• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

মোরেলগঞ্জে ঝুঁকিপূর্ণ ভবন, দুর্ভোগে শিক্ষার্থীরা

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ২১ আগস্ট ২০২২  

মোরেলগঞ্জের ১৭৬নং হরতকীতলা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের জরাজীর্ন ভবনটি পরিত্যাক্ত ঘোষনার দু’বছর অতিবাহিত হলেও নতুন ভবন নির্মান প্রক্রিয়া চালু হয়নি। যার কারনে শিক্ষার্থীরা বিকল্পভাবে ক্লাশ করতে বাধ্য হচ্ছে। এতে করে প্রতিনিয়ত শিশুদের দুর্ভোগ পোহাতে হচ্ছে ।

সরেজমিনে জানা গেছে, নিশানবাড়ীয়া ইউনিয়নে এ বিদ্যালয়টি ১৯৭৮ সালে প্রতিষ্ঠিত হলেও সরকারিভাবে ভবন নির্মিত হয় ১৯৯৪ সালে। চার কক্ষ বিশিষ্ট এ পাকা ভবনটির এখন চারদিক থেকে পলেস্তরা খসে খসে পড়ছে। মরিচা ধরা লোহার রড দৃশ্যমান। পিলারগুলো দাড়িয়ে রয়েছে কোন ঠেক ছাড়াই। বিদ্যালয়ের এ ভবনটি ২০২০ সালে সংশ্লিষ্ট উর্দ্ধতন কর্মকর্তারা পরিত্যাক্ত ঘোষনা করেন। টানানো হয়েছে সতর্কীকরণ সাইনবোর্ড। ভবনের নির্মানের জন্য দুইবার সয়েলটেষ্ট হলেও নতুন ভবনের অপেক্ষমান তালিকায় রয়েছে বিদ্যালয়টি। যার কারনে পাঠদান কার্যক্রম চালু রাখতে বিকল্প ব্যবস্থায় স্কুল শিক্ষার্থীদের পাঠদান করানো হচ্ছে পাশেই একটি টিনের ছাপড়াঘরে। এ বিদ্যালয়ে প্রাক থেকে ৫ম শ্রেণীর মোট শিক্ষার্থীর সংখ্যা ১০৩ জন।
বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মো. আব্দুল রাজ্জাক গাজী জানান, বিদ্যালয়ের ভবনটির এ দৈন্যদশা উপজেলা শিক্ষা কর্মকর্তা সরেজমিনে এসে দেখে গেছেন। দুইবার মাটি পরীক্ষা করা হয়েছে। ছেলে মেয়েদের শ্রেণী কক্ষ সংকটের কারনে খুবই কষ্ট করে ক্লাস নিতে হচ্ছে। ভবনটি ধ্বসে পড়ে যে কোন সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটে যেতে পারে। সতর্কীকরণ সাইনবোর্ড দেয়া হয়েছে। তারপরও শিশু শিক্ষার্থীরা ভবনের আশপাশে খেলাধূলা ও ঘোরাফেরা করে। অভিভাবক মাষ্টার মো. সিদ্দিকুর রহমান, গোলাম রসুল হাওলাদার, সংশ্লিষ্ট ওয়ার্ড ইউপি সদস্য মো. আনোয়ার হোসেন বলেন, এ বিদ্যালয়টি স্থানীয় ও জাতীয় নির্বাচনী ভোট কেন্দ্র হিসেবেও ব্যবহার কার হয়। তাই জনগুরুত্বপূর্ন এ স্থানটিতে নতুন স্কুল ভবন নির্মান জরুরী ।
উপজেলা নির্বাহী প্রকৌশলী মো. আরিফুল ইসলাম বলেন, এ পরিত্যাক্ত বিদ্যালয় ভবনটি কাগজপত্রে একবার সয়েলটেষ্ট হয়েছে। তৎকালিন এ উপজেলায় ২৫টি বিদ্যালয়ের সয়েলটেস্ট করে প্রতিবেদন পাঠানো হয়েছে। তবে এখনও পর্যন্ত অনুমোদন আসেনি। অনুমোদন পেলে টেন্ডার প্রক্রিয়ার পরবর্তী ব্যবস্থা গ্রহন করা হবে।
উপজেলা শিক্ষা অফিসার মো. জালাল উদ্দিন জানান, হরতকিতলা পরিত্যাক্ত ভবনটি নিলামের জন্য রেজুলেশন করে নির্বাহী কর্মকর্তার দপ্তরে পাঠানো হচ্ছে। বিদ্যালয়টি নতুন ভবনের জন্য প্রক্রিয়াধীন রয়েছে ।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা