• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

মোরেলগঞ্জে বিদ্যালয় মাঠে জলাবদ্ধতা: শিক্ষা কার্যক্রম ব্যাহত

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ১৩ আগস্ট ২০২২  

মোরেলগঞ্জ পৌর সদরের ও উপজেলা প্রশাসনের প্রাণকেন্দ্রে অবস্থিত ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান আব্দুল আজিজ মেমোরিয়াল মাধ্যমিক বিদ্যালয় মাঠে স্থায়ী জলাবদ্ধতা সৃষ্টি হওয়ায় শিক্ষা কার্যক্রম ব্যাহত হচ্ছে। ভোগান্তির শিকার হচ্ছে বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা।
স্বাধীনতা উত্তর ১৯৬৯ সালে এ বিদ্যালয়টি সরাসরি মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে স্বীকৃতি পায়। সে থেকে হাঁটি হাঁটি পায়ে এগিয়ে চলছে বিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম। ইতোমধ্যে বাগেরহাট-৪ আসনের সংসদ সদস্য আ্যাড.আমিরুল আলম মিলন এর সহযোগীতায় ৪ তলা ভবনের অনুমোদন হয়। সয়েল সেন্ট হয়েছে অনেক আগে। কিন্তু নির্মানের দীর্ঘসূত্রিতার কারনে এদিকে যেমন জরাজীর্ণ প্রতিষ্ঠানটির ভোগান্তি অন্যদিকে মাঠে স্থায়ী জলাবদ্ধতার কারনে মাঠ ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে। দীর্ঘস্থায়ী জলাবদ্ধতার কবলে পড়েছে মাঠটি। পানি জমে থাকায় শিক্ষার্থীরা মাঠে এ্যাসেম্বলী করতে পারছেনা। যার কারনে তাদেরকে বিদ্যালয়ের বারান্দায় এ্যাসেম্বলী করতে হয়। টিফিন চলাকালীন মাঠে খেলাধূলার কোন সুযোগ নেই। হাটু পানি পেরিয়ে শিক্ষক-শিক্ষার্থীদের যেতে হয় বাথরুমে। মাঝে মাঝে অবিরাম বর্ষনে মাঠ উপড়ে শ্রেণীকক্ষে পানি ঢুকে যায়। তখন বাধ্য হয়ে ছুটির ঘন্টা বাজাতে হয়।

দশম শ্রেণীর লাভলী আকতার, নবম শ্রেণীর সুমাইয়া, সপ্তম শ্রেণীর ছাত্রী লামিয়া জানান, তাদের হাটু পানি পেরিয়ে বাথরুমে যেতে হয়। মাঠে এ্যাসেম্বলী ও খেলাধূলা থেকে তারা বঞ্চিত।

সহকারী শিক্ষিকা সুমনা রানী বলেন, জলাবদ্ধতার কারনে তারা ওয়াশরুম ব্যবহার করতে পারছেনা। বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক সাখাওয়াত হোসেন হেলাল জানান, বিদ্যালয়ের পার্শ্ববর্তী বসবাসকারী কপিতয় পরিবারের মধ্যে দ্বন্ধের জের ধরে পানি নিষ্কাশনের পথ বন্ধ করে দেয়া হয়েছে। যার করনে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। ময়লা-দুর্গন্ধযুক্ত পানিতে পরিবেশ বিনষ্ট হচ্ছে।

ম্যানেজিং কমিটির সভাপতি আ্যাড. সিদ্দিকুর রহমান বলেন,ভবন নির্মান ও বাউন্ডারী ওয়াল, জলাবন্ধতা নিরসন ও শিক্ষার পরিবেশ রক্ষায় মাঠ ভরাট জরুরী । সমস্যা সমাধানে তিনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেন।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. আব্দুল হান্নান জানান, সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে আলোচনা করে বিষয়টি সমাধান করে ও শিক্ষার সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে আনা হবে।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা