• বৃহস্পতিবার   ০৬ অক্টোবর ২০২২ ||

  • আশ্বিন ২১ ১৪২৯

  • || ১০ রবিউল আউয়াল ১৪৪৪

ষাট গম্বুজ বার্তা

বাগেরহাটে জনসেবায় ডিসির গণশুনানী

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ২৭ আগস্ট ২০২২  

বাগেরহাটের জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমান সরাসরি সেবা সংক্রান্ত জনগণের বিভিন্ন প্রশ্নের উত্তর দিলেন। সচ্ছতা-জবাবদিহিতা নিশ্চিত এবং ভোগান্তিহীন দ্রুত জনসেবা প্রদানে কার্যকর পদক্ষেপ সমূহ তুলে ধরেন এবং কোনপ্রকার অনিয়ম ও ভোগান্তি হলে তাৎক্ষণিক আইনী ব্যবস্থা গ্রহনের আশ্বাস দেন তিনি। গতকাল দুপুরে বাগেরহাটে সরকারি সেবা বিষয়ক গণশুনানী কালে সেবা গ্রহীতা বিভিন্ন শ্রেনী-পেশার মানুষের প্রশ্নের উত্তর দেন।

জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে বাংলাদেশ সরকার ও ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে ব্রিটিশ কাউন্সিলের তত্বাবধায়নে প্লাট ফরম ফর ডায়েলগ (পিফরডি) প্রকল্পের অধীনে গঠিত বাগেরহাট ডিস্ট্রিক্ট পলিসি ফোরামের সহযোগিতায় এই গণশুনানি অনুষ্ঠিত হয়। এ গণশুনানিতে স্বাস্থ্য, মানসন্মত শিক্ষা, ভূমি, বাল্যবিবাহ, সম্প্রীতি সুরক্ষা, দ্রব্যমূল্য, সুপেয় পানি, দুর্ণীতি, সচ্ছতা ও জবাবদিহিতাসহ সরকারি-বেসরকারী বিভিন্ন প্রতিষ্ঠানের সেবা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। সরকারি দপ্তরের সেবার মান বৃদ্ধির জন্য সিটিজেন চার্টার প্রদর্শন, ওয়েভ সাইট আপডেট, কমিউনিটি ক্লিনিকে সিজি এবং সিএসজি কমিটির সভা নিয়মিতকরণ-সহ বিভিন্ন উদ্যোগ গ্রহন ও যথাযথ বাস্তবায়নে গৃহীত পদক্ষেপ এবং এ্যাকশান প্লান নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।
বাগেরহাটের জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত গণশুনানিতে স্বাগত বক্তব্য দেন, বাগেরহাট ডিস্ট্রিক্ট পলিসি ফোরামের সভাপতি বাবুল সরদার। সন্মানিত অতিথির বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) খোন্দকার মোহাম্মদ রিজাউল করিম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোঃ হাফিজ আল আসাদ, বাগেরহাট পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক বিকাশ কুমার দাস, ডেপুটি সিভিল সার্জন ডা: হাবিবুর রহমান, বাগেরহাট জনস্বাস্থ্য অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী জয়ন্ত মল্লিক, জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক নাজমুন নাহার, বাগেরহাট সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মোছাব্বেরুল ইসলাম, বাগেরহাট সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. প্রদীপ কুমার বকসি, বাগেরহাট পৌর কাউন্সিলর এবং বাগেরহাট ডিস্ট্রিক্ট পলিসি ফোরামের সহ-সভাপতি তানিয়া খাতুন, সাধারণ সম্পাদক মোঃ আঃ সালাম শেখ, পিফরডি প্রকল্পের আর.সি শবনম মোস্তারী, জেলা ফ্যাসিলেটর গোপিনাথ সাহা।
কমিউনিটি ক্লিনিকের সিজি এবং সিএসজি কমিটির সভা নিয়মিত করতে ইউনিয়ন পরিষদকে পত্র প্রেরণ করা হবে উল্লেখ করে প্রশ্নোত্তর কালে জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমান বলেন, সু-শাসন নিশ্চিত করতে হলে প্রতিটি ক্ষেত্রে সচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে। প্রতিটি মানুষকে নিজ নিজ অবস্থান থেকে সততার সাথে দায়িত্ব পালন করতে হবে। এক্ষেত্রে দৃষ্ঠিভঙ্গী থাকতে হবে ইতিবাচক। তবে অনিয়ম বা’ দুর্ণীতি হলে কাউকে ছাড় দেওয়া ঠিক হবে না। তাহলে সক্ষমতা বৃদ্ধি পাবে। আর সক্ষমতা বৃদ্ধি পেলে ব্যয় হ্রাস পাবে, জীবন-যাপনের মান উন্নত হবে।’ তাঁর ভাষায়, মানবিক এবং দক্ষ মানুষ হতে হয়ে ওঠা খুবই জরুরী। প্রত্যেককে নিজ নিজ অবস্থান থেকে মহৎ অর্জনে সম্পৃক্ত হতে হবে। তাহলে মুক্তিযুদ্ধের চেতনার উন্নত বাংলাদেশের স্বপ্ন দ্রুত পূরণ হবে।’’

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা