• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

ষাট গম্বুজ বার্তা

একযুগ পর মোংলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অপারেশন থিয়েটার চালু

ষাট গম্বুজ টাইমস

প্রকাশিত: ১ জুন ২০২৩  

দীর্ঘ ১২ বছর পর মোংলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চালু হয়েছে অপারেশন থিয়েটারে সিজার ও সাধারণ অপারেশন কার্যক্রম। আজ বৃহস্পতিবার (০১ জুন) সকাল সাড়ে ১১টায় হাসপাতালের অপারেশন থিয়েটারটির উদ্বোধন করেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ শাহীন। উদ্বোধনের সাথে সাথেই প্রথম সিজার করা হয় বৈবাহিক জীবনের ১৯ বছরের মাথায় প্রথম মা হতে যাওয়া প্রসুতি ময়না বেগমের (৩৫)। সিজারে ময়না বেগম পুত্র সন্তানের মা হয়েছেন। এদিন আরো এক প্রসুতির সিজার করা হয়েছে। হাসপাতালে গর্ভবতী প্রসুতিদের সিজারের দায়িত্বে রয়েছেন সার্জন ডাঃ সিরাজুল মুনিরা, ডাঃ নাইমা হাসান ও এ্যানেসথেসিয়া ডাঃ মেহেদী হাসান। আজ বৃহস্পতিবার থেকে শুরু হওয়া এ অপারেশন কার্যক্রম আপতত চলবে প্রতি সপ্তাহের সোমবার। গর্ভবতী মায়েদের সিজারের পাশাপাশি অপারেশন হবে এ্যাপেনডিকস, হার্নিয়া ও হাইড্রোসিলসহ অন্যান্য ছোট খাটো রোগীদের।

হাসপাতাল সুত্রে জানা যায়, এর আগে অপারেশন থিয়েটারের প্রয়োজনীয় সরঞ্জামাদির অভাবে দীর্ঘকাল ধরেই এ সরকারী হাসপাতালের সিজারসহ সকল অপারেশন কার্যক্রমই বন্ধ ছিলো। বর্তমানে দায়িত্বে থাকা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ শাহীনের উদ্যোগে একযুগ পর অপারেশন থিয়েটারটি চালু হয়েছে। তাই এখন থেকে নামমাত্র সরকারী স্বল্প খরচে সিজারসহ অন্যান্য অপারেশন সেবা নিতে পারবেন হাসপাতালে সেবা নিতে আসা সাধারণ রোগীরা।

এ হাসপাতালে প্রথম রোগীর সিজার করা চিকিৎসক সার্জন ডাঃ সিরাজুল মুনিরা বলেন, দীর্ঘ মোংলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সৃষ্টির পরকিছু দিন অপারেশন কার্যক্রম চালু থাকলেও লোকবল ও অপারেশন সরঞ্জামাদী সল্পতার কারণে তা বন্ধ হয়ে যায়। ফলে দুর দুরন্ত থেকে আসা গরিব ও অসহায় রুগীরা জরুরী সেবা নিতে হতো খুলনা বা অন্যান্য হাসপাতালে। এতে প্রচুর ব্যয় করতে হতো তাদের।

দীর্ঘ প্রচেষ্টায় চালু হওয়া ওটিতে প্রথম যার সিজার করেছি। তিনি ১৯ বছর পর মাতৃত্বের স্বাদ নিতে পেরেছেন। এটাই আমাদের কাছে ভীষণ আনন্দের এবং চিকিৎসক হিসেবে আমাদের সার্থকর্তা। আপনাদের সহযোগীতায় আমরা আমাদের সামর্থ্য অনুযায়ী যেন রোগীদের সার্বক্ষণিক সেবা দিয়ে যেতে পারি সেজন্য সকলের কাছে দোয়া চান তিনি।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ শাহীন বলেন, দীর্ঘ এক যুগ পরে হলেও আমরা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অপারেশন থিয়েটার চালু করতে পেরেছি। এটি মোংলাবাসীর জন্য আনন্দের খবর। এখন থেকে প্রতি সোমবার সিজারসহ সাধারণ অপারেশন চালু থাকবে। বৃহস্পতিবার সকালে প্রথম যার সিজার হয়েছে তিনি পুত্র সন্তানের মা হয়েছেন। মা ও সন্তান দুইজনই সুস্থ্য রয়েছেন। দুপুরে আরো একটি সিজার হয়েছে বলেও জানান তিনি।

তিনি বলেন, ওটি চালুর পর হাসপাতালের প্রথম সিজারই সফল ভাবে সম্পন্ন হয়েছে। সংশ্লিষ্ট উর্র্ধ্বতন কর্তৃপক্ষের কাছে আমি জানাবো। মোংলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এটি শুধু উপজেলা ব্যাপি নয়। এখানে এটি বন্দর রয়েছে, রয়েছে পাশর্^বর্তী তিনটি উপজেলার সংযোগ স্থান। তাই এখানে অপারেশ কার্যক্রম সার্বক্ষনিক চালু রাখা অতিব জরুরী।

ষাট গম্বুজ বার্তা
ষাট গম্বুজ বার্তা