• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

মোংলাবন্দর দিয়ে আগামীতে শতভাগ গাড়ি আমদানি করা হবে

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ২৮ নভেম্বর ২০২২  

বাংলাদেশ রিকন্ডিশন ভেইক্যাল ইমপোটার্স এন্ড ডিলার এসোশিয়েশনের (বারভিডা) সভাপতি মো: হাবিব উল্লাহ ডন বলেছেন, গাড়ি আমদানিতে মোংলা বন্দর কর্তৃপক্ষ নিশ্চিদ্র নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে। গাড়ির যন্ত্রাংশ চুরির ঘটনা এখন আর মোংলা বন্দরে ঘটে না। আমদানিকৃত গাড়ির প্রায় ৮০ শতাংশই এখন মোংলা বন্দর দিয়ে আমদানি করা হয়। এর পরিমান আগামীতে শতভাগ হবে। আজ সোমবার দুপুরে মোংলা বন্দর কর্তৃপক্ষের সাথে আলোচনা সভায় যোগ দিয়ে তিনি এ আশাবাদ ব্যক্ত করেন। সভায় মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান ও সংশ্লিষ্ট উর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ এবং বারভিডার নেতৃবৃন্দ অংশ নেন। মোংলা বন্দরের বৃহৎ অংশিদার হিসেবে রিকন্ডিশন গাড়ি ব্যবসায়ীদের বিদ্যমান সুবিধা এবং সমস্যাসমূহ নিয়ে আলোচনার জন্য এ সভার আয়োজন করা হয়।
সভায় মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা ব্যবসায়ীদের উদ্দেশ্যে বলেন, আমদানিকৃত গাড়ির শতভাগ নিরাপত্তা নিশ্চিত করণের দায়িত্ব মোংলা বন্দরের। আপনাদের কোন ধরণের অভিযোগ থাকলে আমাকে সরাসরি লিখিত জানাবেন আমরা সাথে সাথে ব্যবস্থা নেব। তিনি আরো বলেন, গত ২৫ জুন  পদ্মা সেতু উদ্বোধন হওয়ায় এখন মোংলা  বন্দর থেকে ঢাকায় যেকোন পণ্য পরিবহণে সময় লাগবে মাত্র ৩ থেকে ৪ ঘন্টা। ঢাকা থেকে চট্রগ্রাম বন্দরের দূরত্ব ২৬০ কিলোমিটার, সেখানে ঢাকা থেকে মোংলা বন্দরের দূরত্ব ১৭০ কিলোমিটার। ফলে তুলনামূলক একটি গাড়ি বন্দর থেকে খালাসের পর খুবই কম সময়ে, ও স্বল্প খরচে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে পৌঁছাতে সক্ষম। তাই মোংলা বন্দর ব্যবহার করে গাড়ি আমদানি উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে।
সভায় জানানো হয়, ২০০৯ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যক্তিগত উদ্যোগে ও সরকারের দীর্ঘ দিনের প্রচেষ্টার ফলে ৮ হাজার ৯০০ টি গাড়ি আমদানির মাধ্যমে মোংলা বন্দরে গাড়ি আমদানি শুরু হয়। পর্যায়ক্রমে এ বন্দর দিয়ে গাড়ি আমদানি বাড়তেই থাকে। তারই ধারাবাহিকতায় সকল রেকর্ড ভেঙ্গে ২০২১-২০২২ অর্থ বছরে সর্বোচ্চ কুড়ি হাজার হাজার আট শত আটটি গাড়ি আমদানি হয়।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা