• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

কচুয়ায় জমি ও গৃহ প্রদানের উদ্বোধন উপলক্ষে সাংবাদিক সম্মেলন

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ২১ মার্চ ২০২৩  

প্রধানমন্ত্রী কর্তৃক মুজিব শতবর্ষ উপলক্ষে ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে জমি ও গৃহ প্রদান কার্যক্রমের উদ্বোধন উপলক্ষে সাংবাদিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।গতকাল সকাল ১১ টায় কচুয়া উপজেলা পরিষদ সভা কক্ষে উপজেলার সকল কর্মরত প্রিন্ট ও ইলেক্ট্রনিক গণমাধ্যম কর্মীদের নিয়ে এ সাংবাদিক সম্মেলন অনুষ্ঠিত হয়।
সারা দেশে উদ্বোধনের জন্য প্রস্তুত ৩৭ হাজার ৭ শত ৮৯ টি গৃহের মধ্যে কচুয়া উপজেলায় ৪র্থ পর্যায়ের মোট ১০ টি গৃহের নির্মাণ কাজ সম্পন্ন হওয়ায় উদ্বোধনের অপেক্ষায়। এর মধ্যে কচুয়া সদর ইউনিয়নের টেংরাখালী গ্রামে ৩ টি এবং মঘিয়া ইউনিয়নের খলিশাখালী গ্রামে ৭ টি। ইতোমধ্যে উপজেলায় ১ ম পর্যায়ে ৫৪ টি, ২য় পর্যায়ে-২৩ টি এবং ৩য় পর্যায়ে-৫০ টি গৃহের নির্মাণ কাজ সম্পন্ন করে উপকার ভোগীদের মাঝে হস্তান্তর করা হয়েছে।
এবার চতুর্থ পর্যায়ে আরো ১০ টি পরিবারকে জমি ও গৃহ হস্তান্তর কার্যক্রমের শুভ উদ্বোধন উপলক্ষে সাংবাদিক সম্মেলনে এসব কথা উল্লেখ করেন কচুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও)  মোছাঃ তাছমিনা খাতুন।এছাড়াও লিখিত বক্তব্যে আরো উল্লেখ করেন,উপজেলা টাস্কফোর্স কমিটির একাধিক সভার মাধ্যমে ইতঃপূর্বে তৈরিকৃত ভূমিহীন ক তালিকার পরিবার সমূহকে সরকারি কর্মকর্তা ও স্থানীয় জন প্রতিনিধিদের মাধ্যমে পুনরায় যাচাই বাছাই করে উপকার ভোগী নির্বাচন করা হয়েছে। গৃহ নির্মাণ কাজ প্রকল্প বাস্তবায়ন কমিটির মাধ্যমে সম্পন্ন হয়েছে। এই কমিটির সভাপতি উপজেলা নির্বাহী অফিসার। সদস্য সচিব-উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা এবং কমিটির সদস্যরা হলো সহকারী কমিশনার(ভূমি)উপজেলা প্রকৌশলী ও সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান। প্রতিটি গৃহ নির্মাণ কাজে(অতিরিক্ত ডিজাইন যোগ করে)ব্যয় ধরা হয়েছে ২ লক্ষ ৮৪ হাজার ৫ শত টাকা এবং এই অর্থায়নে প্রতিটি আধাপাকা ঘরে ২ টি কক্ষ, উপরে রঙিন টিন, ১ টি রান্না ঘর, ১ টি টয়লেট ও ইউটিলিটি স্পেস রয়েছে। নির্ধারিত ফরমেটে উপকারভোগীদের অনুকুলে জমি ও ঘর বন্ধবন্ধু প্রদানের কবুলিয়াত দলিল,নামজারী,ডিসিআর ও সনদপত্র প্রস্তুত করা হয়েছে এবং সকলের জন্য পৃথক পৃথক ফোল্ডার প্রস্তুত করা হয়েছে।
এসময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান নাজমা সরোয়ার,উপজেলা ভাইস চেয়ারম্যান মোঃফিরোজ আহম্মেদ,কচুয়া সদর ইউনিয়ন চেয়ারম্যন শিকদার হাদিউজ্জামান ও মঘিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানএ্যাড: পংকজ কান্তি অধিকারী,প্রেসক্লাব ও বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরামের কচুয়া উপজেলা শাখার সাংবাদিকবৃন্দ। উল্লেখ্য আগামী ২২ মার্চ বুধবার সকাল ১০.৩০ মিনিটে গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশে একযোগে গৃহ প্রদান কার্যক্রমের শুভ উদ্বোধন করবেন। এদিন বাংলাদেশের ৩ টি উপজেলায় তিনি ভার্চ্যুয়ালি যুক্ত হবেন। 

 

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা