• সোমবার   ০৬ ফেব্রুয়ারি ২০২৩ ||

  • মাঘ ২৪ ১৪২৯

  • || ১৫ রজব ১৪৪৪

ষাট গম্বুজ বার্তা

চিত্রাপাড়ে মিনি সুন্দরবনের জীববৈচিত্র্য রক্ষার প্রতিশ্রুতি ডিসির

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ২৮ ডিসেম্বর ২০২২  

বাগেরহাট জেলার ফকিরহাট, চিতলমারী ও সদর উপজেলার সীমান্তবর্ত্তী চিত্রা নদীর পাড়ে প্রাকৃতিক ভাবে গড়ে ওঠা মিনি সুন্দরবনের জীববৈচিত্র্য সুরক্ষা এবং সংলগ্ন গোদাড়া গেট এলাকায় এ বনকে কেন্দ্র করে গড়ে ওঠা ইকোপার্কের উন্নয়নসহ সম্প্রসারণে প্রয়োজনীয় সকল পদক্ষেপ গ্রহন করা হবে।” গতকাল বিকেলে এ এলাকা পরিদর্শণকালে বাগেরহাটের জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমান এ কথা বলেন।
এ সময় তিনি এ বন ঘুরে দেখে আরও বলেন, গাছ কাটা ও পাখি শিকার বন্ধ এবং অবৈধ দখলদারদের উচ্ছেদে জনসচেতনতা সৃষ্টি-সহ প্রয়োজনীয় কার্যকর সকল পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। তাছাড়া প্রকৃতির অপার সম্ভাবনাময় চিত্রাপাড়ের মিনিসুন্দরবন ও গোদাড়া ইকোপার্কের অপরূপ সৌন্দর্য তুলে পর্যটন শিল্পের বিকাশে দর্শনার্থী-পর্যটকদের আকর্ষন করতে ব্যাপক প্রচার-প্রচারণা করা হবে। পাশাপাশি দর্শনার্থীরা যাতে নির্বিঘ্নে এখানে ভ্রমন করতে পারেন সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের আশ্বাস দেন। এ বনকে রক্ষায় তিনি স্থানীয়দের সহযোগীতা কামনা করেন।
ফকিরহাট উপজেলা প্রশাসনের উদ্যোগে গোদাড়া গেট সংলগ্ন চিত্রাপাড়ের মিনি সুন্দরবনের নবনির্মিত ইকোপার্কে এসময় উপস্থিত ছিলেন, স্থানীয় সরকার বিভাগ বাগেরহাটের উপ-পরিচালক মো: শাহিনুজ্জামান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্ব্বিক) মো: হাফিজ-আল আসাদ, ফকিরহাট উপজেলা নির্বাহী অফিসার মো. মনোয়ার হোসেন, সদর উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ মুছাব্বেরুল ইসলাম, চিতলমারী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) বেদবতী মিস্ত্রী, ফকিরহাট উপজেলা সহকারী কমিশনার (ভূমি) বিধান কান্তি হালদার, ফকিরহাট উপজেলা ভাইস চেয়ারম্যান শেখ মোস্তাহিদ সুজা, সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান রিজিয়া পারভীন, জেলা মহিলা সংস্থার চেয়ারম্যান এ্যাড: শরীফা হেমায়েত, ডিস্ট্রিক পলিসি ফোরামের সভাপতি বাবুল সরদার, সাংবাদিক পংকজ মন্ডল, শেখর ভক্ত প্রমূখ।
প্রসঙ্গত: প্রকৃতির অপার সম্ভাবনাময় চিত্রাপাড়ের মিনি সুন্দরবনকে ঘিরে গড়ে উঠেছে পাখি আর প্রাণিদের আবাসস্থল। পাশাপাশি সুন্দরবনের বিভিন্ন গাছপালা দিন দিন বৃদ্ধি পাওয়ায় তৈরি হয়েছে সবুজ বেষ্টনী। সুন্দরবনের মূল ভূখÐ থেকে প্রায় শত কিলোমিটার দূরে বাগেরহাটের চিতলমারী, ফকিহাট ও সদর উপজেলার সীমান্তবর্তী চিত্রা নদীর দু’কূলে গড়ে উঠেছে এই বন। এ বনকে ঘিরে দিন দিন বাড়ছে পর্যটক, দর্শনার্থীদের আগ্রহ বাড়ছে। সংলগ্ন গোদাড়াগেট এলাকায় গড়ে উঠেছে ইকোপার্ক।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা