• শুক্রবার   ১২ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ২৮ ১৪২৯

  • || ১৫ মুহররম ১৪৪৪

ষাট গম্বুজ বার্তা

চ্যালেঞ্জ মোকাবেলায় খাদ্যে স্বনির্ভরতা ও পুষ্টি সচেতনতা অপরিহার্য

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ২৯ জুলাই ২০২২  

“বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় খাদ্য উৎপাদনে স্বনির্ভরতা এবং পুষ্টি সচেতনতা অত্যন্ত অপরিহার্য। উন্নত বাংলাদেশের লক্ষ্য পূরণ বা’ এসডিজি অর্জনের ক্ষেত্রেও এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। বৃহস্পতিবার পুষ্টি উন্নয়নে নাগরিক কমিটির উদ্যোগে ‘সামাজিক আচরণ পরিবর্তনে গৃহিত কার্যক্রমের প্রভাব পর্যবেক্ষণ পরবর্তী করণীয়’ বিষয়ক দিনব্যাপী কর্মশালা প্রধান অতিথির বক্তব্যে বাগেরহাটের অতিরিক্ত জেলা প্রশাসক খোন্দকার মোহাম্মদ রিজাউল করিম এ কথা বলেন।
ধানসিড়ি প্রশিক্ষণ কেন্দ্রে কনসার্ন ওয়ার্ল্ডওয়াইড এর নেতৃত্বে ইউরোপীয় ইউনিয়ন-এর অর্থায়নে বাস্তবায়িত ‘পুষ্টি উন্নয়নে অংশগ্রহণমূলক সমন্বিত প্রকল্প’(CRAAIN)--এর আওতায় রূপান্তরের আয়োজনে পুষ্টি উন্নয়নে নাগরিক কমিটির চেয়ারপার্সন ফরিদা আকতার বানু লুসি’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন, সিভিল সার্জন ডাঃ জালাল উদ্দিন আহম্মেদ, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আজিজুর রহমান, সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক, এস.এম. রফিকুল ইসলাম, পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক বিকাশ কুমার দাস, যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক মাসুদুল হাসান মালিক, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ লুৎফর রহমান, মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক নুরুন্নাহার বেগম, পুষ্টি উন্নয়নে নাগরিক কমিটির প্রধান উপদেষ্টা প্রফেসর মোজাফফর হোসেন এবং বাগেরহাট প্রেস ক্লাবের সভাপতি নিহার রঞ্জন সাহা। এছাড়া সরকারী-বেসরকারী বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ এবং পুষ্টি উন্নয়নে নাগরিক কমিটির কার্যনির্বাহী কমিটির সকল সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

জেলা পুষ্টি সমন্বয় কমিটি ও পুষ্টি উন্নয়নে নাগরিক কমিটির সদস্যদের সমন্বয়ে গঠিত দুইটি টীম বাগেরহাটের কচুয়া ও মোল্লাহাট উপজেলায় ক্রেইন প্রকল্প কর্তৃক বাস্তবায়িত সামাজিক আচরণ পরিবর্তনে গৃহিত কার্যক্রম পর্যবেক্ষণ করেন যা কর্মশালায় উপস্থাপন করা হয়। পাশাপাশি প্রকল্প এবং পুষ্টি উন্নয়নে নাগরিক কমিটির সদস্য কর্তৃক গৃহীত বিভিন্ন কার্যক্রম উপস্থাপন করা হয়। পরবর্তীতে আলোচনা এবং উপস্থিত অতিথিদের পরামর্শের ভিত্তিতে আগামীতে সামাজিক আচরণ পরিবর্তনে করণীয় নির্ধারণ করা হয়।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা