• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

দীর্ঘ ১৫ বছর পর শরণখোলা-ঢাকা লঞ্চ চলাচল শুরু

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ৩ সেপ্টেম্বর ২০২২  

দীর্ঘ ১৫ বছর বন্ধ থাকার পর শরণখোলা-ঢাকা রুটে লঞ্চ চলাচল শুরু হয়েছে। শুক্রবার (২ সেপ্টেম্বর) দুপুর দুইটায় শরণখোলার রায়েন্দা ঘাট থেকে যাত্রী নিয়ে পূবালী-৭ নামে প্রথম লঞ্চটি ঢাকার উদ্দেশ্যে ছেড়ে গেছে। শরণখোলা থেকে এখন প্রতিদিন ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যাবে একটি করে লঞ্চ। এই লঞ্চ সার্ভিস ঘিরে সুন্দরবন উপকূলের ব্যবসায়ী ও কর্মজীবী মানুষের মাঝে দেখা দিয়েছে উচ্ছ্বাস।
শরণখোলা প্রেসক্লাবের সভাপতি ইসমাইল হোসেন লিটন জানান, ‘শরণখোলার রায়েন্দা পুরাতন লঞ্চ ঘাটের নদীতে পলি পড়ে ভরাট হয়ে যাওয়ায় ২০০৭ সালে শুরুতে শরণখোলা-ঢাকা রুটে লঞ্চ চলাচল বন্ধ হয়ে যায়। ফের এই রুটটি চালু করতে ২০১৭ সালে বিআইডব্লিউটিএ পুরাতন লঞ্চঘাটটি স্থানান্তরিত করে বলেশ্বর নদীর পাড়ে সরিয়ে এনে পন্টুনসহ ওঠানামার সব ধরনের প্রস্তুতি শেষ করে। তার পরও লঞ্চ মালিকরা এই রুটে লঞ্চ পাঠায়নি। পদ্মা সেতু চালু হওয়ার পর দক্ষিণাঞ্চলে লঞ্চ ব্যবসায় ধস নামে। এই অবস্থায় অর্থনৈতিকভাবে লাভজনক শরণখোলা-ঢাকা রুটের প্রতি দৃষ্টি পড়ে লঞ্চ মালিক পক্ষের।’
তিনি আরও জানান, বৃহস্পতিবার ঢাকা থেকে ছেড়ে আসা পূবালী-৭ লঞ্চটি শুক্রবার (২ সেপ্টেম্বর ) সকাল ৮টায় যাত্রী নিয়ে শরণখোলার বলেশ্বর নদীর পড়ে রায়েন্দায় নতুন লঞ্চঘাটে নোঙ্গর করে। একই দিন দুপুর দুইটায় যাত্রী নিয়ে পূবালী-৭ লঞ্চটি শরণখোলা থেকে ঢাকার সদরঘাটের উদ্দেশ্যে ছেড়ে যায়। এখন থেকে প্রাথমিকভাবে প্রতিদিন এই রুটে পূবালী-৭, মানিক- ১, রেডসান- ৫ নামে তিনতলা বিশিষ্ট তিনটি লঞ্চ চলাচল করবে।
শরণখোলা-ঢাকা রুটে লঞ্চ চলাচল শুরু হওয়ায় আবার এই অঞ্চলের উৎপাদিত কৃষিপণ্য, সুন্দরবনের মধু এবং ইলিশসহ বিভিন্ন সামুদ্রিক মাছ সরাসরি ঢাকায় সরবরাহ করতে পারবেন। এতে ব্যবসা-বাণিজ্যের এক নতুন দিগন্তের সূচনা হবে। ফলে অর্থনীতির চাকা আরো গতিশীল হবে পিছিয়ে পড়া এই জনপদের। এমনই স্বপ্ন দেখছেন ব্যবসায়ী ও পেশাজীবীরা।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা