিংয়ের একটি হাউস বোট ডুবে গেছে। এ সময় প্রায় ৩০-৩৫ জন নাবিক সাঁতার কেটে কিনারে উঠতে পারলেও খাজা মঈন উদ্দিন নামের এক নিরাপত্তা কর্মী নিখোঁজ রয়েছেন। গতকাল রবিবার দুপুরের পর বঙ্গবন্ধু মোংলা-ঘষিয়াখালী আন্তর্জাতিক ক্যানেলের মোংলা উপজেলার উলুবুনিয়া এলাকায় এ ঘটনা ঘটে। উদ্ধার অভিযান চালাচ্ছে নৌবাহিনী ও ফায়ার সার্ভিসের ডুবুরি দল। 

প্রত্যক্ষদর্শী সূত্র জানা যায়, অনেক দিন থেকেই মোংলা-ঘষিয়াখালী বঙ্গবন্ধু আন্তর্জাতিক ক্যানেল সচল রাখতে মেন্টেনেন্স ড্রেজিংয়ের কাজ করছিল বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ। ওই ক্যানেলটিতে খনন কাজে নিয়োজিত কনফিডেন্স গ্র“পের দ্বিতল একটি হাউস বোট খাবার পানি নেয়ার জন্য রবিবার দুপুরের পর মোংলা উপজেলা সোনাইলতলা ইউনিয়নের উলুবুনিয়া এলাকায় অবস্থান করছিলো। 

 উপজেলা সোনাইলতলা পেড়িখালী ফুল পুকুর থেকে মিষ্টি পানি বহন করে বোটটির এক পাশের হ্যাসে পানি বোঝাই করছিল নাবিকরা। এ সময় ওই ক্যানেল দিয়ে বিপরীত দিক থেকে আসা একটি তেলের ট্যাংকার জাহাজ বোটটির পাশ দিয়ে দ্রুত গতিতে চালিয়ে গেলে ঢেউয়ের তোড়ে হাউস বোটটি এক পাশে কাত হয়ে যায়। 

কাত হওয়া মাত্রই বোটে থাকা ৩০-৩৫ জন নাবিক দিক-বিদিক ছোটাছুটি করতে থাকে। মুহূর্তের মধ্যে বোটটি উল্টে গেলে তাৎক্ষণিক অন্যান্য নাবিকরা বেরিয়ে নদীতে লাফিয়ে পড়েন। পরে তারা সাঁতরে কিনারে উঠে প্রাণে রক্ষা পায়। তবে নিরাপত্তা-কর্মী খাজা মঈন উদ্দিন (৫৫) বের হয়ে আসলেও মোবাইল কেবিনের মধ্যে ফোন আনার জন্য দৌড়ে ভেতরে প্রবেশ করলে সে আর ফিরে আসতে পারেনি। তাৎক্ষণিক নৌবাহিনী  ও ফায়ার সার্ভিসের ডুবুরি দল উদ্ধার অভিযান চালিয়েছে কিন্তু নিখোঁজ নাবিকের লাশ উদ্ধার করা সম্ভব হয়নি। তবে উদ্ধার অভিযান অব্যাহত রেখেছে ফায়ার সার্ভিসের ডুবুরি দল। নিখোঁজ নাবিকের বাড়ি টাঙ্গাইল জেলার ভুয়াপুর উপজেলায় বলে জানা গেছে।  

 মোংলা থানার উপ-পুলিশ পরিদর্শক মোঃ নুর আলম জানায়, খবর পাওয়া মাত্রই ঘটনা স্থলে ছুটে গিয়ে পুলিশ, নৌবাহিনী ও ফায়ার সার্ভিসের পৃথক টিম উদ্ধার অভিযানের কাজ শুরু করেন। এ সময় অন্যান্য নাবিকদের সহায়তা করা হয়েছে এবং নিখোঁজ নাবিক খাজা মঈন উদ্দিনের সন্ধানে কাজ করে যাচ্ছে তারা।  
২০১১ সালে ঘষিয়াখালী চ্যানেলটি বন্ধ হয়ে যায়। দীর্ঘ ৫ বছর বন্ধ থাকার পর ২০১৬ সালের ২৭ অক্টোবর চ্যানেলটি সচল করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আন্তর্জাতিক এ চ্যানেলটি সচল রাখতে সার্বক্ষণিক মেন্টেনেন্স ড্রেজিং চলমান রয়েছে।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা