• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

পাসপোর্ট করতে এসে রোহিঙ্গা তরুনী আটক

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ৩১ মার্চ ২০২৩  

বাগেরহাটে আঞ্চলিক পাসপোর্ট অফিস থেকে আমিনা আক্তার জিগার (১৫) নামের এক রোহিঙ্গা তরুনীকে আটক করেছে পুলিশ। বৃহস্পতিবার (৩০ মার্চ) দুপুরে ওই তরুনীকে আটক করে পুলিশে সোপর্দ করে পাসপোর্ট অফিস।
আটক আমিনা আক্তার জিগার কক্সবাজার জেলার টেকনাফ উপজেলার জাদিমুরা ক্যাম্পে অবস্থান করা খোকন রাহামাতুল্লাহ‘র মেয়ে। তিনি বাগেরহাট জেলার মোড়লগঞ্জ উপজেলার বলইবুনিয়া ইউনিয়নের কালিকাবাড়ী গ্রামের মোঃ খোকন ও সাদিয়া বেগমের মেয়ে আমিনা আক্তার পরিচয়ে জন্ম নিবন্ধন তৈরি করে পাসপোর্টের আবেদন করেছিলেন। তার কাছে বলইবুনিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান প্রদত্ত জন্মনিবন্ধন সনদ রয়েছে। এই তরুনীর সাথে পাসপোর্ট অফিসে বলইবুনিয়া ইউনিয়ন পরিষদের ৩নং ওয়ার্ডের চৌকিদার মোঃ মিজান এসেছিলেন। এই চক্রের সাথে চৌকিদার মিজান, ইউডিসি উদ্যোক্তা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সচিব জড়িত রয়েছে বলে ধারণা করছে সংশ্লিষ্টরা।
চৌকিদার মোঃ মিজান বলেন, পাসপোর্ট অফিসে ওই তরুনীর সাথে আমি গিয়েছিলাম। কিন্তু সে যে রোহিঙ্গা এ বিষয়টি আমি জানতাম না।
ইউনিয়ন পরিষদের সচিব মোঃ ইদ্রিস বলেন, উদ্যোক্তারা এই জন্মনিবন্ধন করেন। এ বিষয়ে আমি কিছু জানি না।
বাগেরহাট আঞ্চলিক পাসপোর্ট অফিসের সহকারি পরিচালক একে এম আবু সাইদ বলেন, সকালে পাসপোর্ট করতে আসেন ওই তরুনী। তার আচরণ সন্দেহজনক হওয়ায় বিষয়টি খতিয়ে দেখা হয়। এক পর্যায়ে বোঝা যায় ওই তরুনী বাংলাদেশী নাগরিক নন। পরবর্তীতে যাচাই-বাছাই করে তার পরিচয় নিশ্চিত হয়ে পুলিশে হস্তান্তর করা হয়েছে। রোহিঙ্গা তরুনীর পাসপোর্ট করার ক্ষেত্রে অন্য কেউ জড়িত আছে কিনা সে বিষয়টিও ক্ষতিয়ে দেখা হচ্ছে বলে জানান তিনি।
বাগেরহাট মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কেএম আজিজুল ইসলাম বলেন, পাসপোর্ট অফিস থেকে আটক করে এক তরুনীকে আমাদের কাছে হস্তান্তর করা হয়েছে। বিষয়টির আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে।
এর আগে ২০১৮ সালের ১৫ মার্চ চার জন, ২০২০ সালের ১২ মার্চ ১২ জন এবং ২০২২ সালের ২৬ সেপ্টেম্বর ১৫ জন রোহিঙ্গাকে বাগেরহাট থেকে আটক করা হয়েছিল। পরবর্তীতে এসব রোহিঙ্গাদের কক্সবাজারের ক্যাম্পে পাঠানো হয়।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা